বাংলা নিউজ > ঘরে বাইরে > Kuki-Chin militant: বড়সড় সাফল্য পেল বাংলাদেশি নিরাপত্তা বাহিনী, গ্রেফতার কুকি-চিন জঙ্গির শীর্ষ নেতা

Kuki-Chin militant: বড়সড় সাফল্য পেল বাংলাদেশি নিরাপত্তা বাহিনী, গ্রেফতার কুকি-চিন জঙ্গির শীর্ষ নেতা

বাংলাদেশি নিরাপত্তা বাহিনীর হাতে গ্রেফতার কুকি- চিন জঙ্গির শীর্ষ নেতা।

গত সপ্তাহে কুকি-চিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ) একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক লুট করার পর একজন ব্যাঙ্ক ম্যানেজারকেও অপহরণ করে। পরে ওই ব্যাঙ্ক ম্যানেজারকে মুক্তি দেওয়া হয়। তার কয়েকদিন পর রবিবার চেওসিম বমকে গ্রেফতার করল নিরাপত্তা বাহিনী। 

বড়সড় সাফল্য পেল বাংলাদেশি নিরাপত্তা বাহিনী। নিষিদ্ধ জঙ্গি সংগঠন কুকি-চিন ন্যাশনাল ফ্রন্টের কেন্দ্রীয় কমিটির এক জঙ্গি নেতাকে গ্রেফতার করেছে বাংলাদেশ পুলিশের সন্ত্রাস বিরোধী ইউনিট র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।  রবিবার তার বাসভবনে একটি তল্লাশি অভিযান চালায় র‌্যাব। সেখানেই আলমারির ভিতরে লুকিয়ে ছিলেন ওই জঙ্গি নেতা। সেখান থেকেই তাকে গ্রেফতার করা হয়। ধৃতের নাম চেওসিম বম।

আরও পড়ুন: বাংলাদেশের হোলি আর্টিজানে জঙ্গি হামলা এবার পর্দায়; আসছে হনসল মেহেতার ‘ফারাজ’

জানা গিয়েছে, গত সপ্তাহে কুকি-চিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ) একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক লুট করার পর একজন ব্যাঙ্ক ম্যানেজারকেও অপহরণ করে। পরে ওই ব্যাঙ্ক ম্যানেজারকে মুক্তি দেওয়া হয়। তার কয়েকদিন পর রবিবার চেওসিম বমকে গ্রেফতার করল নিরাপত্তা বাহিনী। 

জানা যাচ্ছে, মূলত চেওসিম বম সংগঠনের অর্থ সংগ্রহের দায়িত্বে ছিলেন। এছাড়া, জামাতুল আনসার ফিল ইন্দাল শারক্কিয়ার জঙ্গি নেতা শামীম মাহফুজ ও নাথান বমের সঙ্গে অর্থের বিনিময়ে অস্ত্র প্রশিক্ষণ চুক্তির মূল সমন্বয়কারী ছিলেন তিনি। একজন র‌্যাব কর্মকর্তা জানান, বান্দরবান শহরের কাছে অবস্থিত বমের বাড়িতে অভিযানের সময় তাকে গ্রেফতার করা হয়। 

ওই আধিকারিক জানান, চেওসিম পলাতক কেএনএফ প্রধান নাথান বমের ঘনিষ্ঠ সহযোগী। বিদ্রোহী গোষ্ঠীকে নির্মূল করার প্রয়াসে বান্দরবানে কেএনএফের বিরুদ্ধে লাগাতার তল্লাশি অভিযান চালাচ্ছে বাংলাদেশ। সেই সময় তাকে গ্রেফতার করা হয়।

বাংলাদেশের সেনাপ্রধান জেনারেল শফিউদ্দিন আহমেদ এর আগে বান্দরবান সফরের সময় বলেছিলেন, কেএনএফকে নির্মূল করার জন্য ধারাবাহিক অভিযান চালানো হচ্ছে। এর আগেও বেশ কয়েকজন কেএনএফ সদস্যকে গ্রেফতার করা হয়েছে। তাদের কাছ থেকে প্রচুর আগ্নেয়াস্ত্র উদ্ধার করা হয়েছে। 

উল্লেখ্য, গত জুনে কোণঠাসা হওয়ার পর কেএনএফ শান্তিচুক্তির বিষয়ে আলোচনা করার ইচ্ছা প্রকাশ করেছিল। কিন্তু, তার পরে সে বিষয়টি আরও এগোয়নি। জানা গিয়েছে, গত সপ্তাহে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের তিনটি শাখায় হামলা চালিয়েছিল এই জঙ্গি সংগঠন। ব্যাঙ্কের নিরাপত্তারক্ষীদের কাছ থেকে তারা আগ্নেয়াস্ত্র লুট করার পাশাপশি একজন ব্যাঙ্ক ম্যানেজারকেও অপহরণ করেছিল। 

অন্যদিকে, গতবছর বান্দরবানে কেএনএফ সদস্যরা ৩ জন সামরিক সেনাকে হত্যা করেছিল। এছাড়াও কয়েকজন আহত হয়েছিল। নিরাপত্তা বাহিনী মতে, এই নিষিদ্ধ সংগঠন এর আগে জামাতুল আনসার ফিল ইন্দাল শারক্কিয়ার সঙ্গে জোট করেছিল। একটি দুর্গম পাহাড়ে তাদের ঘাঁটি ছিল।

ঘরে বাইরে খবর

Latest News

মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে মঙ্গলবার? জানুন রাশিফল মোদী ৩.০-র বাজেটে করছাড়?পরিকাঠামোয় ছক্কা? কখন, কোথায় নির্মলার ভাষণ লাইভ দেখবেন? ষষ্ঠ বিদেশি নিয়ে মুখ খুললেন কুয়াদ্রাত,ইস্টবেঙ্গল কোচের পাখির চোখ এবার ISL শিরোপা ক্যামেরার সামনেই তিন নম্বর বউয়ের সঙ্গে যৌনতায় মজে আরমান! বর ও সতীনের পাশে পায়েল 'কাউকে জোর করে আটকে…', অর্পিতায় মজে স্নেহাশিস,যন্ত্রণায় কাতর প্রাক্তন স্ত্রী! ভারতকে দ্বিপাক্ষিক T20I সিরিজের কোনও প্রস্তাবই দেওয়া হয়নি- ভোল বদলে দাবি PCB-র শক্তিগড়ে মিলল ছাতা পড়া ল্যাংচা? 'ল্যাংচা হাব' -এর অন্দরে কোন ছবি দেখা গেল? 'বাবারা হার্টথ্রব হয় না?' ৬০০-র মঞ্চে কেন বললেন 'সোহাগ চাঁদ'-র অভিষেক? অভিষেককে নিয়ে মিম বানাতেন 'সোহাগ', আঁতকে উঠলেন চাঁদ, তারপর বললেন.... ৮.৫ লাখ টাকা আয় হলেও কর ; পেনশনে ছাড়- আয়কর নিয়ে বাজেটে কী কী উপহার আসতে পারে?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.