বাংলা নিউজ > ঘরে বাইরে > হয়তো চলতি বছরে আর ফুল বডি স্ক্যানার আসবে না বিমানবন্দরে, কেন?
সম্ভবত চলতি বছরে আর ফুল বডি স্ক্যানার আসবে না এয়ারপোর্টে। প্রতীকী ছবি (AFP) (HT_PRINT)

হয়তো চলতি বছরে আর ফুল বডি স্ক্যানার আসবে না বিমানবন্দরে, কেন?

  • ডোর ফ্রেম মেটাল ডিটেক্টরস, হ্যান্ড হেল্ড স্ক্যানার, ধাতব জিনিস খুঁজতে যাত্রীদের ফ্রিস্কিং করার তুলনায় এই ফুল বডি স্ক্যানার বসানোর ব্যাপারে বলা হয়েছে। ওয়াকিবহাল মহলের মতে, বডি স্ক্যানার শরীরের মধ্যে লুকিয়ে রাখা ধাতব অথবা অধাতব উভয়ই চিহ্নিত করতে পারে।

নেহা এলএম ত্রিপাঠি

আমলাতান্ত্রিক জটিলতা। চলতি বছরে আর বিমানবন্দরগুলিতে ফুল বডি স্ক্যানার বসানো না হতে পারে। তবে সূত্রের খবর, এয়ারপোর্ট অথরিটি অফ ইন্ডিয়া এনিয়ে টেন্ডার করেছে। কিন্তু ডিপার্টমেন্ট অফ ইনভেস্টমেন্ট অ্য়ান্ড পাবলিক ইনভেস্টমেন্ট বোর্ডের অনুমোদন এখনও বাকি থেকে গিয়েছে।

সূত্রের খবর, ২০২০ সালে দেশের ৬৩টি এয়ারপোর্টের জন্য ১৯৮টি বডি স্ক্যানারের টেন্ডার হয়েছিল। কিন্তু অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক শেষ পর্যন্ত ৯৮টি কেনার ছাড়পত্র দিয়েছিল। এরপর ফের এনিয়ে পর্যালোচনা করা হয়। তখন দেখা যায় ১৩১টি বডি স্ক্যানারের প্রয়োজন এয়ারপোর্টগুলিতে।

এবার এয়ারপোর্ট অথরিটি অফ ইন্ডিয়া অর্থনৈতিক ছাড়পত্রের জন্য অপেক্ষা করছে। এদিকে বাৎসরিক দেখভালের চার্জ মিলিয়ে একটি বডি স্ক্যানারের জন্য প্রায় ৪ কোটি টাকা খরচ রয়েছে। তবে আধিকারিকদের আশা হয়তো শীঘ্রই এই ছাড়পত্র পাওয়া যাবে।

মন্ত্রকের এক আধিকারিকের মতে, চলতি বছরের ডিসেম্বরের মধ্যে এই ধরনের স্ক্যানার বসানো দরকার। এক প্রাক্তন আধিকারিকের মতে, হয়তো এয়ারপোর্ট অথরিটি টেন্ডারের প্রক্রিয়া সম্পূর্ণ করে রাখছে। হয়তো চলতি বছরের শেষাশেষি এই ধরনের স্ক্যানার পাওয়া যেতে পারে।

 ডোর ফ্রেম মেটাল ডিটেক্টরস, হ্যান্ড হেল্ড স্ক্যানার, ধাতব জিনিস খুঁজতে যাত্রীদের ফ্রিস্কিং করার তুলনায় এই ফুল বডি স্ক্যানার বসানোর ব্যাপারে বলা হয়েছে। ওয়াকিবহাল মহলের মতে, বডি স্ক্যানার শরীরের মধ্যে লুকিয়ে রাখা ধাতব অথবা অধাতব উভয়ই চিহ্নিত করতে পারে।

বন্ধ করুন