বাংলা নিউজ > ঘরে বাইরে > Coronavirus Vaccine Update: আচমকাই যাবতীয় আশায় জল ঢাললেন ব্রিটেনের ভ্যাকসিন টাস্কফোর্সের প্রধান
ফাইল ছবি (REUTERS)
ফাইল ছবি (REUTERS)

Coronavirus Vaccine Update: আচমকাই যাবতীয় আশায় জল ঢাললেন ব্রিটেনের ভ্যাকসিন টাস্কফোর্সের প্রধান

  • সব সম্ভাব্য টিকা ব্যর্থ হতে পারে, বললেন কেট বিংহ্যাম। 

আর মাত্র কয়েক মাস, তারপরেই আসছে করোনা টিকা। অনেকেই এই ভেবে আশায় বুক বাধছেন। কিন্তু আচমকাই খারাপ খবর দিলেন ইউকে ভ্যাক্সিন টাস্কফোর্সের চেয়ার কেট বিংহ্যাম। তিনি বললেন প্রথম জেনারেশনের করোনা টিকা নিঁখুত না হওয়ার সম্ভাবনা বেশি। সেটি সবার জন্য কার্যকরী নাও হতে পারে। একই সঙ্গে তিনি বলেন আদৌ কোনও কার্যকরী টিকা পাওয়া যাবে কি না, তার কোনও গ্যারান্টি নেই। সবাইকে আত্মতুষ্টি ও অতি উৎসাহ থেকে বিরত থাকতে বলেছেন তিনি। প্রসিদ্ধ মেডিক্যাল জার্নালে ল্যান্সেটে কেটের লেখাটি প্রকাশিত হয়েছে। 

কেট জানিয়েছেন যে প্রথম দফায় যে টিকা বেরোবে সেটিতে পুরোপুরি কাজ নাও হতে পারে। সেটা হয়তো কোভিড রুখল না কিন্তু কোভিডের যে লক্ষণ সেগুলিকে প্রশমিত করল। তার পরেও সেটা সবার জন্য কার্যকরী হবে না বলে তিনি জানান। 

কেটের কথায় ভ্যাকসিন টাস্কফোর্স জানে যে অনেকগুলি সম্ভাব্য টিকা বা সবকটাই ব্যর্থ হতে পারে। কীভাবে ৬৫ বছরের উর্ধ্বের নাগরিকদের জন্য করোনা টিকা কার্যকরী হবে, তার ওপরেই জোর দেওয়া হচ্ছে বলে তিনি জানিয়েছেন। 

একই সঙ্গে তিনি জানিয়েছেন যে চাহিদার তুলনায় করোনা টিকা নির্মাণের সংখ্যার কোনও মিল নেই। সেই পরিমাণ টিকা জোগাড় করা খুব শক্ত। এমনকি ব্রিটেনেও পরিস্থিতি সঙ্গীন বলে তিনি জানান। গতকাল ইম্পেরিয়াল কলেজ লন্ডনের গবেষণায় দেখা গিয়েছে যে শরীরে করোনার বিরুদ্ধে অ্যান্টিবডি খুব দ্রুত কমে যাচ্ছে। এর ফলে কতটা কার্যকারী হবে টিকা, সেই নিয়ে প্রশ্ন উঠে গিয়েছে। 

বন্ধ করুন