বাংলা নিউজ > ঘরে বাইরে > আর কিছুদিনের অপেক্ষা! ভারতে চলবে বুলেট ট্রেন, কবে কোন রুটে সবটা সামনে এল
আর কয়েকবছরের মধ্যে বুলেট ট্রেন চালু হবে ভারতে। প্রতীকী ছবি (Bloomberg) (HT_PRINT)

আর কিছুদিনের অপেক্ষা! ভারতে চলবে বুলেট ট্রেন, কবে কোন রুটে সবটা সামনে এল

  • জাপানের দূত সতোষী সুজুকি জানিয়েছেন, উন্নত টেকনোলজির সহায়তায় বুলেট ট্রেন চালানো জাপানের অন্যতম দায়বদ্ধতা। জাপানে যা আছে তার থেকেও বেশি কিছু হবে ভারতে। ভারতের আবহাওয়া ও দুষণের বিষয়টি মাথায় রেখেই এখানকার বুলেট ট্রেন তৈরি হচ্ছে।

নেহা এলএম ত্রিপাঠি

বুলেট ট্রেন। এই দেশেই চাপার সুযোগ মিলবে। আর কয়েক বছরের অপেক্ষা। ন্যাশানাল হাই স্পিড রেল করিডর সূত্রে খবর, ২০২৭ সালে ভারতে প্রথম বুলেট ট্রেন চালু হবে। সুরাটে ভারতের প্রথম বুলেট ট্রেনের স্টেশনের উদ্বোধন হবে। আগামী বছরই উদ্বোধন হবে এই স্টেশন।

ন্যাশানাল হাই স্পিড রেল করিডরের চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর সতীশ অগ্নিহোত্রী জানিয়েছেন, ২০২৬ সালে সুরাত থেকে বিলিমোরার মধ্যে বুলেট ট্রেনের ট্রায়াল শুরু হয়ে যাবে। ২০২৭ সালে দুটি স্টেশনের মধ্যে বুলেট ট্রেন চালানো শুরু হয়ে যাবে।

NHSRCL সূত্রে খবর, ২০২৩ সালের সেপ্টেম্বর মাসের মধ্যে সুরাতে বুলেট ট্রেনের স্টেশনের সূচনা হয়ে যাবে। ২০২৪ সালের ডিসেম্বর মাসের মধ্যে চারটি স্টেশন তৈরি হয়ে যাবে। ২৩৭ কিমি বিশেষ ধরনের ব্রিজ তৈরি হবে এই বুলেট ট্রেনের জন্য। যেটি Viaduct নামে পরিচিত। কলাম দিয়ে এই ভায়াডাক্টগুলি তৈরি হবে। 

জাপানের দূত সতোষী সুজুকি জানিয়েছেন, উন্নত টেকনোলজির সহায়তায় বুলেট ট্রেন চালানো জাপানের অন্যতম দায়বদ্ধতা। জাপানে যা আছে তার থেকেও বেশি কিছু হবে ভারতে। ভারতের আবহাওয়া ও দুষণের বিষয়টি মাথায় রেখেই এখানকার বুলেট ট্রেন তৈরি হচ্ছে।  বুলেট ট্রেনগুলি অ্যান্টিসিসমিক হবে।

এদিকে প্রথম বুলেট ট্রেন বিদেশ থেকে আনা হবে। কিছু ট্রেন এখানেই অ্যাসেম্বল করা হবে। বুলেট ট্রেন তৈরিতে অন্তত ১ লাখ কর্মসংস্থান হবে। 

বন্ধ করুন