বাংলা নিউজ > ঘরে বাইরে > ইয়েদুরাপ্পার পদত্যাগের পর প্রথম পরীক্ষার মুখে BJP, ছক কষতে কর্ণাটকে অমিত শাহ
অমিত শাহ (ছবি সৌজন্যে পিটিআই) (HT_PRINT)
অমিত শাহ (ছবি সৌজন্যে পিটিআই) (HT_PRINT)

ইয়েদুরাপ্পার পদত্যাগের পর প্রথম পরীক্ষার মুখে BJP, ছক কষতে কর্ণাটকে অমিত শাহ

  • কর্ণাটকে কয়েকদিন আগেই বদলেছে মুখ্যমন্ত্রী।

কর্ণাটকে কয়েকদিন আগেই বদলেছে মুখ্যমন্ত্রী। ২০২৩ সালে এই রাজ্যে হবে পরবর্তী বিধানসভা নির্বাচন। তার আগে রাজ্যে নয়া মুখ্যমন্ত্রীর নেতৃত্বে নিজেদের শক্তি বিস্তারে মন দেবে গেরুয়া শিবির। এই পরিস্থিতিতে কর্ণাটকের নতুন মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাইয়ের প্রশংসা শোনা গেল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের গলায়। পাশাপাশি বোম্মাইয়ের পূর্বসূরি বিএস ইয়েদুরাপ্পা নিয়েও মুখ খোলেন অমিত শাহ। এদিন তিনি দাবি করেন যে ইয়েদুরাপ্পা নিজের ইচ্ছেতেই সরে যান মুখ্যমন্ত্রী পদ থেকে। প্রসঙ্গত, ইয়েদুরাপ্পা সরে দাঁড়ানোর পর রাজ্যে প্রথম পরীক্ষার মুখে বিজেপি। বেলগাভি কলাবুরাগি, হুবলিতে স্থানীয় নির্বাচন আসন্ন। সেই নির্বাচনের প্রচারেই কর্ণাটকে যান অমিত শাহ।

কর্ণাটকে গিয়ে অতিম শাহ বলেন, 'সম্প্রতি ইয়েদুরাপ্পা নিজের থেকে একটি সিদ্ধান্ত নেন যে কর্ণাটকের দায়িত্ব নতুন একজন কাঁধে বর্তাতে হবে। বিজেপি তারপর সিদ্ধান্ত নেয় যে বাসবরাজ বোম্মাইকে মুখ্যমন্ত্রী করা হবে।' অমিত শাহের দাবি, বোম্মাইয়ের নেতৃত্বেই বিজেপি ২০২৩ সালের নির্বাচনে জিতে ফের সরকার গঠন করবে।

উল্লেখ্য, অমিত শাহের এই মন্তব্য এমন একটি সময়ে এল যখন অভিযোগ উঠেছে যে বর্তমানে মুখ্যমন্ত্রী বদল হলেও সরকার আদতে এখনও চলছে ইয়েদুরাপ্পার নির্দেশে। পাশাপাশি ইয়েদুরাপ্পার সঙ্গে কেন্দ্রীয় নেতৃত্বের সম্পর্ক যে তেমন মধুর নয়, তা নিয়েও কানাঘুষো চলছে।

উল্লেখ্য, ইয়েদুরাপ্পা ২০২৩ সালে বিজেপিকে ক্ষমতায় ফেরাতে নিজের মতো করে কাজ চালিয়ে যাচ্ছেন। তবে দল ও প্রাক্তন মুখ্যমন্ত্রীর পন্থা আলাদা। বিজেপি যেখানে হিন্দুত্ববাদী মতবাদের উপর ভিত্তি করে সরকারে ফেরার ছক কষছে। সেখানে ইয়েদুরাপ্পা নিজের পুরোনো জাতপাতের ফর্মুলায় কাজ করছেন।

এদিকে বোম্মাই বিজেপিতে রয়েছেন ১৩ বছর। এহেন নেতাকে মুখ্যমন্ত্রী করায় অসন্তুষ্ট বিজেপির বহু। এদিকে মন্ত্রিত্ব পেয়েছেন ইয়েদুরাপ্পা ঘনিষ্ঠ হিসেবে পরিচিত নেতারা। এই পরিস্থিতিতে কর্ণাটকের বিজেপির অন্দরের রেষারেষি এখন খুব জটিল আকার ধারণ করেছে।

বন্ধ করুন