বাংলা নিউজ > ঘরে বাইরে > Bangladesh: আবার উল্লাস বাংলাদেশে! বিশ্বব্যাঙ্কের ঢালাও লোন পাচ্ছে প্রতিবেশী দেশ

Bangladesh: আবার উল্লাস বাংলাদেশে! বিশ্বব্যাঙ্কের ঢালাও লোন পাচ্ছে প্রতিবেশী দেশ

 বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা (AP Photo/File) (AP)

বিপুল অর্থে বাংলাদেশের বিরাট উন্নয়ন পরিকল্পনা নেওয়া হচ্ছে। তার মধ্য়ে একাধিক প্রকল্প রয়েছে।

বিশ্বব্যাঙ্কের সঙ্গে বিপুল লোনের চুক্তি করল বাংলাদেশ সরকার। সূত্রের খবর, সব মিলিয়ে বাংলাদেশ সরকার ১ বিলিয়ন মার্কিন ডলারের চুক্তি করেছে বাংলাদেশ সরকারের সঙ্গে। এই বিপুল অর্থে বাংলাদেশের শিশুদের শিক্ষা, স্কুলস্তরে শিক্ষা, নদী বাঁধ তৈরি, নদীগুলিতে নাব্যতা বৃদ্ধি, প্রাথমিক স্বাস্থ্য ও গ্য়াস বণ্টন সংক্রান্ত কাজ হবে।

বৃহস্পতিবার এনিয়ে ঢাকাতে পাঁচটি চুক্তি হয়েছে। বাংলাদেশের অর্থ সম্পর্কের ডিভিশনের পদস্থ সচিব শারিফা খান ও বিশ্বব্যাঙ্কের কান্ট্রি ডিরেক্টর আবদৌলায়ে শেখ এই চুক্তির সময় ছিলেন। তাদের মধ্যে চুক্তি হয়েছে। সংবাদ সংস্থা জিনহুয়াতে তেমনটাই জানানো হয়েছে।

এই বিপুল অর্থে বাংলাদেশের বিরাট উন্নয়ন পরিকল্পনা নেওয়া হচ্ছে। তার মধ্য়ে একাধিক প্রকল্প রয়েছে। গর্ভবতী মায়েদের স্বাস্থ্যের উন্নতির জন্য় প্রকল্প হাতে নেওয়া হচ্ছে। সেই সঙ্গেই চার বছরের নীচে যে শিশুরা রয়েছে তাদের সুরক্ষা ও স্বাস্থ্য ঠিকঠাক রাখার জন্যও নানা উদ্যোগ নেওয়া হচ্ছে বলে খবর।

সেই সঙ্গে স্কুলস্তরে শিক্ষার পরিকাঠামো উন্নতির উপরেও জোর দেওয়া হবে এই অর্থে। বিশ্বব্যাঙ্কের পক্ষ থেকে জানানো হয়েছে, যমুনা নদীর ব্যবস্থাপন প্রকল্প ১ ও শহরাঞ্চলের বাসিন্দাদের স্বাস্থ্যখাতে উন্নতি, জনসংখ্যাবৃদ্ধি রোধ করার ক্ষেত্রে প্রয়োজনীয় কাজ করা হবে এই অর্থে। পাশাপাশি বাংলাদেশে মশাবাহিত রোগের বাড়বাড়ন্ত যথেষ্ট রয়েছে। সেকারণে মশাবাহিত রোগ প্রতিরোধেও ব্যবস্থা নেওয়া হবে। পাশাপাশি যমুনা নদীর বাঁধ তৈরি, নাব্যতা বৃদ্ধি করার কাজ করা হবে। ২৫০০ হেক্টর জমিকে বাঁচানো, বন্যার হাত থেকে রক্ষার করার কাজ করা হবে এই অর্থে।

বাংলাদেশের অর্থ সম্পর্কের ডিভিশনের পদস্থ সচিব শারিফা খান জানিয়েছেন, ২০৩১ সালের মধ্যে উচ্চ মধ্যবিত্তের মর্যাদা পাওয়া আর ২০৪১ সালের মধ্য়ে উচ্চবিত্তের মর্যাদা পাওয়ার জন্য টার্গেট ঠিক করা হয়েছে। বাংলাদেশ ও বিশ্বব্যাঙ্কের মধ্যে বড় চুক্তি হয়েছে।

বিশ্বব্যাঙ্কের কান্ট্রি ডিরেক্টর আবদৌলায়ে শেখ জানিয়েছেন, বিশ্বব্যাঙ্কের একটা বড় অংশীদার হল বাংলাদেশ। এই গ্রহ থেকে দারিদ্রতাকে দূর করার জন্য় সবরকম চেষ্টা করা হচ্ছে। সেই স্বাধীনতার পর থেকে বাংলাদেশের সঙ্গে বিশ্বব্যাঙ্কের সম্পর্ক রয়েছে।সেই সঙ্গেই তিনি জানিয়েছেন, এই সম্পর্কের মাধ্যমে বাংলাদেশের প্রচুর মানুষকে দারিদ্রতা থেকে মুক্তি দেওয়া হয়েছে।

 

 

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

ভোডাফোন-আইডিয়ার ৩৩% শেয়ার কি ছেড়ে দেবে সরকার? সামনে এল সাফ বার্তা ঘরের মাঠে সব থেকে বেশি টেস্ট উইকেট নেওয়া ৬ স্পিনার, কুম্বলেকে টপকে দুইয়ে উঠলেন অশ্বিন খাবারে খরচ কমছে ভারতীয়দের, ব্যয় বাড়ছে পরিষেবা ও অন্যান্য সামগ্রী কিনতে: রিপোর্ট জোড়া জয়ে লিগ টেবিলের শীর্ষে মুম্বই ইন্ডিয়ান্স, দেখে নিন WPL-এর পয়েন্ট তালিকা দমবন্ধ করবে শার্টলেস শাহরুখ! কিং খানের নতুন ছবি নিয়ে পড়ল হইচই, আপনি দেখেছেন সিংহের নাম নিয়ে HC-র বকুনি, বাংলার 'সীতা-আকবর' বিতর্কে সাসপেন্ড ত্রিপুরার অফিসার চেন্নাইয়ের বিরুদ্ধে ৩ পয়েন্ট ‘মাস্ট’ ইস্টবেঙ্গলের, কোথায় ফ্রি'তে ম্যাচ দেখবেন? IND v ENG: অশ্বিন-জাদেজার কৌশল কাজে লাগিয়েই রাঁচিতে হিরো হওয়ার স্বপ্নে বুঁদ বশির শেয়ার বাজারে চলতে থাকা 'দুষ্টুমি' ধরতে ব্যবহার হচ্ছে AI, জানালেন খোদ SEBI সদস্য হাত মেলাচ্ছে রিলায়েন্স-ডিজনি, অনলাইন ক্রিকেট সম্প্রচারে আসবে যুগান্তকারী বদল?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.