বাড়ি > ঘরে বাইরে > আবারও বাড়ল এয়ার ইন্ডিয়া কেনার আবেদনের সময়সীমা, এই নিয়ে তৃতীয়বার!
আবারও বাড়ল এয়ার ইন্ডিয়া কেনার আবেদনের সময়সীমা (ফাইল ছবি, সৌজন্য রয়টার্স)
আবারও বাড়ল এয়ার ইন্ডিয়া কেনার আবেদনের সময়সীমা (ফাইল ছবি, সৌজন্য রয়টার্স)

আবারও বাড়ল এয়ার ইন্ডিয়া কেনার আবেদনের সময়সীমা, এই নিয়ে তৃতীয়বার!

  • কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহনমন্ত্রী জানিয়েছেন, এয়ার ইন্ডিয়ার বিলগ্নিকরণের পরিকল্পনার বিষয়ে তিনি আশাবাদী এবং আত্মবিশ্বাসী।

এই নিয়ে তৃতীয়বার। এয়ার ইন্ডিয়ার ১০০ শতাংশ মালিকানা বিক্রির জন্য আগ্রহপত্র জমা দেওয়ার সময়সীমা আরও দু'মাস বাড়াল কেন্দ্র। অর্থাৎ জাতীয় উড়ান সংস্থা কেনার জন্য আগামী ৩০ অক্টোবর পর্যন্ত আগ্রহপত্র জমা দেওয়ার সুযোগ মিলবে।

কেন্দ্রের ‘ডিপার্টমেন্ট অফ ইনভেস্টমেন্ট অ্যান্ড পাবলিক অ্যাসেট ম্যানেজমেন্ট’-এর (দিপম) তরফে একটি বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে, করোনাভাইরাস মহামারী পরিস্থিতিতে আগ্রহপত্র জমা দেওয়ার দিনক্ষণ বাড়ানোর আর্জি জানিয়েছিল ইচ্ছুক সংস্থাগুলি। সেই অনুরোধে সায় দিয়ে সময়সীমা বৃদ্ধি করা হয়েছে।

চলতি বছর এয়ার ইন্ডিয়ার পুরো মালিকানাই বেচে দেওয়ার কথা ঘোষণা করেছে নরেন্দ্র মোদী সরকার। গত ২৭ জানুয়ারি থেকে আগ্রহপত্র জমা দেওয়ার সুযোগ দেওয়া হয়েছে। সময়সীমা ধার্য করা হয়েছিল ৩১ মার্চ পর্যন্ত। কিন্তু পরে সেই সময়সীমা বাড়িয়ে ৩০ জুন পর্যন্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। সেটাও বাড়িয়ে ৩১ অগস্ট করেছিল কেন্দ্র।

তবে এয়ার ইন্ডিয়ার মালিকানা বেচে দেওয়ার সিদ্ধান্ত এই প্রথম নেয়নি মোদী সরকার। বছর দুয়েক আগে প্রথম দফায় এয়ার ইন্ডিয়ার ৭৬ শতাংশ মালিকানা বিক্রির চেষ্টা করা হয়েছিল। কিন্তু ঋণের দায়ে জর্জরিত সংস্থার মালিকানা কেনার জন্য কোনও আগ্রহপত্র জমা পড়েনি। তারপর ক্ষতির বহর ও ঋণের বোঝা আরও বাড়তে থাকে। সবমিলিয়ে উড়ান সংস্থার ধারের পরিমাণ ৬৯,০০০ কোটি টাকার গণ্ডি ছাড়িয়ে যায়। সেই পরিস্থিতিতে এবার এয়ার ইন্ডিয়া লিমিটেডের পুরো মালিকানা বিক্রি করে দেওয়ার পরিকল্পনা করেছে মোদী সরকার। সেজন্য একাধিক ‘আকর্ষণীয়’ সুযোগও দেওয়া হয়েছে। যে সংস্থা এয়ার ইন্ডিয়া লিমিটেড কিনবে, তাদের পুরো ঋণের বোঝাও বইতে হবে না বলে জানিয়েছে কেন্দ্র। 

জুনে একটি সাংবাদিক বৈঠকেও ‘আকর্ষণীয়’ সুযোগ নিয়ে আশাপ্রকাশ করেছিলেন কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহনমন্ত্রী হরদীপ সিং পুরী। জাতীয় উড়ান সংস্থাকে ‘ফার্স্ট ক্লাস সম্পত্তি’ হিসেবে উল্লেখ করে তিনি জানান, এয়ার ইন্ডিয়ার বিলগ্নিকরণের পরিকল্পনার বিষয়ে তিনি আশাবাদী এবং আত্মবিশ্বাসী।

বন্ধ করুন