বাংলা নিউজ > ঘরে বাইরে > আজকের মধ্যে অবশ্যই সেরে রাখুন টাকাপয়সা সংক্রান্ত এই সব জরুরি কাজ
ফাইল ছবি : পিটিআই (PTI)
ফাইল ছবি : পিটিআই (PTI)

আজকের মধ্যে অবশ্যই সেরে রাখুন টাকাপয়সা সংক্রান্ত এই সব জরুরি কাজ

কী কী বিষয়ে নজর রাখতে হবে? দেখে নিন এক নজরে।

বুধবার, ৩১ মার্চ ২০২১। চলতি অর্থবর্ষের শেষ দিন। নতুন অর্থবর্ষ শুরুর আগে অবশ্যই সেরে ফেলুন টাকাপয়সা সংক্রান্ত এই কাজগুলি।

কর সাশ্রয়ী খাতে বিনিয়োগ:

কর সাশ্রয় করার জন্য বিনিয়োগই সেরা উপায়। আর এ ধরণের সকল বিনিয়োগ সারুন ৩১ মার্চের মধ্যেই। তবেই মিলবে ছাড়।

তাছাড়া নতুন অর্থবর্ষ শুরু ১ এপ্রিল। বিশেষজ্ঞদের মতে, নতুন অর্থবর্ষের প্রথম থেকেই আয়কর সংক্রান্ত বিষয়ে পরিকল্পনা করুন। আলোচনা করুন আপনার আয়কর পরামর্শদাতার সঙ্গে। সঠিক খাতে, সময় নিয়ে ভাবনা চিন্তুা করে বিনিয়োগ করুন।

অনেকে বছরের শেষে মার্চে এসে হঠাত্ বিনিয়োগ শুরু করেন। কর বাঁচানোর মরিয়া চেষ্টা। কিন্তু এতে হিতে বিপরীত হয়। কারণ এই সময়ে জীবন বিমা ও স্বাস্থ্য বিমা থাকলে তার প্রিমিয়াম জমা করতে হয়। তাছাড়া সন্তানের স্কুলের বার্ষিক ফি-জমাও এই সময় নাগাদ হয়। ফলে এক মাসের আয়ের উপরেই বেশি চাপ পড়ে যায়।

তাই নতুন অর্থবর্ষের প্রথম দিন থেকেই সঠিক খাতে বিনিয়োগের পরিকল্পনা করুন।

 

সমস্ত অ্যাকাউন্ট অ্যাকটিভ ও নূন্যতম ব্যালেন্স আছে কিনা যাচাই করে নিন:

বিভিন্ন ধরনের অ্যাকাউন্টে আলাদা আলাদা নিয়ম। কোথায়ও রয়েছে নূন্যতম ব্যালেন্সের মাত্রা। কোথাও আবার বার্ষিক নূন্যতম বিনিয়োগের অঙ্ক। তাই সেই দিকটি অবশ্যই নজর রাখুন।

উদাহরণস্বরূপ, পাবলিক প্রবিডেন্ট ফান্ড (PPF) অ্যাকাউন্টে প্রতি বছর অন্তত ৫০০ টাকা করে জমা রাখতে হয়। আবার কন্যাসন্তানের জন্য সুকন্যা সমৃদ্ধি যোজনা অ্যাকাউন্ট থাকলে সেক্ষেত্রেও রয়েছে নূন্যতম বিনিয়োগ। বছরে ২৫০ টাকা।

ন্যাশানাল পেনশান স্কিমে টায়ার ওয়ান অ্যাকাউন্ট থাকলে বছরে অন্তত ১,০০০ টাকা জমা করতে হয়।

 

বিলেটেড আয়কর রিটার্ন ফাইল করুন:

সাধারণত ৩১ জুলাই আয়কর রিটার্ন জমা করার শেষ দিন ধার্য করা হয় প্রতি বছর। তবে কোনও কোনও বছর আরও সময় দেওয়া হয়।

সময় থাকতে আয়কর রিটার্ন ফাইল করাই বু্দ্ধিমানের কাজ। কোনও কারণে আয়কর রিটার্ন ফাইল করা না হলে বিলে়টেড আয়কর রিটার্ন জমা করার শেষ দিন ৩১ মার্চ ২০২১। জরিমানা দিতে হতে পারে ৫,০০০-১০,০০০ টাকা। যাঁদের বার্ষিক আয় ৫ লক্ষের কম, তাঁদের ক্ষেত্রে জরিমানা ১,০০০ টাকা।

 

আধার ও প্যান কার্ড লিঙ্ক:

আধার ও প্যান কার্ড লিঙ্ক করার শেষ দিন ৩১ মার্চ ২০২১। অর্থাত্ বুধবার নাগাদ এই কাজটি সেরে না ফেললে অচল হয়ে যাবে প্যান কার্ড। সেই সঙ্গে হতে পারে ১,০০০ টাকার জরিমানা।

তাই এখনও যদি প্যান কার্ড-আধার লিঙ্ক না করেন, আর দেরি করবেন না। বুধবারেই সংযুক্তিকরণ সেরে ফেলুন।

বন্ধ করুন