বাড়ি > ঘরে বাইরে > Corona vaccine update- পয়লা নভেম্বর আসছে করোনা টিকা, তোড়জোড় আমেরিকা জুড়ে
ফাইল ছবি  (REUTERS)
ফাইল ছবি  (REUTERS)

Corona vaccine update- পয়লা নভেম্বর আসছে করোনা টিকা, তোড়জোড় আমেরিকা জুড়ে

ভোটের আগে কী এটা ট্রাম্পের চমক, সেই প্রশ্ন থেকেই যাচ্ছে। 

আর মাত্র দুটি মাস। তারপরেই আসতে চলেছে করোনা টিকা, এমনটাই মনে করছে মার্কিন প্রশাসন। সমস্ত রাজ্যদের টিকা বণ্টনের জন্য প্রস্তুত থাকতে বলল আমেরিকার Centers for Disease Control and Prevention (CDC).  নথিতে প্রকাশ যে যাদের করোনা হওয়ার সম্ভাবনা বেশি, তাদের হয়তো অক্টোবরের শেষেই করোনা টিকা দেওয়া হবে। 

প্রসঙ্গত নভেম্বরে মার্কিন মুলুকে রাষ্ট্রপতি নির্বাচন। কয়েক দিন আগেই মার্কিন রাষ্ট্রপতি ট্রাম্প বলেছিলেন যে বছরের শেষ হওয়ার আগেই কোভিডের টিকা মিলবে। তারপরে এল এই খবর যে ভোটের আগেই শুরু হবে টিকা বিলির প্রক্রিয়া। এখনও পর্যন্ত করোনায় মারা গিয়েছেন ১.৮০ লক্ষ আমেরিকান। 

এদিন সিডিসি-র মুখপাত্র রয়টার্সকে জানিয়েছেন যে প্রাথমিক ভাবে তোড়জোড় শুরু করার জন্য তারা রাজ্যগুলিকে মোটের ওপর বলেছেন কবে থেকে পাওয়া যেতে পারে টিকা। সীমিত সংখ্যক টিকা অক্টোবর ও নভেম্বর মাসেও আসতে পারে বলে সিডিসি জানিয়েছে। জানা গিয়েছে ৫০টি রাজ্য ও ৫টি বড় শহরের স্বাস্থ্য অফিসারদের সঙ্গে কথা বলেছে সিডিসি। শুধু একটি টিকা নয়, দুটি টিকা সিডিসি বাজারে ছাড়তে পারে অক্টোবরের শেষে বলে মনে করা হচ্ছে। 

তবে আমেরিকার শীর্ষ করোনা বিশেষজ্ঞ অ্যান্টনি ফৌচি জানিয়েছেন যে নভেম্বর বা ডিসেম্বর অবধি সময় লাগবে ক্লিনিকাল ডেটা পেতে। তাহলে তার আগেই কীভাবে টিকা আসবে সেই নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে। 

প্রথমে এই টিকা বিনামূল্যে দেওয়া হবে স্বাস্থ্যকর্মী, নিরাপত্তা কর্মী, হাসপাতালের নার্স ইত্যাদি হাই রিস্ক গোষ্ঠীর মধ্যে। কোন টিকা সিডিসি দেবে সেই নিয়ে ধোঁয়াশা থাকলেও মনে করা হচ্ছে  Pfizer, Moderna যেগুলি তৈরী করছে, তার কথাই ইঙ্গিত করেছে সংস্থা স্বাস্থ্যকর্তাদের লেখা চিঠিতে। 

সারা দেশ জুড়ে এই বণ্টনের কাজ করবে McKesson Corp. গভর্নরদেরকে সিডিসি অনুরোধ করেছে যে দ্রুত যে বণ্টন কেন্দ্র তৈরী করা হয় যাতে পয়লা নভেম্বর থেকে এগুলি পূর্ণ দমে কাজ করতে পারে। 

 

বন্ধ করুন