বাংলা নিউজ > ঘরে বাইরে > Cheetahs: আফ্রিকা থেকে আনা চিতাগুলির মৃত্যুর কারণ কী? সুপ্রিম কোর্টে জবাব দিল কেন্দ্রীয় সরকার

Cheetahs: আফ্রিকা থেকে আনা চিতাগুলির মৃত্যুর কারণ কী? সুপ্রিম কোর্টে জবাব দিল কেন্দ্রীয় সরকার

চিতা প্রতীকী ছবি(PTI Photo) (PTI)

সব মিলিয়ে ২০টি চিতা আনা হয়েছিল বিদেশ থেকে। তার মধ্য়ে নামিবিয়া থেকে ৮টি ও দক্ষিণ আফ্রিকা থেকে ১২টি। সব মিলিয়ে সংখ্য়াটা ২০। কিন্তু তার মধ্য়ে ৮টি চিতার মৃ্ত্যু হয়।

আব্রাহাম থমাস

মধ্যপ্রদেশের কুনোর অভয়ারণ্যে একের পর এক চিতার মৃত্যু। আফ্রিকার নামিবিয়া থেকে ভারতে আনা হয়েছে চিতাগুলিকে। কিন্তু তাদের মধ্যে একাধিক চিতার মৃত্যুকে ঘিরে স্বাভাবিকভাবেই নানা প্রশ্ন উঠছে। এবার সেই চিতার মৃত্য়ুর কারণ নিয়ে সুপ্রিম কোর্টের কাছে জবাব দিল কেন্দ্রীয় সরকার।

কেন্দ্রীয় সরকার জানিয়েছে, পাঁচটি প্রাপ্তবয়স্ক চিতার মৃত্য়ু ও তিনটি চিতার শাবকের মৃত্যু প্রাকৃতিক কারণেই হয়েছে। এর সঙ্গে কুনোর অভয়ারণ্যের পরিবেশে মানিয়ে নিতে না পারার কোনও কারণ যুক্ত নেই। আদালতে জানিয়েছে কেন্দ্রীয় সরকার।

এর সঙ্গেই কেন্দ্রীয় সরকার আদালতে জানিয়েছে, বিকল্প বাসস্থানের কথা ভাবনা চিন্তা করা হচ্ছে। কিন্তু তার আগে দেখতে হচ্ছে আফ্রিকা থেকে চিতা পাওয়া যাবে কি না। তাছাড়া যে জঙ্গলে ছাড়া হবে সেখানকার পরিবেশ, শিকার করতে পারবে কি না এসবও দেখতে হবে। ওই চিতাগুলি কতটা সুরক্ষিত থাকবে সেটা দেখাটাও জরুরী।

কেন্দ্রীয় সরকার আদালতে জানিয়েছে, চেনা জায়গাতে এই ধরনের চিতার বেঁচে থাকা হার ৫০ শতাংশ। আর অচেনা জায়গাতে চিতা শাবকদের মধ্য়ে ১০ শতাংশ বাঁচে। তবে এই চিতার মৃত্য়ু বিশেষ উদ্বেগের নয়।

সেই সঙ্গেই কেন্দ্রের তরফে সুপ্রিম কোর্টে জানানো হয়েছে, স্বাভাবিক নিয়মেই চিতারগুলির মৃত্যু হয়েছে। এর পেছনে অন্য কোনও অস্বাভাবিক কারণ নেই। পাচার, বিষ দিয়ে মৃত্য়ু. বিদ্যুতের শক দিয়ে মৃত্যুর মতেো ঘটনা ঘটেনি কোনও ক্ষেত্রে। জানিয়েছে কেন্দ্র।

সব মিলিয়ে ২০টি চিতা আনা হয়েছিল বিদেশ থেকে। তার মধ্য়ে নামিবিয়া থেকে ৮টি ও দক্ষিণ আফ্রিকা থেকে ১২টি। সব মিলিয়ে সংখ্য়াটা ২০। কিন্তু তার মধ্য়ে ৮টি চিতার মৃ্ত্যু হয়। তার মধ্যে পাঁচটি পূর্ণবয়স্ক ও তিনটি চিতা শাবকের মৃত্যু হয়েছিল।

 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

দ্বিতীয় স্বামী রাতুলের সঙ্গে বিরিয়ানিতে ইদ উদযাপন রূপাঞ্জনার নাবালিকার যৌন হেনস্থা মামলায় ৩ ঘণ্টা ধরে BJPর ইয়েদুরাপ্পাকে ম্যারাথন জেরা CIDর মঙ্গল থেকে 'মঙ্গল' বার্তা! বাড়বে বৃষ্টি, কমবে গরম, ৫০ কিমিতে ঝড় দক্ষিণবঙ্গে বক্স অফিসে রণবীর ‘ক্রেজ’, ১৩ বছর পর, ২য় মুক্তিতেও ঝড় তুলল 'রকস্টার', আয় কত? ৪ ওভারে ৪টিই মেডেন দিয়ে ৩ উইকেট! T20I-তে প্রথম বোলার হিসেবে ইতিহাস RCB পেসারের ‘হয় EVM মেশিন ও প্রক্রিয়ার সম্পূর্ণ স্বচ্ছ্বতা নিশ্চিত হোক, নয়…' কী বললেন রাহুল? দুপক্ষের সঙ্গেই কথা বলবে শাহের দফতর, মণিপুর হিংসা রুখতে বিরাট মিটিং 'সেদিন পিছন থেকে এসে দেহরক্ষী আমায়…' যৌন হেনস্থার শিকার হন 'বালিকা বধূ' অভিকা 'একটুও নার্ভাস নই,' রাহুলের ছেড়ে দেওয়া আসনে দাঁড়িয়ে আর কী বললেন প্রিয়াঙ্কা? পাকিস্তানে সময় নষ্ট করো না, ভারতীয় দলের দায়িত্ব নাও! কার্স্টেনকে বার্তা ভাজ্জির

T20 WC 2024

পাকিস্তানে সময় নষ্ট করো না, ভারতীয় দলের দায়িত্ব নাও! কার্স্টেনকে বার্তা ভাজ্জির সব ম্যাচ জিতেও সুপার এইটেই খেলতে হবে ভারতের বিরুদ্ধে, ICC-র নিয়মে বিরক্ত স্টার্ক পাকিস্তান বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ায় দুঃখিত বাংলাদেশ তারকা,তবু আশা দেখছেন তামিম পাকিস্তান টিমে কোনও ঐক্য নেই, জীবনে এরকম দশা কোথাও দেখিনি, বিস্ফোরক কার্স্টেন সুপার ৮-এ নামার আগে ফিলগুড মেজাজে কোহলি-হার্দিকরা, খেললেন বিচ ভলিবল!দেখুন ভিডিয়ো নেপালের বিরুদ্ধে নিয়মভঙ্গ শাকিবের, ড্রেসিং রুমের পরামর্শে DRS, শুরু বিতর্ক বোলিং ফাটাফাটি হচ্ছে,ব্যাটিং যদি ভালো হয়…...সুপার ৮-এ উঠেই ব্যাঘ্রগর্জন শান্ত-র ২০১১ বিশ্বকাপ থেকে বাদ পড়েই ম্যাগি ম্যান হয়ে ওঠেন হিটম্যান!কীভাবে? বললেন অভিষেক PAK vs IRE: ক্যাচ নিতে গিয়ে ভয়ঙ্কর ধাক্কা! অল্পের জন্য রক্ষা পেলেন আফ্রিদি-উসমান ওপেনিং করাতে গিয়ে ব্যর্থ বিরাট, সুপার হিট পন্ত!কেন এমন সিদ্ধান্ত, জানালেন বিক্রম

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.