বাংলা নিউজ > ঘরে বাইরে > বাইডেনকে শুভেচ্ছা চিনের,ট্রাম্পের ভোটে কারচুপির অভিযোগ খণ্ডন মার্কিন বিশেষজ্ঞদের
জো বাইডেন (REUTERS)
জো বাইডেন (REUTERS)

বাইডেনকে শুভেচ্ছা চিনের,ট্রাম্পের ভোটে কারচুপির অভিযোগ খণ্ডন মার্কিন বিশেষজ্ঞদের

সহজে হার মানতে চাইছেন না ট্রাম্প।

অবশেষে আমেরিকার হবু রাষ্ট্রপতি জো বাইডেনকে শুভেচ্ছা জানাল চিন। ভারত সহ অন্য সমস্ত বড় রাষ্ট্র ভোটের ফল স্পষ্ট হতেই বাইডেনকে অভিনন্দন জানিয়েছিল। কিন্তু চিন তা না করায় অনেক প্রশ্ন উঠছিল। অবশেষে বাইডেনকে শর্তসাপেক্ষে শুভেচ্ছা জানাল বেজিং। অন্যদিকে ট্রাম্প বারবার করে নির্বাচনে কারচুপির কথা বললেও সেই অভিযোগের কোনও সারবত্তা পাচ্ছে না মার্কিন প্রশাসন। 

চিনের বিদেশমন্ত্রকের মুখপাত্র ওয়াং ওয়েংবিন বলেন যে তাঁরা বাইডেন ও হ্যারিসকে অভিনন্দন জানান ও আমেরিকার মানুষের পছন্দকে বেজিং সম্মান করে। তবে চূড়ান্ত ফলাফল যে মার্কিন নিয়মনীতি মেনেই আসবে সেটাও মনে করিয়ে দেন তিনি।

অন্যদিকে ভোটে কারচুপি হওয়ায় তিনি হেরেছেন, ট্রাম্পের এই দাবি উড়িয়ে দিয়েছে মার্কিন নির্বাচন ও নিরাপত্তা বিশেষজ্ঞরা। তাদের কথায় এটি মার্কিন ইতিহাসে সবচেয়ে সুরক্ষিত ভোট ছিল। একযোগে  Cybersecurity and Infrastructure Security Agency (CISA) ও অন্যান্য এজেন্সিরা জানিয়েছে যে কোথাও ভোট নষ্ট, বদল করা হয়েছে এমন কোনও প্রমাণ নেই। এই নির্বাচন যে কারচুপি হয়নি সেই বিষয় জনগণকে নিশ্চিন্ত থাকতে বলেছে তারা। 

ট্রাম্প যদিও হার মানবেন এত সহজে বলে মনে হচ্ছে না। তবে ২০ জানুয়ারি অবধি যদি ট্রাম্প এই ভাবে দাবি করতে থাকেন যে তিনিই ভোটে জিতেছেন, তাহলে একটি অভূতপূর্ব পরিস্থিতির সম্মুখীন হতে হবে মার্কিন যুক্তরাষ্ট্রকে, সেটা ভেবেই এখন চিন্তিত মার্কিন মুলুক। 

 

বন্ধ করুন