বাংলা নিউজ > ঘরে বাইরে > নবম থেকে দ্বাদশের পড়ুয়াদের কাউন্সেলিংয়ের জন্য পোর্টাল চালু করল CBSE
ফাইল ছবি : হিন্দুস্তান টাইমস  (HT_PRINT)
ফাইল ছবি : হিন্দুস্তান টাইমস  (HT_PRINT)

নবম থেকে দ্বাদশের পড়ুয়াদের কাউন্সেলিংয়ের জন্য পোর্টাল চালু করল CBSE

স্কুলে শিক্ষকদের সঙ্গে কেরিয়ার সংক্রান্ত বিভিন্ন বিষয়ে যে কাউন্সেলিং মিলত, তার পরিপূরকই হবে এই পোর্টাল।

করোনা পরিস্থিতিতে স্কুল প্রায় যাওয়াই হচ্ছে না। তাই শিক্ষকদের থেকে বিভিন্ন বিষয়ে আপডেটও পাওয়া যাচ্ছে না। হোয়াটসঅ্যাপ গ্রুপের উপরেই নির্ভর করতে হচ্ছে পড়ুয়াদের। 

সেই কারণেই তাদের সুবিধার্থে কেরিয়ার পোর্টাল লঞ্চ করল CBSE। এর মাধ্যমে বিশেষ কাউন্সেলিংয়ের সুবিধা পাবে ছাত্রছাত্রীরা। ফলে স্কুলে শিক্ষকদের সঙ্গে কেরিয়ার সংক্রান্ত বিভিন্ন বিষয়ে যে কাউন্সেলিং মিলত, তার পরিপূরকই হবে এই পোর্টাল। 

ইউনিসেফ ও CBSE-র টেকনিকাল পার্টনার iDreamCareer-এর সঙ্গে যৌথভাবে এই পোর্টালটি তৈরি করা হয়েছে। এর মাধ্যমে কেরিয়ার সম্পর্কিত বিভিন্ন তথ্য ও কাউন্সেলিং পাবে পড়ুয়ারা।

ইন্ডিয়া টাইমস-এর রিপোর্ট অনুযায়ী, আগামিদিনে বিভিন্ন গুরুত্বপূর্ণ সংস্থা, শিক্ষাবিদ ও সরকারের বিশেষজ্ঞরা এই পোর্টালে পরামর্শদাতা হিসাবে যোগ দেবেন। আগামিদিনে বোর্ডের বিভিন্ন সিদ্ধান্তের বিষয়ে পরামর্শ দেবেন তাঁরা। নবম থেকে দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের এই সুবিধা দেওয়া হবে। আঞ্চলিক ভাষার সুবিধাও এতে যোগ করা হবে বলে জানা গিয়েছে।

ভবিষ্যতে কোন কোন বিষয় নিয়ে পড়াশোনা করা যায়, দেশ-বিদেশের বিভিন্ন কলেজে সুযোগের জন্য কোন পরীক্ষা দিতে হয়, শর্তাবলী কী, প্রবেশিকা পরীক্ষা কী, ইত্যাদি তথ্যাদি এই একটি পোর্টালের মধ্যেই মিলবে।

বন্ধ করুন