বাংলা নিউজ > ঘরে বাইরে > Budget 2021: পেট্রল ও ডিজেলে কৃষি পরিকাঠামো সেস চাপাল কেন্দ্র, তেলের দাম কি আরও বাড়বে?
কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জানিয়েছেন, সেসের কারণে আমজনতার উপর বাড়তি বোঝা চাপবে না। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জানিয়েছেন, সেসের কারণে আমজনতার উপর বাড়তি বোঝা চাপবে না। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

Budget 2021: পেট্রল ও ডিজেলে কৃষি পরিকাঠামো সেস চাপাল কেন্দ্র, তেলের দাম কি আরও বাড়বে?

  • রীতিমতো বেলাগামহীনভাবে বেড়েছে জ্বালানি তেলের দাম।

রীতিমতো বেলাগামহীনভাবে বেড়েছে জ্বালানি তেলের দাম। সেই পরিস্থিতিতে বাজেটে কৃষি পরিকাঠামো বাবদ এক লিটার পেট্রলে ২ টাকা ৫০ পয়সা এবং লিটারপিছু ডিজেলে চার টাকা সেস ধার্য করা হয়েছে। যদিও কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জানিয়েছেন, সেসের কারণে আমজনতার উপর বাড়তি বোঝা চাপবে না। কারণ আমদানি শুল্ক কমিয়ে সামঞ্জস্য বজায় রাখা হয়েছে। 

(একনজরে কেন্দ্রীয় অর্থমন্ত্রীর বাজেট ২০২১ বক্তৃতা)

কেন্দ্রের তরফে জানানো হয়েছে, কৃষি পরিকাঠামো বাবদ সেস বাড়ানোয় প্রাথমিক আমদানি শুল্ক এবং বিশেষ অতিরিক্ত আমদানি শুল্ক কমানো হয়েছে, যাতে আমজনতার উপর কোনও বাড়তি বোঝা পড়বে না। লিটারপিছু আনব্র্যান্ডেড পেট্রল এবং ডিজেলে যথাক্রমে ১ টাকা ৪০ পয়সা এবং ১ টাকা ৮০ পয়সা  প্রাথমিক আমদানি শুল্ক দিতে হবে। প্রতি লিটার ব্র্যান্ডেড পেট্রল এবং ডিজেলের ক্ষেত্রে তা পড়বে যথাক্রমে ২ টাকা ৬০ পয়সা এবং ৪ টাকা ২০ পয়সা। আর লিটারপিছু আনব্র্যান্ডেড পেট্রল এবং ডিজেলে যথাক্রমে ১১ টাকা এবং আট টাকা বিশেষ অতিরিক্ত আমদানি শুল্ক ধার্য করা হবে। আগামিকাল (২ ফেব্রুয়ারি) থেকে সেই বাজেটে কৃষি পরিকাঠামো বাবদ কার্যকর করতে চলেছে কেন্দ্রীয় সরকার।

আরও পড়ুন : চাপল ১০০ শতাংশ কৃষি সেস, তবুও বাড়ছে না বিদেশি মদের দাম

তবে সেস বৃদ্ধির কারণে পেট্রল এবং ডিজেলের দাম বাড়বে না বলে ব্যাখ্যা করেছেন সীতারামন। বাজেট-পরবর্তী সাংবাদিক বৈঠকে তিনি জানান, যে দ্রব্যের উপর সেস চাপানো হয়েছে, তা আমদানি শুল্ক বাদ দিয়ে চাপানো হয়েছে। অর্থাৎ আগে পণ্যের দাম থেকে আমদানি শুল্ক বাদ দেওয়া হয়েছে। তারপর সেস কার্যকর করেছে কেন্দ্র। তার ফলে পণ্যের দাম বাড়বে না। এখন যা আছে, তা থাকবে বা কমে যেতে পারে।

বন্ধ করুন