বাংলা নিউজ > ঘরে বাইরে > Gun Law in USA:'প্রাণ রক্ষা হবে', বন্দুকবাজদের দাপট ঠেকাতে ঐতিহাসিক বিলে স্বাক্ষরের পর বার্তা বাইডেনের
ঐতিহাসিক বিলে স্বাক্ষর জো বাইডেনের। Photographer: Yuri Gripas/Abaca/Bloomberg (Bloomberg)

Gun Law in USA:'প্রাণ রক্ষা হবে', বন্দুকবাজদের দাপট ঠেকাতে ঐতিহাসিক বিলে স্বাক্ষরের পর বার্তা বাইডেনের

  • মার্কিন মুলুকে যা কোনও দিনওই ভাবা যায়নি, কার্যত তা এদিন বাস্তবের রূপ নিল। উল্লেখ্য, গত বৃহস্পতিবারই মার্কিন সেনেটে পাশ হয়ে গিয়েছিল এই বিশেষ বিলটি।

মার্কিন মুলুকে যা কোনও দিনওই ভাবা যায়নি, কার্যত তা এদিন বাস্তবের রূপ নিল। উল্লেখ্য, গত বৃহস্পতিবারই মার্কিন সেনেটে পাশ হয়ে গিয়েছিল এই বিশেষ বিলটি। যেখানে আগ্নেয়াস্ত্রের ব্যবহার ঘিরে কড়া বিধি লাগু রয়েছে। এরপর সেনেটের নিম্নকক্ষের পথ ধরেতা মার্কিন প্রেসিডেন্টের টেবিলে আসার কথা ছিল। আর মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের টেবিলে আসতেই বিলে সঙ্গে সঙ্গে স্বাক্ষর করেন জো বাইডেন।

উল্লেখ্য, সদ্য টেক্সাসে বন্দুকবাজের গুলির শিকার হন ১৯ জন। এর আগেও গোটা আমেরিকায় বহু গুলি চালনার ঘটনা ঘটে যায়। যার জেরে নিহতদের পরিবারগুলির তরফে জোরালো সওয়াল ওঠে এই আগ্নেয়াস্ত্র সংক্রান্ত বিল যাতে কার্যকরী হয়। উল্লেখ্য, আমেরিকায় বন্দুকবাজের হানার ঘটনায় বারবার মার্কিন মুলুক আঙুল তুলেছে সেদেশের বন্দুক সংক্রান্ত আইনের দিকে। আর তার দিকে তাকিয়েই মার্কিন সেনেটে পেশ হয় আগ্নেয়াস্ত্র সংক্রান্ত বিল। যা স্বাক্ষরের দ্বারা এই বিলটি আইনে রূপান্তরিত হতে পারবে।

বিলে স্বাক্ষর করার পর বাইডেন বলেন, ‘আমি যা চেয়েছিলাম তার সবটা হয়তো এই বিল করতে পারবে না। তবে সেই পদক্ষেপ গুলি রয়েছে যার কথা আমি আগে বলেছি। এটি প্রাণ রক্ষা করবে।’ এইসঙ্গে জো বাইডেন বলেন, ‘আজকের দিনটি ঐতিহাসিক দিন।’ তিনি বলেন, আমি জানি এখনও অনেক কাজি বাকি রয়েছে। তবে আমি আশা ছাড়ছি না। 

মূলত মার্কিন যুক্তরাষ্ট্রের নিয়ম অনুযায়ী, একজন ১৮ বছর বয়স সম্পন্ন হলেই বন্দুক কিনতে পারেন। তবে, মার্কিন যুক্তরাষ্ট্রে এই নিয়মের বিরুদ্ধে প্রতিবাদের ঝড় ওঠে সদ্য। প্রতিবাদীদের দাবি, এই নিয়ম পাল্টে দিক সরকার। আর তার পথে হেঁটেই শেষমেশ এই নিয়মে বদল এনেছে সরকার। ফলে এই আইনকে বাস্তবের রূপ দিতে ড্যামোক্র্যাটদের বেশ বেগ পেতে হয়। বৈঠকে বসে তাঁরা এই নিয়ে রিপাবলিকানদের সঙ্গে কথাও বলেন। আর তাতেই বরফ গলে যায় বলে মনে করা হচ্ছে।  

 

বন্ধ করুন