বাড়ি > ঘরে বাইরে > বিশাখাপত্তনমে বর্জ্য পুনরুদ্ধার কারখানায় বিস্ফোরণের পরে আগুন, জখম ৪
সোমবার গভীর রাতে বিশাখাপত্তনমের রাসায়নিক কারখানায় বিস্ফোরণের জেরে অগ্নিকাণ্ডে জখম হন কমপক্ষে ৪ জন। ছবি: এএনআই।
সোমবার গভীর রাতে বিশাখাপত্তনমের রাসায়নিক কারখানায় বিস্ফোরণের জেরে অগ্নিকাণ্ডে জখম হন কমপক্ষে ৪ জন। ছবি: এএনআই।

বিশাখাপত্তনমে বর্জ্য পুনরুদ্ধার কারখানায় বিস্ফোরণের পরে আগুন, জখম ৪

  • বিশাখা সলভেন্ট লিমিটেড সংস্থার রাসায়নিক কারখানায় বিস্ফোরণের জেরে অগ্নিকাণ্ডে জখম হন কমপক্ষ ৪ জন।

ফের বিপর্যয় ঘটল বিশাখাপত্তনমের কারখানায়। সোমবার রাত ১১টা নাগাদ বিস্ফোরণ ঘটে বিশাখাপত্তনম শহরতলির বিশাখা সলভেন্ট লিমিটেড সংস্থার রাসায়নিক কারখানায়। বিস্ফোরণের জেরে অগ্নিকাণ্ডে জখম হন কমপক্ষে ৪ জন, যাঁদের মধ্যে একজনের অবস্থা আশঙ্কাজনক। 

বিশাখাপত্তনম শহরের উপকণ্ঠ অঞ্চল পারাভাদার রামকি ফার্মা সিটির ওই কারখানার ওষুধ উৎপাদনের বর্জ্য পুনরুদ্ধার বিভাগে রাত ১১টা নাগাদ দুর্ঘটনার সময় চার জন কর্মী উপস্থিত ছিলেন বলে জানিয়েছে পুলিশ। তাঁদের সকলেই অল্পবিস্তর জখম হলেও মল্লেশ্বর রাও নামে এক কর্মীর আঘাত গুরুতর। তাঁকে গজুওয়াকার এক বেসরকারী হাসপাতালে ভরতি করা হয়েছে।

বিশাখাপত্তনমের জেলাশাসক ভি বিনয় চাঁদ জানিয়েছেন, প্রাথমিক তদন্তে জানা গিয়েছে যে, ওই কারখানার ৫টি রিঅ্যাক্টরের একটিতে বিস্ফোরণ ঘটে। খবর পাওয়ার সঙ্গে সঙ্গে জেলা প্রশাসনকে সতর্ক করা হয় এবং আগুন নিয়ন্ত্রণের যাবতীয় ব্যবস্থা করা হয় বলে তিনি জানান। 

ঘটনাস্থনে পৌঁছয় পুলিশ ও দমকলের ১২টি ইঞ্জিন, এবং চার ঘণ্টার চেষ্টায় আগুন আয়ত্তে আসে বলে জানা গিয়েছে। 

ফার্মা সিটির প্রধান একজিকিউটিভ অফিসার লাল কৃষ্ণ সাংবাদিকদের জানিয়েছেন, বর্জ্য পুনরুদ্ধার প্রক্রিয়া চলাকালীনই আগুন লাগে। পরে তা লাগোয়া রাসায়নিক মজুত রাখার ট্।াঙ্কে পৌঁছলে বিস্ফোরণ ঘটে। তবে আগুন কারখানার চৌহদ্দিতে সীমাবদ্ধ থাকায় ক্ষতির পরিমাণ বিস্তৃত হয়নি বলে তিনি জানান। 

১৫ কিমি দূর থেকেও বিস্ফোরণের শব্দ শোনা গিয়েছে বলে জানিয়েছেন স্থানীয়রা। সেই সঙ্গে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে যাওয়ায় এলাকাবাসীর মধ্যে আতঙ্ক দেখা দেয়। আশপাশের কারখানা থেকেও কর্মীদের ছুটে বেরিয়ে আসতে দেখা যায়।

প্রসঙ্গত, এই নিয়ে গত মে মাসের পর থেকে বিশাখাপত্তনম জেলায় তিনটি কারখানায় দুর্ঘটনা ঘটল। ৩০ জুন পারাওয়াদার সাইনোর লাইফ সায়েন্সেস প্রাইভেট লিমিটেড সংস্থার কারখানা থেকে গ্যাস লিক হলে দুই কর্মীর মৃত্যু হয় এবং চার জনকে হাসপাতালে ভরতি করতে হয়। 

তার আগে গত ৭ মে দক্ষিণ কোরিয়ার সংস্থার এল জি পলিমার্স ইন্ডিয়া লিমিটেড-এর কারখানায় গ্যাস লিক করে ১২ জন মারা যান।

বন্ধ করুন