বাংলা নিউজ > ঘরে বাইরে > কোথাও বিজয় মিছিল করা যাবে না, অতিমারি পরিস্থিতিতে ফের নির্দেশ কমিশনের
বিজয় মিছিল নিষিদ্ধ করেছে কমিশন (প্রতীকী ছবি)
বিজয় মিছিল নিষিদ্ধ করেছে কমিশন (প্রতীকী ছবি)

কোথাও বিজয় মিছিল করা যাবে না, অতিমারি পরিস্থিতিতে ফের নির্দেশ কমিশনের

  • কমিশনের সিনিয়র প্রিন্সিপাল সেক্রেটারি চিঠিতে জানিয়েছেন, গত এপ্রিল মাসে বিজয় মিছিল নিষিদ্ধ করার যে নির্দেশ জারি করা হয়েছিল সেটাই বহাল থাকছে।

অতিমারি পরিস্থিতিতে কোথাও কোনও বিজয় মিছিল বের করা যাবে না। বিভিন্ন রাজ্যে ও কেন্দ্রশাসিত অঞ্চলে উপনির্বাচনের পরিপ্রেক্ষিতে বিজয় মিছিল বন্ধ রাখার নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন। সোমবারই এই নির্দেশ জারি করা হয়েছে। কমিশনের সিনিয়র প্রিন্সিপাল সেক্রেটারি চিঠিতে জানিয়েছেন, গত এপ্রিল মাসে বিজয় মিছিল নিষিদ্ধ করার যে নির্দেশ জারি করা হয়েছিল সেটাই বহাল থাকছে। গণনার পর কোথাও কোনও বিজয় মিছিল বের করা যাবে না।  রিটার্নিং অফিসারের কাছ থেকে জয়ের সার্টিফিকেট আনার সময় দুজনের বেশি যাওয়ার ক্ষেত্রেও অনুমতি দেওয়া হবে না। 

এদিকে মধ্যপ্রদেশ, হিমাচল প্রদেশ, অন্ধ্র প্রদেশ, অসম, বিহার, হরিয়ানা, কর্ণাটক, মহারাষ্ট্র, মেঘালয়, মিজোরাম, নাগাল্যান্ড, রাজস্থান,তেলেঙ্গানা, পশ্চিমবঙ্গ, দাদরা ও নগর হাভেলি ও দামন দিউতে উপনির্বাচনের ক্ষেত্রে এই নির্দেশ জারি করা হয়েছে। এদিকে এর আগেও বিধানসভা ভোটের আগে এই ধরনের বিজ্ঞপ্তি জারি করা হয়েছিল কমিশনের তরফে। এদিকে মাদ্রাজ হাইকোর্ট রায় দিয়েছিল কোভিড বাড়লে তার জন্য কমিশনকেও দায় নিতে হবে। এরপরই এনিয়ে নড়েচড়ে বসে কমিশন। সমস্ত বিজয় মিছিল নিষিদ্ধ করার নির্দেশ দেয় কমিশন। এদিকে এবার বিধানসভা ভোটের আগে পশ্চিমবঙ্গের ক্ষেত্রেও দেখা গিয়েছিল নির্বাচনী প্রচারে কোভিড বিধিকে ব্যপকভাবে লঙ্ঘন করা হচ্ছে। যার জেরে কোভিড আক্রান্তের সংখ্যাও বাড়তে থাকে ক্রমশ। এসবের জেরেই বিজয় মিছিলের আয়োজন নিয়ে আরও কোনও ঝুঁকি নিতে চায়নি কমিশন। 

 

বন্ধ করুন