বাংলা নিউজ > ঘরে বাইরে > ভ্যাকসিন দেওয়ার প্রক্রিয়ায় বড় বদল আনল কেন্দ্র
(ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
(ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

ভ্যাকসিন দেওয়ার প্রক্রিয়ায় বড় বদল আনল কেন্দ্র

  • কেন্দ্রের তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, অনলাইনে রেজিস্ট্রেশন করেও কেউ কেউ টিকা নিতে আসছেন না।তাই ওয়াক ইন পদ্ধতি ১৮ থেকে ৪৪ বছর বয়সিদের ক্ষেত্রে কার্য়কর করা হল।

‌ভ্যাকসিন দেওয়াতে গতি আনতে এবার নিয়ম বদলের পথে হাঁটল কেন্দ্র। এর আগে ১৮ থেকে ৪৪ বছর বয়সিদের ওয়াক ইন রেজিস্ট্রেশনের সুযোগ থেকে বাইরে রাখা হয়েছিল।এবার এই বয়সসীমার মধ্যে নাগরিকরাও এই সুবিধা পাবেন। উল্লেখ্য, এত দিন ধরে কোউইন অ্যাপের মাধ্যমে অনলাইনে রেজিস্ট্রেশন করেই টিকা দিতে পারতেন এই ১৮ থেকে ৪৪ বছর বয়সি নাগরিকরা।

এদিন কেন্দ্রের তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, অনলাইনে রেজিস্ট্রেশন করেও কেউ কেউ টিকা নিতে আসছেন না। তাই ওয়াক ইন পদ্ধতি ১৮ থেকে ৪৪ বছর বয়সিদের ক্ষেত্রে কার্য়কর করা হল। তবে কেন্দ্রের তরফে এও জানানো হয়েছে, অনসাইট রেজিস্ট্রেশন নির্ভর করছে রাজ্য সরকার। স্থানীয় বিষয় বিচার বিবেচনা করেই সিদ্ধান্ত নেবে রাজ্য ও কেন্দ্রশাসিত এলাকা।

একইসঙ্গে কেন্দ্রের তরফে জানানো হয়েছে, সরকারি ও বেসরকারি দুই ধরনের কেন্দ্রেই অন সাইট রেজিস্ট্রেশন চালু করতে পারে রাজ্যগুলি। তবে দেশে ভ্যাকসিনের পর্যাপ্ত জোগান নেই। রাজ্যগুলিও পর্যাপ্ত ভ্যাকসিনের জোগান পাচ্ছে না। এই পরিস্থিতিতে একাধিক রাজ্য বিদেশি উৎপাদন সংস্থার সঙ্গে যোগাযোগ করলেও পর্যাপ্ত টিকার ব্যবস্থা করতে পারেনি।

কেন্দ্রের তরফে অবশ্য বার বার বলা হয়েছে, পর্যাপ্ত টিকার জোগান দিতে কেন্দ্র যা করণীয় করবে। এখন দেখার কেন্দ্রের এই নিয়ম বদলে দেশে ভ্যাকসিন নেওয়ার ক্ষেত্রে সার্বিক চিত্রের কোনও বদল হয় কিনা।

বন্ধ করুন