বাংলা নিউজ > ঘরে বাইরে > পুজোয় সুখবর! কিষাণ বিকাশ, সেভিংস স্কিমে সুদের হার বাড়াল পোস্ট অফিস

পুজোয় সুখবর! কিষাণ বিকাশ, সেভিংস স্কিমে সুদের হার বাড়াল পোস্ট অফিস

ফাইল ছবি : পিটিআই (PTI)

পোস্ট অফিসে ২ ও ৩ বছরের আমানত, সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম (SCSS), কিষাণ বিকাশ পাত্র (KVP) এবং পোস্ট অফিস মাসিক আয় অ্যাকাউন্টে সুদের হার বৃদ্ধি পেয়েছে।

পোস্ট অফিসে ২ ও ৩ বছরের আমানত, সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম (SCSS), কিষাণ বিকাশ পাত্র (KVP) এবং পোস্ট অফিস মাসিক আয় অ্যাকাউন্টে সুদের হার বৃদ্ধি পেয়েছে। সাম্প্রতিক রিজার্ভ ব্যাঙ্কের রেপো রেট সংশোধনের প্রেক্ষিতে এটি বেশ তাত্পর্যপূর্ণ। উল্লেখ্য, ২০২০-২১-এর প্রথম ত্রৈমাসিকে শেষবার এই সুদের হার সংশোধন করেছিল পোস্ট অফিস। সেই সময়ে এই সঞ্চয় প্রকল্পগুলিতে সুদের হার হ্রাস করা হয়েছিল।

কবে থেকে নয়া সুদের হার প্রযোজ্য হবে?

অক্টোবর ১, ২০২২ থেকেই এই নয়া সুদের হার লাগু হচ্ছে। অর্থাত্ পুজোর মাসেই বর্ধিত সুদের হার পাবেন বিনিয়োগকারীরা।

পোস্ট অফিসে ২ বছরের ডিপোজিটের সুদের হার

২০ বেসিস পয়েন্ট বৃদ্ধি করা হয়েছে। আগে ৫.৫% ছিল। সেটা বাড়িয়ে ৫.৭% করা হয়েছে।

পোস্ট অফিস তিন বছরের ডিপোজিটে সুদের হার

৫.৫% থেকে বাড়িয়ে ৫.৮% করা হয়েছে।

সিনিয়র সিটিজেন সেভিংস স্কিমের(SCSS) সুদের হার

সিনিয়র সিটিজেন সেভিংস স্কিমে এখন সুদের হার ৭.৪%। সেখান থেকে ২০ বেসিস পয়েন্ট বাড়িয়ে ৭.৬% করা হয়েছে।

কিষাণ বিকাশ পত্রের (KVP) নতুন সুদের হার

কিষাণ বিকাশ পত্রে (KVP) মেয়াদ এবং সুদের হার উভয়ই সংশোধন করা হয়েছে। KVP-তে সুদের হার ৬.৯% থেকে বাড়িয়ে ৭% করা হয়েছে। সময়কাল এক মাস কমিয়ে ১২৩ মাস করা হয়েছে।

মাসিক আয় যোজনা (MIS)-র সুদের হার

মাসিক আয় স্কিমে (MIS) সুদের হার ৬.৬ শতাংশ থেকে বাড়িয়ে ৬.৭ শতাংশ করা হয়েছে।

PPF, NSC, সুকন্যা সমৃদ্ধি যোজনার সুদের হার

সুকন্যা সমৃদ্ধি যোজনা (SSY), পাবলিক প্রভিডেন্ট ফান্ড (PPF), ন্যাশনাল সেভিংস সার্টিফিকেটের(NSC) সুদের হারে কোনও পরিবর্তন করা হয়নি। পোস্ট অফিস সেভিংস ডিপোজিট এবং পোস্ট অফিস রিকারিং ডিপোজিটেও সুদের হারে কোনও পরিবর্তন করা হয়নি।

ঘরে বাইরে খবর

Latest News

অভিষেকের হেলিকপ্টারে তল্লাশি নিয়ে পদক্ষেপ, রিপোর্ট তলব করল নির্বাচন কমিশন EDর প্রশংসায় মোদী, বললেন '৯৭ শতাংশ মামলায় রাজনীতির যোগ নেই' মাত্র ৩৯ বলে সেঞ্চুরি, IPL-এ চতুর্থ দ্রুততম, হায়দাবাদের হয়ে ইতিহাস লিখলেন হেড এবার কামদা একাদশী কবে? একাদশীর তারিখ এবং পুজোর শুভ সময় জেনে নিন সলমনের বাড়ির সামনে গুলি ‘পাবলিসিটি স্টান্ট’,গর্জালেন আরবাজ! ভরসা মুম্বই পুলিশে ‘ওদের ধোনি আছে উইকেটের পিছনে’,হার্দিকের কথায় অন্তর্কলহের গন্ধ পাচ্ছেন গিলক্রিস্ট পচা শামুকে পা কাটতে রাজি নয়, বাংলাদেশ সফরের জন্য পূর্ণ শক্তির দল ঘোষণা ভারতের ফোকাস কোচবিহার, নির্বাচনের দিন সরাসরি নজর রাখবেন দুই বিশেষ পর্যবেক্ষক 'মণিপুরকে ঐক্যবদ্ধ রেখে শান্তি ফেরানো মোদীর অগ্রাধিকার', ইম্ফলে বার্তা শাহের বৃষ্টিতে ভেসে যেতে পারে পাকিস্তান বনাম নিউজিল্যান্ড পুরো টি-টোয়েন্টি সিরিজই

Latest IPL News

‘ওদের ধোনি আছে উইকেটের পিছনে’,হার্দিকের কথায় অন্তর্কলহের গন্ধ পাচ্ছেন গিলক্রিস্ট সিনিয়র প্লেয়ারদের বলে যাচ্ছি নিশ্চিত করতে.নাইটদের ড্রেসিংরুমে কী বার্তা শাহরুখের খুঁড়িয়ে খুঁড়িয়ে দেওয়াল ধরে হাঁটছেন,ধোনির চোট নিয়ে আপডেট দিলেন CSK-এর বোলিং কোচ BCCI-র কড়া নির্দেশ, আর হয়তো দেখা যাবে না খেলা চলাকালীন তোলা BTS ভিডিয়ো! বাবার সঙ্গেই গা ঘামাচ্ছেন ওয়ার্নারের মেয়ে, আরেকজন ক্রিকেটার পাবে অজিরা? IPL 2024: MI-এর হারের পরেই বুমরাহ গেলেন CSK ড্রেসিংরুমে, কেন? ব্যাজবল নয়, জয়সবল পছন্দ, বলছেন ইংল্যান্ডের অধিনায়কই IPL ট্রফির থেকেও RCB আমার কাছে আগে,কেন বলেছিলেন কোহলি? ভিডিয়ো: ইডেনের মাটিতে লোটাচ্ছে নাইটদের পতাকা, একা সবকটা কুড়িয়ে মন জিতলেন শাহরুখ গরমে গলে গিয়েও ভালো খেলার নেপথ্যে ইডেনের পিচ! বড় সার্টিফিকেট দিলেন ফিল সল্ট

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.