বাংলা নিউজ > ঘরে বাইরে > মহারাষ্ট্রে বিধান পরিষদ ভোটে ভরাডুবি বিজেপির, উদ্ধবদের ক্ষমতা বুঝতে পারেননি, স্বীকার ফড়ণবীসের
জয়ের পর সুপ্রিয়া সুলে (PTI)
জয়ের পর সুপ্রিয়া সুলে (PTI)

মহারাষ্ট্রে বিধান পরিষদ ভোটে ভরাডুবি বিজেপির, উদ্ধবদের ক্ষমতা বুঝতে পারেননি, স্বীকার ফড়ণবীসের

নাগপুরেও হেরেছে বিজেপি। 

মহারাষ্ট্রে বিধানসভা পরিষদ ভোটে অপ্রত্যাশিত ভাবে ভরাডুবি হল বিজেপির। ছটি আসনের মধ্যে মাত্র একটিতে জিতেছে গেরুয়া শিবির। হার হয়েছে নাগপুর ও পুনের মতো দুর্গেও। তারা মহাবিকাশ আঘাদির শক্তিকে হালকা ভাবে নিয়েছিলেন, হারের পর অকপট স্বীকারোক্তি প্রাক্তন মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়ণবীসের। 

ছয়টি আসনের মধ্যে চারটিতে জিতেছে শিবসেনা, কংগ্রেস ও এনসিপি-র জোট মহাবিকাশ আঘাদি। একটি আসন জিতেছে নির্দল, বিজেপির ভাগ্যে মাত্র একটি আসন জুটেছে। নাগপুর গ্র্যাজুয়েটস আসনে হার হয়েছে বিজেপির যেখান থেকে একদা প্রতিনিধিত্ব করেছেন নীতিন গডকড়ি ও দেবেন্দ্র ফড়ণবীসের বাবা গঙ্গাধররাও ফড়ণবীস। সেই আসন ছিনিয়ে নিয়েছে কংগ্রেস, হার হয়েছে ফড়ণবীস ঘনিষ্ঠ সন্দীপ যোশীর। 

আওরঙ্গাবাদ, নাগপুর ও পুনের তিনটি গ্র্যাজুয়েটস আসন (যেখানে গ্র্যাজুয়েটরা শুধু ভোট দিতে পারেন), দুটি শিক্ষক আসন পুনে ও অমরাবতীতে (যেখানে শিক্ষকরা ভোট দিতে পারেন) ও স্থানীয় প্রশাসন আসন ধুলে-নানদরবারে (যেখানে স্থানীয় জনপ্রতিনিধিরা ভোট দিতে পারেন) ভোট হয়েছিল। 

নাগপুর আসনে প্রথমবার বিজেপি হারল। এর আগে তাদের পুরনো অবতার জনসংঘও কোনও বার হারেনি। সূত্রের খবর, গডকড়ির লোকেরা তেমন ভাবে এবার ভোটে খাটেননি কারণ শেষ মুহূর্তে তাদের গোষ্ঠীর অনিল সোলেকে বাদ দেওয়া হয়। তবে ফড়ণবীস ও গডকড়ি, দুজনেই ভোট প্রচার করেন। কিন্তু কাজের কাজ হয়নি। মূলত ওবিসি ভোটাররা মুখ ফেরানোর ফলেই এই পরাজয় বলে মনে করছে দল। 

পুনের দুটি আসনে একটা জিতেছে এনসিপি ও অন্যটি কংগ্রেস। আওরঙ্গাবাদে জিতেছে এনসিপি। ধুলে-নানদরবারে জিতেছে বিজেপি। 

প্রাক্তন কংগ্রেস মুখ্যমন্ত্রী অশোক চহ্বান বলেন যে বিজেপি ধুয়েমুছে গেছে ২৪টি জেলায়। মহাবিকাশ আঘাদির মহারাষ্ট্র এক্সপ্রেস এটি বলে মনে করেন তিনি। গৃহমন্ত্রী অনিল দেশমুখ বলেন যে বিজেপির যে স্বপ্ন ছিল সরকার ফেলার, সেটা পূর্ণ হল না। দেবেন্দ্র ফড়ণবীস বলেন যে জোটের সম্মিলিত শক্তি বুঝতে তাদের ভুল হয়েছিল। বিভিন্ন বিতর্কে ধুঁকতে থাকা উদ্ধব সরকারকে এই জয় যে কিছুটা অক্সিজেন যোগাবে, সেটা বলাই বাহুল্য। 

বন্ধ করুন