বাংলা নিউজ > ঘরে বাইরে > আর্থিক বৃদ্ধির হার ক্রমেই নামছে, বড় চ্যালেঞ্জের মুখোমুখি চিন
চিনের অর্থনীতিতে বড় ধস (AP Photo/Koji Sasahara) (AP)
চিনের অর্থনীতিতে বড় ধস (AP Photo/Koji Sasahara) (AP)

আর্থিক বৃদ্ধির হার ক্রমেই নামছে, বড় চ্যালেঞ্জের মুখোমুখি চিন

  • অর্থনীতিবিদদের মতে, সম্প্রতি কয়লা সংকটের জেরে চিনের বিদ্যুৎ সরবরাহে ব্যাপাক ঘাটতি দেখা দিয়েছিল। পরিস্থিতি এমন জায়গায় গিয়েছিল যে একাধিক কারখানার ঝাঁপ বন্ধ করে দেওয়া হয়।

২০২১ এর তৃতীয় পর্বে চিনের আর্থিক বৃদ্ধি মাত্র ৪.৯ শতাংশ। চিনের আর্থিক বৃদ্ধির হার ধপাস করে পড়ে যাওয়াকে ঘিরে ইতিমধ্যে আন্তর্জাতিক মহলে চর্চা চলছে। কিন্তু কেন চিনে এই হতাশাজনক আর্থিক মন্দা? অর্থনীতিবিদদের মতে, সম্প্রতি কয়লা সংকটের জেরে চিনের বিদ্যুৎ সরবরাহে ব্যাপাক ঘাটতি দেখা দিয়েছিল। পরিস্থিতি এমন জায়গায় গিয়েছিল যে একাধিক কারখানার ঝাঁপ বন্ধ করে দেওয়া হয়। পাশাপাশি কোভিড অতিমারির জেরেও চিনে আর্থিক বৃদ্ধির হার কমতে থাকে। বিশ্বের দ্বিতীয় বৃহত্তম আর্থিক সমৃদ্ধ এই দেশে জিনিসপত্রের দামও হু হু করে বেড়ে গিয়েছে। রিয়েল এস্টেট ব্যবসাতেও নানারকম মন্দা দেখা দিয়েছে। সব মিলিয়ে চিনের মতো দেশে আর্থিক বৃদ্ধির হার যেভাবে তলানিতে গিয়েছে তা চ্যালেঞ্জের মুখে ফেলেছে গোটা দেশকে।

এদিকে বর্তমান পরিস্থিতিতে আর্থিক বৃদ্ধির হারকে চাঙা করাই কমিউনিস্ট পার্টি অফ চায়নার কাছে বড় চ্যালেঞ্জ। এদিকে কোয়ার্টার ১এ এই বৃদ্ধির হার ছিল ১৮.৩ শতাংশ ও কোয়ার্টার ২তে এই বৃদ্ধির হার ছিল ৭.৯ শতাংশ। তৃতীয় কোয়ার্টারে সেই বৃদ্ধির হার আরও কমে দাঁড়িয়েছে ৪.৯ শতাংশ।

এদিকে বিশেষজ্ঞদের মতে,চিনের জিডিপি গ্রোথ চতুর্থ কোয়ার্টারে আরও পড়ে যেতে পারে। ন্যাশানাল ব্যুরো অফ স্ট্যাটিটিক্সের মুখপাত্র ফু লিংহুই জানিয়েছেন, এখনও আর্থিক পরিস্থিতির মধ্য়ে স্থিতাবস্থা আসছে না। থার্ড কোয়ার্টারে গিয়েএই চ্যালেঞ্জ আরও বেড়ে গিয়েছে।

বন্ধ করুন