বাংলা নিউজ > ঘরে বাইরে > Covid-19 vaccine: মিলে গেল বিজ্ঞানীদের আশঙ্কা, রুশ টিকায় দেখা দিল পার্শ্বপ্রতিক্রিয়া
‘স্পুটনিক ভি’ প্রয়োগের ২৪ ঘণ্টার মধ্যে স্বেচ্ছাসেবীদের শরীরে পার্শপ্রতিক্রিয়া দেখা দিয়েছে।
‘স্পুটনিক ভি’ প্রয়োগের ২৪ ঘণ্টার মধ্যে স্বেচ্ছাসেবীদের শরীরে পার্শপ্রতিক্রিয়া দেখা দিয়েছে।

Covid-19 vaccine: মিলে গেল বিজ্ঞানীদের আশঙ্কা, রুশ টিকায় দেখা দিল পার্শ্বপ্রতিক্রিয়া

  • টিকা দেওয়ার ২৪ ঘণ্টার মধ্যে শরীরে দুর্বলতা, পেশির যন্ত্রণা এবং তাপমাত্রা বৃদ্ধির মতো সমস্যা দেখা দিয়েছে ১৪% স্বেচ্ছাসেবীর।

রাশিয়ায় তৈরি কোভিড ভ্যাক্সিন ‘স্পুটনিক ভি’ প্রয়োগের পরে স্বেচ্ছাসেবীদের শরীরে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিল। এই তথ্য জানিয়েছেন রাশিয়ার স্বাস্থ্যমন্ত্রী।

বুধবার রুশ স্বাস্থ্যমন্ত্রী মিখাইল মুরাশকো জানিয়েছেন, ঘোষিত ৪০ হাজারের মধ্যে তিনশোর কিছু বেশি স্বেচ্ছাসেবীর শরীরে পরীক্ষামূলক ওই টিকা প্রয়োগ করা হয়। ২৪ ঘণ্টায় তাঁদের ১৪% এর মধ্যে দুর্বলতা, পেশির যন্ত্রণা এবং শরীরের তাপমাত্রা বৃদ্ধির মতো সমস্যা দেখা দিয়েছে। তবে এই সমস্ত উপসর্গের কথা ভ্যাক্সিন প্রয়োগের নির্দেশে আগেই উল্লেখ করা ছিল বলে জানিয়েছেন মুরাশকো।

প্রথম ইঞ্জেকশন দেওয়ার ২১ দিন পরে স্বেচ্ছাসেবীদের দ্বিতীয় ডোজ ইনজেক্ট করা হবে বলে জানা গিয়েছে। 

প্রসঙ্গত বিস্তারিত ক্লিনিক্যাল ট্রায়াল সম্পূর্ণ হওয়ার আগেই গত অগস্ট মাসে স্পুটনিক ভি-কে বিশ্বের যে কোনও প্রান্তে ব্যবহারযোগ্য প্রথম Covid-19 ভ্যাক্সিন হিসেবে অনুমোদন দেয় রাশিয়া সরকার। 

এ দিকে, চলতি মাস থেকে মস্কোয় চূড়ান্ত পর্বের ট্রায়াল শুরু হলে ভ্যাক্সিনের নিরাপত্তাজনিত ও স্থায়িত্ব সম্পর্কে সতর্ক করেন বিজ্ঞানীরা। 

এর কয়েক দিন আগেই ভারতীয় ফার্মাসিউটিক্যাল সংস্থা ডক্টর রেড্ডি’স ল্যাবোরেটরিজ-এর সঙ্গে এ দেশে রুশ টিকার ক্লিনিক্যাল ট্রায়াল ও সরবরাহ নিয়ে চুক্তিবদ্ধ হয় রাশিয়ার সভরেন ওয়েল্থ ফান্ড। তবে তার আগে ট্রায়ালের অনুমোদন পেতে হবে ভারতের ড্রাগস কন্ট্রোলার জেনারেলের থেকে। 

কোভিড অতিমারী রোধ করতে বিদেশের যে সমস্ত টিকা প্রয়োগের কথা ভাবা হচ্ছে, তার মধ্যে স্পুটনিক ভি অন্যতম। টিকাটি সম্পর্কে যাবতীয় তথ্য খতিয়ে দেখছে উচ্চ পর্যায়ের কেন্দ্রীয় সরকারের কমিটি, জানিয়েছে আইসিএমআর।

বন্ধ করুন