বাংলা নিউজ > ঘরে বাইরে > Travel to Pakistan: ভ্রমণের জন্য ‘বিপজ্জনক’ দেশের তালিকায় পাকিস্তানকে যুক্ত করল ব্রিটেন

Travel to Pakistan: ভ্রমণের জন্য ‘বিপজ্জনক’ দেশের তালিকায় পাকিস্তানকে যুক্ত করল ব্রিটেন

‘ভ্রমণের জন্য বিপজ্জনক’ দেশের তালিকায় পাকিস্তানকে যুক্ত করল ব্রিটেন (AP)

Travel to Pakistan: অপরাধ, যুদ্ধ, সন্ত্রাসবাদ, রোগ, আবহাওয়া পরিস্থিতি এবং অন্যান্য সহ সম্ভাব্য ঝুঁকির উপর ভিত্তি করে তালিকাটি তৈরি করা হয়েছে।

ব্রিটিশ নাগরিকদের ভ্রমণের জন্য ‘মারাত্মক বিপজ্জনক’ দেশ পাকিস্তান। শুক্রবার ম্যানচেস্টার ইভিনিং নিউজের খবর উদ্ধৃত করে জিও নিউজ জানিয়েছে, ব্রিটেনের কমনওয়েলথ অ্যান্ড ডেভেলপমেন্ট অফিস (এফসিডিও) পাকিস্তানকে সেদেশের পর্যটকদের জন্য নিষিদ্ধ দেশের তালিকায় ফেলেছে। এর ফলে এফসিডিও দ্বারা নিষিদ্ধ করা মোট গন্তব্যের সংখ্যা দাঁড়িয়েছে ২৪।

অপরাধ, যুদ্ধ, সন্ত্রাসবাদ, রোগ, আবহাওয়া পরিস্থিতি, প্রাকৃতিক দুর্যোগ এবং দর্শনার্থীদের নিরাপত্তার জন্য অন্যান্য হুমকি সহ সম্ভাব্য ঝুঁকির উপর ভিত্তি করে তালিকাটি তৈরি করা হয়েছে। তালিকায় নতুন যুক্ত হওয়া দেশগুলো হলো- রাশিয়া, ইউক্রেন, ইজরায়েল, ইরান, সুদান, লেবানন, বেলারুশ ও ফিলিস্তিন। এই গন্তব্যগুলি বর্তমানে উল্লেখযোগ্য ভাবে নানা দ্বন্দ্বে জড়িত।

আরও পড়ুন। 'ইতিবাচক উন্নতি', ভারতের সঙ্গে সীমান্ত সম্পর্ক নিয়ে মুখ খুলল চিন

এছাড়া কালো তালিকাভুক্ত দেশগুলো হলো- আফগানিস্তান, বুরকিনা ফাসো, সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক, চাদ, হাইতি, ইরাক, ইজরায়েল, লেবানন, লিবিয়া, মালি, নাইজার, উত্তর কোরিয়া, সোমালিয়া, সোমালিল্যান্ড, দক্ষিণ সুদান, সিরিয়া, ভেনেজুয়েলা ও ইয়েমেন।

এছাড়া বিদেশ মন্ত্রকের থেকে একটি লাল তালিকা জারি করা হয়েছে। লাল তালিকাভুক্ত দেশগুলো এমন অঞ্চলকে প্রতিনিধিত্ব করে যেখানে 'খুব জরুরি না হলে' ভ্রমণ এড়ানো উচিত। এই তালিকায় রয়েছে পাকিস্তানও।

পাকিস্তানের নিউজ ওয়েবসাইট ডন এক প্রতিবেদনে জানিয়েছে, ২০২৩ সালে পাকিস্তানে ৭৮৯টি সন্ত্রাসী হামলা ও সন্ত্রাসবিরোধী অভিযানে হিংসার কারণে ১ হাজার ৫২৪ জন নিহত এবং ১ হাজার ৪৬৩ জন আহত হয়েছেন। প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে অসামরিক এবং বহিরাগত উভয়ই মোট প্রাণহানি ছয় বছরের শীর্ষে পৌঁছেছে, যা ২০১৮ সালে রেকর্ড করা সংখ্যাকে ছাড়িয়ে গেছে এবং ২০১৭ সালের পর থেকে সর্বোচ্চ সংখ্যা চিহ্নিত করেছে।

আরও পড়ুন। আফগানিস্তানে হিন্দুদের সম্পত্তির অধিকার মানছে তালিবান, মুখ খুলল ভারত

পাখতুনখোয়া এবং বেলুচিস্তান প্রদেশগুলি হিংসার প্রধান কেন্দ্রবিন্দু হিসাবে চিহ্নিত হয়েছে। যেখানে মোট প্রাণহানির ৯০% এরও বেশি এবং ৮৪% হামলা রয়েছে, যার মধ্যে সন্ত্রাসবাদ থেকে শুরু করে নিরাপত্তা বাহিনীর অভিযানের মতো ঘটনাগুলি অন্তর্ভুক্ত রয়েছে।

উপরন্তু, সাম্প্রদায়িক হিংসাও উদ্বেগজনকভাবে বৃদ্ধি পেয়েছে। ২০২৩ সালে ধর্মীয় সম্প্রদায় ও তাদের উপাসনালয়কে লক্ষ্য করে সন্ত্রাসী হামলায় ২০৩ জনের মর্মান্তিক প্রাণহানি ঘটে। ২০২১ সাল থেকে শুরু করে ধারাবাহিক বছরগুলোতে দেশটিতে সহিংসতা ক্রমাগত বৃদ্ধি পেয়েছে, যা এ ধরনের প্রবণতার টানা তৃতীয় বছর চিহ্নিত হয়েছে।

 

ঘরে বাইরে খবর

Latest News

কোচ সাবধানে বাছা উচিত....হঠাৎ পোস্ট সৌরভের, নিশানা নিয়ে তুঙ্গে জল্পনা মোদীর সভায় ফাঁকা চেয়ারের দৃশ্যটি নদীয়ার কল্যাণীর নয়, বরং মহারাষ্ট্রের পুনের BJP এলে সাসপেন্ড করব, শাহজাঁহার থেকেও খারাপ হাল হবে, পুলিশকে হুঁশিয়ারি শুভেন্দুর শশী থারুরের প্রাক্তন কর্মীকে সোনা পাচারের সময় আটক, কী বললেন কংগ্রেস নেতা? 'PM পদের মর্যাদা খর্ব করেছেন মোদী… আমার নামে বলেছেন মিথ্যা', তোপ মনমোহনের কবে দলে যোগ দেবেন কোহলি? মিস করতে পারেন বাংলাদেশের বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচ ভারতের প্রথম দলিত ক্রিকেট খেলোয়াড়ের জীবনী বর্ণনা দিতে আসছে অজয়-তিগমাংশু একইসঙ্গে সাবলীলভাবে ৪ ভাষা বলছেন! শ্রদ্ধার প্রতিভায় মুগ্ধ ভক্তরা কিশোর কুমারের বায়োপিকে কার্তিক? অনুরাগের নতুন ছবি নিয়ে ফাঁস বড় খবর হাঁটুর বয়সী অভিনেত্রীকে ভরা মঞ্চে ধাক্কা জুনিয়র NTR-এর কাকার!পরের ঘটনা আরও ভয়ানক

Latest IPL News

ডেটা গুরুত্বপূর্ণ,তবে মাঠে অধিনায়কই বস-গম্ভীরকে নিয়ে হইচইয়ের মাঝে দাবি KKR কোচের ধোনি, জাদেজাদের নেতৃত্ব দেওয়াটা কতটা কঠিন চ্যালেঞ্জ ছিল? মুখ খুললেন রুতুরাজ দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি কোহলির দিকে সমালোচনার আঙুল তোলায় প্রাণনাশের হুমকি পেয়েছিলেন প্রাক্তন কিউয়ি তারকা বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ভারতের নতুন কোচ নিয়োগ পিছিয়ে যেতে পারে? রিপোর্টে উঠেছে কারণ, জড়িয়ে গৌতির নাম ১০ বছর পর ট্রফি জয় কেকেআরের, গর্বিত শাহরুখ লিখলেন, 'তোমাদের সবাইকে ভালোবাসি' ভারতীয় দলে ঋষভ পন্তের নাম দেখে কেমন প্রতিক্রিয়া ছিল, উত্তর দিলেন পন্টিং T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.