বাড়ি > ঘরে বাইরে > টিভি নয় আগে ডিজিটাল মিডিয়ার ওপর রাশ টানুন, সুপ্রিম কোর্টের কাছে আর্জি কেন্দ্রের
সুপ্রিম কোর্ট (ফাইল ছবি, সৌজন্য মিন্ট)
সুপ্রিম কোর্ট (ফাইল ছবি, সৌজন্য মিন্ট)

টিভি নয় আগে ডিজিটাল মিডিয়ার ওপর রাশ টানুন, সুপ্রিম কোর্টের কাছে আর্জি কেন্দ্রের

  • ডিজিটাল মিডিয়া অনেক বেশি লোকের কাছে পৌঁছায়, সেই কারণ দেখিয়ে এটিকে আগে নিয়ন্ত্রণ করা দরকার বলে জানিয়েছে কেন্দ্র।

যদি মিডিয়ার ওপর রাশ টানতেই হয়, তাহলে আগে ডিজিটিল মিডিয়ার ওপর নিয়ম আরোপ করতে হবে বলে সুপ্রিম কোর্টকে জানিয়েছে তথ্য ও সম্প্রচার মন্ত্রক। ডিজিটাল মিডিয়া অনেক বেশি লোকের কাছে পৌঁছায়, সেই কারণ দেখিয়ে এটিকে আগে নিয়ন্ত্রণ করা দরকার বলে জানিয়েছে কেন্দ্র। 

সুপ্রিম কোর্টের তিন সদস্যের বেঞ্চ আপাতত সুদর্শন টিভির ইউপিএসসি জেহাদ সংক্রান্ত অনুষ্ঠান বন্ধ করে দিয়েছে। শুনানি চলাকালীন আদালত বলে যে পাঁচ সদস্যের একটি কমিটি গঠন করার কথা তারা ভাবছেন যারা টিভির জন্য কিছু নিয়ম প্রণয়ন করতে পারে। 

তবে কেন্দ্র তাদের ৩৩ পাতার হলফনামায় জানিয়েছে যে আগে ডিজিটাল মিডিয়ার ওপর নজর দেওয়া উচিত সুপ্রিম কোর্টের।টিভির ক্ষেত্রে অতীতের কেস ও উদাহরণ আছে, যার ওপর ভিত্তি করে ব্যবস্থা নেওয়া যায়, বলে মতামত কেন্দ্রের। 

আই অ্যান্ড বি মন্ত্রক জানিয়েছে যে প্রিন্ট বা টিভিতে তো কোনও কিছু দেখালে একবারই আসে কিন্তু ডিজিটালে সেটি ছড়িয়ে যাওয়ার সম্ভাবনা বেশি, সোশ্যাল মিডিয়ার দৌলতে।মন্ত্রক বলেছে যে যদি রাশ টানতেই হয়, তাহলে সেটাকে শুধু মেনস্ট্রিম মিডিয়ার মধ্যে সীমাবদ্ধ রাখার কোনও মানে হয় না।  ওটিটি প্ল্যাটফর্মের ওপরেও যে তারা নজরদারি চায়, সেটাও স্পষ্ট করেছে কেন্দ্র। 

সুদর্শন টিভির কয়েকটা এপিসোডের জন্য সামগ্রিক ভাবে টিভির জন্য নতুন করে কোনও নির্দেশিকা লাগু করার প্রয়োজন নেই বলেই কেন্দ্রের অভিমত। কেন্দ্রের হলফনামার পর সুপ্রিম কোর্ট কি পদক্ষেপ নেয়, সেটাই দেখার। 

বন্ধ করুন