বাংলা নিউজ > ঘরে বাইরে > CAA Notification: দেশজুড়ে কার্যকর করা হল সিএএ, বিজ্ঞপ্তি জারি করল কেন্দ্র, কবে থেকে আবেদন?

CAA Notification: দেশজুড়ে কার্যকর করা হল সিএএ, বিজ্ঞপ্তি জারি করল কেন্দ্র, কবে থেকে আবেদন?

নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রী। (Photo by R.Satish BABU / AFP) (AFP)

লোকসভা ভোটের মুখে লাগু হল সিএএ। দেশ জুড়ে আনন্দ। ২০১৪ সালের ৩১শে ডিসেম্বরের আগে ভারতে আশ্রয় নেওয়া সংখ্য়ালঘুদের নাগরিকত্ব দেওয়া হবে। 

সামনেই লোকসভা ভোট। তার আগে সিএএ বিজ্ঞপ্তি জারি করা হল। বলা ভালো নাগরিকত্ব সংশোধনী আইন নিয়ে বছরের পর বছর ধরে যে প্রতিশ্রুতি দিয়ে এসেছিল মোদী সরকার সেটাই যেন এবার রূপ পেল লোকসভা ভোটের আগে। স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে এনিয়ে ঘোষণা করা হয়েছে বলে খবর।

২০১৯ সাল। উত্তরবঙ্গের আলিপুরদুয়ার থেকে সিএএ প্রসঙ্গ তুলে দিয়েছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এরপর শুরু হয়েছিল স্বপ্ন বোনার কাজ। অবশেষে ভোটের ঠিক মুখে বড় ঘোষণা করল স্বরাষ্ট্রমন্ত্রক। আগামী কাল থেকে বাসিন্দারা এনিয়ে আবেদন করতে পারবেন।।

কীভাবে পাকিস্তান, বাংলাদেশ, আফিগানিস্তান থেকে আসা মানুষ ৩১শে ডিসেম্বর ২০১৪র আগে এসেছিলেন তাঁরা কীভাবে নাগরিকত্ব পাবেন সেটা জানা যাবে এবার। এনিয়ে নির্দিষ্ট ওয়েবসাইটে যেতে হবে তাঁদের। একজন ব্যক্তি পরিবারের বাকিদের জন্য় আবেদন করতে পারবেন। গেজেটে নোটিফিকেশনকে ঘিরে দেশ জুড়ে প্রবল উৎসাহ।

২০১৯ সালের ডিসেম্বর মাসে নাগরিকত্ব সংশোধনী আইন সংসদে পাশ করা হয়েছিল। সেই সময়ই গোটা দেশ জুড়ে প্রতিবাদের ঝড়় উঠেছিল। মূলত অবিজেপি রাজ্য গুলি থেকেই এই প্রতিবাদের ঝড় উঠেছিল। তবে ভোটের মুখে সিএএ নিয়ে বিজ্ঞপ্তি জারি করা হল।

এবার থেকে ২০১৪ সালের আগে এসেছেন ধর্মীয় সহ নানা কারণে এসেছেন তারা এবার নাগরিকত্বের জন্য আবেদন করতে পারবেন। এটা নাগরিকত্ব দেওয়ার আইন। এটা নাগরিকত্ব কেড়ে নেওয়ার আইন নয়। এটা কোনওভাবেই ডিটেনশন ক্যাম্পে পাঠানোর আইন নয়। এমনটাই মত ওয়াকিবহাল মহলের।

এদিকে বাংলায় এর বিরাট প্রভাব পড়তে পারে। লোকসভা ভোটের মুখে কার্যত মাস্টার স্ট্রোক দিলেন মোদী। ওপার বাংলা থেকে লক্ষ লক্ষ শরনার্থী এদেশে এসেছিলেন। তাঁরা এতদিন নানা দোলাচলে ছিলেন। এবার স্বস্তি পাবেন তাঁরা। ইতিমধ্যেই ঠাকুরনগরে শুরু হয়ে গিয়েছে উল্লাস। তাঁরা জানিয়েছেন, আজ আনন্দের দিন। আজ আমাদের খুশির দিন। মনে হচ্ছে যেন স্বাধীনতা পেলাম। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে চিরকৃতজ্ঞ থাকব।

তবে বাংলার মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায় আগেই জানিয়ে দিয়েছেন, ‘ছেলের হাতে মোয়া। জাস্ট লালিপপ। কোনও বৈষম্য হলে মানব না। যদি একটা ক্যা করে বলেন আপনি নাগরিক তাহলে কি নাগরিক ছিলেন না এতদিন। কেন তাদের আধার কার্ড বাতিল করছিল? আমাদের থিওরি হল সবাই নাগরিক।'

কাল থেকেই সিএএ সংক্রান্ত আবদেন করা যাবে বলে খবর। স্বরাষ্ট্রপ্রতিমন্ত্রী নিশীথ প্রামাণিক বলেন, এই আইন নাগরিকত্ব দেওয়ার আইন। একজনেরও নাগরিকত্ব যাবে না। এটা নিশ্চিত করে বলছি।

 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

মুখ্যমন্ত্রী এটা অন্তত ভালো কাজ করেছেন, 'নবান্ন- ধমকে' খুশি বিজেপি নেতাও! ফের 'ডাক', লজ্জার নজির বিরাটের! ১২ বছর পরে মুক্তি গম্ভীরের, তালিকায় আছেন রোহিতও আষাঢ় গুপ্ত নবরাত্রির এই ব্যবস্থা দূর করে যে কোনও বাধা, জেনে নিন এ সম্পর্কে স্টার্ককে পিটিয়ে ছাতু, ১ ওভারে ২৯ রান নিলেন রোহিত, লজ্জার তালিকায় নাম অজি তারকার ‘টাকার জন্য প্রাক্তন স্বামীর কাছে’, কটাক্ষের জবাব মিথিলার- ‘সৃজিত সবটা জেনেই…’ কারা ভালো? কারা খারাপ? পুরসভার রেজাল্ট প্রকাশ করলেন মমতা প্রাণহরা, সরভাজার দিন হয়তো শেষ! পুঁটিরাম নাকি বন্ধ হচ্ছে এবার কি রাস্তা ঝাঁট দিতে বের হব? রেগে ফায়ার মমতা, ম্যানহোলের ঢাকনাও বেচে দিচ্ছে! আগামিকাল কেমন কাটবে আপনার? কিছু ভালো খবর পাবেন? জানুন ২৫ জুনের রাশিফল পর্দার প্রেম গড়িয়েছে বাস্তবে! সুস্মিতা-অনির্বাণের বিচ্ছেদের নেপথ্যে সাহেব?

T20 WC 2024

প্রবল বৃষ্টি সেন্ট লুসিয়ায়, না খেলেই কি সেমিতে যাবে ভারত? অজিদের কী হবে? -ভিডিয়ো ভারতের তিন জন স্পিনার না খেলিয়ে,সিরাজকে খেলানোর পরামর্শ সেন্ট লুসিয়ার কিউরেটরদের Points Table: শেষ চারে উঠল ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, বিদায় দুই উদ্যোক্তার কাজে এল না রস্টন চেসের অলরাউন্ড লড়াই, ৩ উইকেটে জিতে সেমিতে দক্ষিণ আফ্রিকা অজি বোর্ডের সমালোচনা খোয়াজার, ডাউন আন্ডারে না খেলতে পারা নিয়ে কী বললেন রশিদ বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গেলে ভারত সেমিতে উঠবে,কপাল পুড়বে অজিদের,সে সম্ভাবনা থাকছে জর্ডনের হ্যাটট্রিক, বাটলার ঝড়ে USA-কে উড়িয়ে বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ড IND vs AUS: ভারতকে হারানোর চেয়ে বড় বিষয় কিছু হতে পারে না…তড়পাচ্ছেন অজি অধিনায়ক ‘ভারত ১৪ জন খেলিয়েছে’, গোহারান হেরেও কান্না চলল টাইগারদের, অভিযোগ ICC-র বিরুদ্ধে ব্র্যাভোর চ্যাম্পিয়ন গানে টিম বাসে উদ্দাম নাচ,ভাইরাল রশিদদের সেলিব্রেশনের ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.