বাংলা নিউজ > ঘরে বাইরে > রেস্তোরাঁর বিলে জোর করে সার্ভিস চার্জ বসানো যাবে না, নজর রাখবেন কালেক্টররা
সার্ভিস চার্জের নামে রেস্তোরাঁর বিলে মোটা টাকা যোগ করা যাবে না। প্রতীকী ছবি: হিন্দু্স্তান টাইমস (HT Photo)

রেস্তোরাঁর বিলে জোর করে সার্ভিস চার্জ বসানো যাবে না, নজর রাখবেন কালেক্টররা

  • Service Charge Rule:'যদি কেউ দেখেন যে, কোনও হোটেল বা রেস্তোরাঁ নির্দেশিকা লঙ্ঘন করে সার্ভিস চার্জ ধার্য করছে, সেক্ষেত্রে গ্রাহক, সংশ্লিষ্ট হোটেল বা রেস্তোরাঁর কাছে বিলের থেকে সার্ভিস চার্জ অপসারণের জন্য অনুরোধ করতে পারেন,' জানিয়েছে সিসিপিএ।

রেস্তোরাঁর বিলে যোগ করা যাবে না সার্ভিস চার্জ। সম্প্রতি সেন্ট্রাল কনজিউমার প্রোটেকশন অথরিটি (সিসিপিএ) এই নির্দেশিকা জারি করেছে। এবার সেই নির্দেশ কার্যকর করার জন্য জেলা কালেক্টরদের নির্দেশিকা পাঠাল কেন্দ্রীয় সরকার।

CCPA স্পষ্ট জানিয়ে দিয়েছে যে, নির্দেশিকাগুলি স্রেফ সুপারিশ হিসাবে ধরে নেওয়ার কোনও কারণ নেই। এগুলি সম্পূর্ণরূপে আইনত প্রয়োগযোগ্য। তাই জেলা কালেক্টরদের কাছে অভিযোগ এলে তদন্ত পরিচালনা করতে এবং ১৫ দিনের মধ্যে কর্তৃপক্ষের কাছে রিপোর্ট জমা দিতে বলা হয়েছে।

'যদি কেউ দেখেন যে, কোনও হোটেল বা রেস্তোরাঁ নির্দেশিকা লঙ্ঘন করে সার্ভিস চার্জ ধার্য করছে, সেক্ষেত্রে গ্রাহক, সংশ্লিষ্ট হোটেল বা রেস্তোরাঁর কাছে বিলের থেকে সার্ভিস চার্জ অপসারণের জন্য অনুরোধ করতে পারেন,' জানিয়েছে সিসিপিএ।

তাতে কাজ না হলে ভোক্তা ন্যাশনাল কনজিউমার হেল্পলাইন (NCH)-এ অভিযোগ জানাতে পারেন। 1915 নম্বরে কল করে বা NCH মোবাইল অ্যাপের মাধ্যমে প্রাক-মোকদ্দমা স্তরে বিরোধ নিষ্পত্তির ব্যবস্থা করা হবে।

গ্রাহক চাইলে অসত্ ব্যবসায়িক কাজকর্মের অভিযোগ আনতে পারেন রেস্তোরাঁর বিরুদ্ধে। অনলাইনে www.edaakhil.nic.in-এও অভিযোগ দায়ের করা যেতে পারে।

তার পাশাপাশি, গ্রাহক জেলা কালেক্টরের কাছে তদন্তের অনুরোধ করে চিঠি দিতে পারেন।

com-ccpa@nic.in-এ ই-মেইলের মাধ্যমেও CCPA-কে অভিযোগ পাঠানো যেতে পারে।

বন্ধ করুন