কাশ্মীরে শান্তি বজায় রাখতে সেনাবাহিনীর টহল (AP)
কাশ্মীরে শান্তি বজায় রাখতে সেনাবাহিনীর টহল (AP)

সুপ্রিম কোর্টের ভর্ৎসনার জের, ৫ মাস পরে কাশ্মীরে ফিরছে ইন্টারনেট

  • আগাম সাবধানতা মূলক পদক্ষেপ হিসাব অগাস্ট থেকে কাশ্মীরে ইন্টারনেট পরিষেবা বন্ধ রেখেছিল কেন্দ্র

আদালতে ভর্ৎসনা শোনার পর অবশেষে কাশ্মীরে ইন্টারনেট পরিষেবা শুরু করতে চলেছে কেন্দ্রীয় সরকার। জম্মু – কাশ্মীরের প্রশাসনের তরফে জানানো হয়েছে, আগামী ৪৮ ঘণ্টায় কাশ্মীর উপত্যকায় ধাপে ধাপে চালু হবে ব্রডব্যান্ড ইন্টারনেট।

প্রশাসন সূত্রের খবর, প্রথমে ব্রডব্যান্ড চালু হবে মধ্য কাশ্মীরে। পরিস্থিতি স্বাভাবিক থাকলে চালু হবে উত্তর কাশ্মীরের পরিষেবা। একেবারে শেষে চরমপন্থী অধ্যুষিত দক্ষিণ কাশ্মীরে ব্রডব্যান্ড পরিষেবা চালুর ভাবনা রয়েছে প্রশাসনের।

প্রশাসনের তরফে জানানো হয়েছে, গোটা কাশ্মীরে ব্রডব্যান্ড পরিষেবা চালুর পর পরিস্থিতি খতিয়ে দেখবেন লেফটেনেন্ট গভর্নর। তার পরই কাশ্মীরে মোবাইল ইন্টারনেট চালুর ব্যাপারে সিদ্ধান্ত নেবেন তিনি।

গত অগাস্টে কাশ্মীরের বিশেষ সাংবিধানিক অধিকার প্রত্যাহারের পর থেকে সেখানে ইন্টারনেট পরিষেবা বন্ধ রেখেছে কেন্দ্র। আগাম সাবধানতা হিসাবে ইন্টারনেট বন্ধ রাখা হয়েছে বলে দাবি কেন্দ্রের। এই নিয়ে গত সপ্তাহে সুপ্রিম কোর্টে ভর্ৎসনার মুখে পড়তে হয় কেন্দ্রকে। ইন্টারনেটকে জরুরি পরিষেবা বলে উল্লেখ করে কেন্দ্রকে আদালত নির্দেশ দেয়, অবিলম্বে ব্যাঙ্ক, হাসপাতালের মতো প্রতিষ্ঠানে ইন্টারনেট পরিষেবা চালু করুক কেন্দ্র।

বন্ধ করুন