বাংলা নিউজ > ঘরে বাইরে > যত খুশি তত, চিনে উঠে যেতে চলেছে জন্ম নিয়ন্ত্রণের সব বিধিনিষেধ!

যত খুশি তত, চিনে উঠে যেতে চলেছে জন্ম নিয়ন্ত্রণের সব বিধিনিষেধ!

চিনা প্রেসিডেন্ট শি জিনপিং (ফাইল ছবি : পিটিআই)

২০২৫ সালের মধ্যে জন্ম নিয়ন্ত্রণ সংক্রান্ত সমস্ত বিধিনিষেধ তুলে নিতে চলেছে চিন।

২০২৫ সালের মধ্যে জন্ম নিয়ন্ত্রণ সংক্রান্ত সমস্ত বিধিনিষেধ তুলে নেবে চিন। এমনই খবর প্রকাশ করেছে ডাও জোনস। জানা গিয়েছে যেসব প্রোভিন্সে জন্মের হার কম, সেসব স্থানে আগে এই বিধিনিষেধ তোলা হবে। পরে ২০২৫ সালের মধ্যে পুরো বিধিনিষেধ শিথিল করে দেওয়া হবে দাবি করা হয়েছে ডাও জোনসের তরফে।

উল্লেখ্য, কয়েকদিন আগেই চিনের পলিটব্যুরোতে জন্ম নিয়ন্ত্রণ সংক্রান্ত বিধিনিষেধ কিছুটা শিথিল করার সিদ্ধান্ত নেওয়া হয়। জানানো হয়, এবার থেকে তিন সন্তানের জন্ম দেওয়ার অনুমতি পাবেন চিনা দম্পতিরা। এর আগে চিনে দীর্ঘদিন দুই সন্তান নীতি লাগু ছিল। প্রসঙ্গত, সম্প্রতি চিনে জনগণনার তথ্য সামনে এসেছে। তাতে দেখা যাচ্ছে যে দেশের কর্মক্ষম জনতার সংখ্যা গত দশকগুলির চেয়ে কমে গিয়েছে। আর ৬৫-র ওপরের বয়সীদের সংখ্যা বেড়ে গিয়েছে।

১৯৮০ সাল থেকে চিনে জন্মনিয়ন্ত্রণ সংক্রান্ত নীতি চালু আছে। দ্রুতহারে জনসংখ্যা বৃদ্ধি কমানোর জন্যই এই সিদ্ধান্ত নেওয়া হয়। কিন্তু এর ফলে জনসংখ্যায় কর্মক্ষম অংশ কমে যাচ্ছে।এটাই এখন তাদের কাছে চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে। সেই কারণে চিনা কমিউনিস্ট পার্টির পলিটব্যুরো জন্ম নিয়ন্ত্রণের উফর থেকে পুরোপুরি নিষেধাজ্ঞা তুলে নেওয়ার পরিকল্পনা করছে বলে জানা গিয়েছে।

ঘরে বাইরে খবর

Latest News

'অমানবিকের মতো তাড়িয়ে দেবেন না…', কেন এই কাতর আবেদন করলেন শ্রীলেখা? প্রচুর সুযোগ, তবু অগ্নিবীর নিয়ে মিথ্যা প্রচার চালাচ্ছেন রাহুল গান্ধী: অমিত শাহ দেখে নিন পরাজয় দিয়ে অভিযান শুরু করে কীভাবে IPL 2024 Final-এর টিকিট পাকা করল SRH? দশমের বোর্ড পরীক্ষার ফলাফল ঘোষণা করল ওড়িশার BSE, রেজাল্ট জনুন এই লিঙ্কে আবেগের চাপে অসুস্থ হয়ে পড়ছেন! এই কাজ করলে আরও বিপদে পড়বেন IPL 2024 Final: চলুন এক নজরে দেখে নেওয়া KKR-এর রোড টু ফাইনালের যাত্রা দীপিকা প্রেগন্যান্ট, রণবীর কি এখনই হচ্ছেন ‘শক্তিমান’? মুখ খুললেন মুকেশ খান্না ‘আমাদের ছাড়া তুমি ভালো নেই জানি…', মায়ের ঘাটকাজ, শ্রাদ্ধ সারলেন ‘মিঠাই’এর তোর্সা বুধের বৃষে গমন, ৩ রাশিকে দেবে কষ্ট, চাকরি ও অগ্রগতিতে আসবে বাধা তৃতীয় শিরোপা জয়ের লক্ষ্য KKR, SRH-এর- কোন ৫ প্লেয়ার বদলাতে পারেন IPL ফাইনালের রং

Latest IPL News

দেখে নিন পরাজয় দিয়ে অভিযান শুরু করে কীভাবে IPL 2024 Final-এর টিকিট পাকা করল SRH? শাহবাজ কি সুযোগ পাবেন? নাইটরা কি কোনও পরিবর্তন করবে? KKR ও SRH-র সম্ভাব্য একাদশ IPL-এর এলিমিনেটর থেকে বিদায়ের পর বিরাটের কাণ্ডে, স্মৃতি ফিরল ODI WC Final-এর আর এক ম্যাচ বাকি,আশা করি ফল আমাদের পক্ষেই যাবে- KKR-কে প্রচ্ছন্ন হুমকি কামিন্সের 'ওর কথা কেউ বলে না': সন্দীপের প্রশংসায় গাভাসকর, নির্বাচকদের বিশেষ নজর দিতে বললেন জেতার খিদেটা ওর প্রবল- IPL-এর পর T20 WC-এও কোহলির খেলা দেখতে মুখিয়ে RCB কোচ পিঠের ব্যথা নিয়ে উদ্বেগ দেখালেও,কেউ বিশ্বাস করেনি- BCCI-এর উপর ক্ষোভ শ্রেয়সের Exclusive-ফাইনালে KKRকে হারাব,হুংকার 'বাংলার' শাহবাজের,মুগ্ধ ক্যাপ্টেন কামিন্সে' দ্বিতীয় কোয়ালিফায়ারের থেকে পুরো আলাদা- পিচ নিয়ে বড় আপডেট দিলেন নাইট অধিনায়ক ফর্মে নেই, রান নেই… রিঙ্কুকে T20 WC-এর দলে না রাখার সিদ্ধান্তকে সমর্থন পানেসরের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.