বাংলা নিউজ > ঘরে বাইরে > আলাপনের বিরুদ্ধে গঠন চার্জ, কারা কারা সাক্ষ্য দিয়েছেন, জানাল কেন্দ্রে
পশ্চিমবঙ্গের প্রাক্তন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়।  (HT_PRINT)
পশ্চিমবঙ্গের প্রাক্তন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়।  (HT_PRINT)

আলাপনের বিরুদ্ধে গঠন চার্জ, কারা কারা সাক্ষ্য দিয়েছেন, জানাল কেন্দ্রে

কেন্দ্রের দাবি, অল ইন্ডিয়া সার্ভিস রুল অনুযায়ী রাজ্যের মুখ্যসচিবের ওই বৈঠকে থাকা উচিত ছিল।

রাজ্যের প্রাক্তন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে চার্জ গঠন করল কর্মীবর্গ ও প্রশিক্ষণ দক্ষতর। কাদের সাক্ষ্যের ভিত্তিতে এই চার্জ গঠন করা হয়েছে, সে কথাও চিঠিতে উল্লেখ করা হয়েছে। পাশাপাশি বিপর্যয় মোকাবিলা আইন অনুযায়ী প্রধানমন্ত্রীর সামনে কেন কর্তব্য পালন করেননি, সেই ব্যাপারে আলাপনবাবুর কাছে জবাব তলবও করা হয়েছে। ৩০ দিনের মধ্যে সেই জবাব দিতে হবে আলাপনবাবুকে।

গত ১৬ জুন কেন্দ্রের তরফে প্রাক্তন মুখ্যসচিবকে আদেশনামা পাঠানো হয়েছে। কেন্দ্রের তরফে চিঠিতে উল্লেখ করা হয়েছে, আলাপনবাবুর বিরুদ্ধে চার্জ গঠনের জন্য সাক্ষ্য পেয়েছেন কেন্দ্রের কর্মীবর্গ দক্ষতর। কলাইকুণ্ডা বায়ুঘাঁটিতে বিমান ওঠানামা যাঁরা কন্ট্রোল করছিলেন, তাঁদের যেমন সাক্ষ্য নেওয়া হয়েছে, একইভাবে সাক্ষ্য নেওয়া হয়েছে আন্ডার সেক্রেটারি অফিসারদেরও। পাশাপাশি কেন্দ্রের তরফে জানানো হয়েছে, মুখ্যসচিব হিসাবে আলাপন বন্দ্যোপাধ্যায় যে ধরনের আচরণ করেছেন, তা শৃঙ্খলাভঙ্গের সামিল। সেই কারণে তাঁর বিরুদ্ধে তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। কেন্দ্রের দাবি, অল ইন্ডিয়া সার্ভিস রুল অনুযায়ী রাজ্যের মুখ্যসচিবের ওই বৈঠকে থাকা উচিত ছিল। কিন্তু তিনি তা করেননি।

যদিও পুরো বিষয়টিকে মোটেও ভালো চোখে দেখছে না তৃণমূল। এদিন তৃণমূল সাংসদ সৌগত রায় বলেন, ‘‌করোনা সংকট মোকাবিলায় কাজ করছিলেন আলাপন। যখন তিনি এই কাজ করছেন, তখন কেন্দ্র তাঁর বিরুদ্ধে শৃঙ্খলাভঙ্গের অভিযোগ তুলল। সৎ আমলাদের কাজ করতে দেওয়া হচ্ছে না। রাজ্যের মানুষ দেখছে, একজন সৎ, দক্ষ বাঙালি অফিসারকে অপমান করছে কেন্দ্র। বাইরে থেকে বাঙালি অফিসারকে চাপ দেওয়ার চেষ্টা সহ্য করবে না বাংলার মানু্ষ।’‌

বন্ধ করুন