বাংলা নিউজ > ঘরে বাইরে > লাদাখ ইস্যুতে চরম বিবাদের মাঝেই ভারতে সফরে আসতে চলেছেন চিনা বিদেশমন্ত্রী

লাদাখ ইস্যুতে চরম বিবাদের মাঝেই ভারতে সফরে আসতে চলেছেন চিনা বিদেশমন্ত্রী

চিনা বিদেশমন্ত্রী ওয়াং ই (রয়টার্স) (HT_PRINT)

ভারত ছাড়াও নেপাল, বাংলাদেশ, ভুটানেও যাওয়ার পরিকল্পনা আছে চিনা বিদেশমন্ত্রীর। 

চিনের বিদেশমন্ত্রী ওয়াং ই এই মাসের শেষে ভারত সফরে আসতে পারেন বলে জানা গিয়েছে। যদিও এই সফর নিয়ে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি। পাশাপাশি সফরের তারিখও এখনও ঠিক করা হয়নি। তবে যদি শেষ পর্যন্ত তিনি ভারতে আসেন তবে গালওয়ান সংঘর্ষের পর প্রথম শীর্ষস্থানীয় কোনও চিনা মন্ত্রী ভারতে পা রাখবেন।

জানা গিয়েছে, চিনের তরফে এই সফরের প্রস্তাব করা হয়েছে দিল্লির কাছে। ভারত ছাড়াও নেপাল, বাংলাদেশ, ভুটানেও যাওয়ার পরিকল্পনা আছে চিনা বিদেশমন্ত্রীর। জানা গিয়েছে, ওয়াং ২৬ মার্চ নেপাল সফরে যাবেন। তবে ভুটান নাকি চাইছে না যে ওয়াং তাদের দেশে যাক। এই আবহে ওয়াং নেপালের আগে না পরে ভারতে আসতে চান, তা স্পষ্ট নয়। ভারতের বিদেশ মন্ত্রকের তরফেও এই নিয়ে কিছু বলা হচ্ছে না।

এদিকে চিনের তরফে বলা হচ্ছে হট স্প্রিং এরিয়া থেকে সরে যাচ্ছে পিপলস লিবারেশন আর্মি। এমনকী গালওয়াল উপত্যকা, প্যাংগং লেক ও হট স্প্রিং এলাকা থেকে চিনের বাহিনী সরে যাচ্ছে বলে দাবি করা হয়েছে। তবে বাহিনী সরে যাচ্ছে বলা হলেও প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় এই সেক্টরের সব জায়গা থেকে পুরোপুরি সরেনি পিএলএ। উল্লেখ্য, গত গত ১১ মার্চ ১৫তম আলোচনায় বসেছিল ভারত ও চিনের সামরিক বাহিনীর শীর্ষ কর্তারা। এরপরই চিন বিবৃতি প্রকাশ করে সেনা প্রত্যাহারের দাবি করে। তবে কোনও এলাকা থেকে বাহিনী পুরোপুরি সরে গিয়েছে কি না তা নিয়ে চিনের তরফে নির্দিষ্টভাবে কিছু বলা হয়নি।

বন্ধ করুন