বাড়ি > ঘরে বাইরে > আমলাদের দক্ষতা বৃদ্ধিতে নয়া উদ্যোগ, 'কর্মযোগী’ প্রকল্পে অনুমোদন মন্ত্রিসভার
সাংবাদিক বৈঠকে কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর (ছবি সৌজন্য পিটিআই)
সাংবাদিক বৈঠকে কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর (ছবি সৌজন্য পিটিআই)

আমলাদের দক্ষতা বৃদ্ধিতে নয়া উদ্যোগ, 'কর্মযোগী’ প্রকল্পে অনুমোদন মন্ত্রিসভার

  • সেই প্রকল্পের শীর্ষে থাকবে প্রধানমন্ত্রীর মানবসম্পদ পরিষদ।

আমলাদের দক্ষতা বৃদ্ধির জন্য 'কর্মযোগী’ প্রকল্পে অনুমোদন দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা। যা দেশের আমলাদের প্রশিক্ষণ এবং দক্ষতা বৃদ্ধির ক্ষেত্রে সহায়তা করবে। সেই ঘোষণা করে মঙ্গলবার সাংবাদিক বৈঠকে কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর বলেন, ‘এটা সরকারের সবথেকে বড় মানবসম্পদ ও উন্নয়ন সংক্রান্ত সংস্কার।’

সেই প্রকল্পের শীর্ষে থাকবে প্রধানমন্ত্রীর মানবসম্পদ পরিষদ। তাতে থাকবেন কয়েকজন কেন্দ্রীয় মন্ত্রী, মুখ্যমন্ত্রী, আন্তর্জাতিক নেতা এবং আমলা। ‘ঠিক কাজের জন্য ঠিক লোককে’ বেছে নেবে সেই পরিষদ। 

কেন্দ্রের বক্তব্য, এটা আমলাতন্ত্রের ক্ষেত্রে বড়সড় পরিবর্তন। কারণ এবার থেকে আমলাদের প্রশিক্ষণের বিষয়টি একটি ‘ধারাবাহিক প্রক্রিয়া’-য় পরিণত হবে। নয়া প্রকল্পের নিরীক্ষণ এবং অডিটের জন্য একটি ড্যাশবোর্ড থাকবে। পাশাপাশি প্রকল্পের সাফল্য যাচাই করতে বার্ষিক রিপোর্ট জমা দেওয়া হবে।

নয়া প্রকল্প নিয়ে কেন্দ্রের কর্মীবর্গ এবং প্রশিক্ষণ দফতরের সচিব সি চন্দ্রমৌলি বলেন, ‘একজন আমলা কেমন হওয়া উচিত, তা নিয়ে সরকারের দূরদৃষ্টির উপর ভিত্তি করে এই প্রকল্প (চালু করা হচ্ছে)। বিশ্বের বিভিন্ন চ্যালেঞ্জের সম্মুখীন হওয়ার জন্য আজকের দিনে আমলাদের দুরদৃষ্টিসম্পন্ন ও উদ্ভাবনী, সক্রিয় ও ভদ্র, পেশাদার ও প্রগতিশীল, কর্মচঞ্চল ও সক্ষম, স্বচ্ছ ও প্রযুক্তিতে সড়গড়, এবং গঠনমূলক ও সৃজনশীল হতে হবে।' 

প্রায় এক বছর ধরে এই প্রকল্প নিয়ে কাজ করেছেন চন্দ্রমৌলির নেতৃত্বাধীন কর্মীবর্গ এবং প্রশিক্ষণ দফতর। যে প্রকল্পের আওতায় থাকবেন সেকশন অফিসার থেকে শুরু করে সচিবরা। প্রকল্পের সঙ্গে যুক্ত হওয়ার দুটি উপায়ও তৈরি করা হয়েছে। একটির আওতায় আমলরা নিজেরাই পছন্দসই ক্ষেত্র বেছে নিতে পারবেন। আর অপর উপায়ে আমলাদের প্রয়োজনীয় জিনিসপত্র দেওয়া হবে, যাতে তাঁরা যে পদে আছে, সেখানে দক্ষতার সঙ্গে কাজ করতে পারেন।

বন্ধ করুন