বাংলা নিউজ > ঘরে বাইরে > Covid-19 vaccine update: ফাইজারের টিকায় অ্যালার্জির রমরমা, ফের ট্রায়াল আমেরিকায়

Covid-19 vaccine update: ফাইজারের টিকায় অ্যালার্জির রমরমা, ফের ট্রায়াল আমেরিকায়

টিকার পার্শ্বপ্রতিক্রিয়া হিসেবে অ্যালার্জির প্রাদুর্ভাব দেখা দেওয়ায় অ্যালার্জিপ্রবণ জনসংখ্যায় ক্লিনিক্যাল ট্রায়ালের আয়োজন করার প্রস্তাব প্রশাসনের।

অ্যালার্জির প্রাদুর্ভাব দেখা দেওয়ায় অ্যালার্জিপ্রবণ জনসংখ্যায় ক্লিনিক্যাল ট্রায়ালের আয়োজন করতে টিকা উৎপাদক সংস্থার সঙ্গে আলোচনায় বসল আমেরিকার ন্যাশনাল ইনস্টিটিউটস অফ হেল্থ (NIH)।

অতিরিক্ত ১০০ কোটি কোভিড ভ্যাক্সিন ডোজ পেতে ফাইজার-এর সঙ্গে বুধবার চুক্তি পাকা করেছে আমেরিকা। কিন্তু তারই পাশাপাশি টিকার পার্শ্বপ্রতিক্রিয়া হিসেবে অ্যালার্জির প্রাদুর্ভাব দেখা দেওয়ায় অ্যালার্জিপ্রবণ জনসংখ্যায় ক্লিনিক্যাল ট্রায়ালের আয়োজন করতে টিকা উৎপাদক সংস্থার সঙ্গে আলোচনায় বসল আমেরিকার ন্যাশনাল ইনস্টিটিউটস অফ হেল্থ (NIH)। 

সিএনএন সূত্রে জানা গিয়েছে, ফাইজারের টিকার প্রভাবে অ্যালার্জির অনুপাত অন্য যে কোনও কোভিড ভ্যাক্সিনের তুলনায় বেশি বলে উদ্বেগ প্রকাশ করেছেন ডোনাল্ড ট্রাম্প জমানার অপারেশন ওয়ার্প স্পিড-এর প্রধান বৈজ্ঞানিক উপদেষ্টা ডক্টর মনসেফ স্লাউই। 

এর আগে ফাইজার ও বায়োএনটেক সংস্থার যৌথ উদ্যোগে তৈরি ভ্যাক্সিন সম্পর্কে সতর্কতামূলক বিজ্ঞরপ্তি প্রকাশ করে ব্রিটেন সরকার। নির্দেশিকায় অ্যালার্জিপ্রবণ রোগীদের এই ভ্যাক্সিন না ব্যবহারের পরামর্শ দেওয়া হয়েছে। দুই ব্রিটিশ স্বাস্থ্যকর্মী অসুস্থ হয়ে পড়র জেরে ফাইজারের টিকা সম্পর্কে ব্রিটেনের ন্যাশনাল হেল্থ সার্ভিস-এর উদ্দেশে সতর্কতামূলক পরামর্শ জারি করে মেডিসিনস অ্যান্ড হেল্থকেয়ার প্রোডাক্টস রেগুলেটরি এজেন্সি (MHRA)।  

সংস্থার চিফ একজিকিউটিভ জুন রাইন পার্লামেন্ট কমিটির সামনে স্বীকার করেছেন, ব্রিটেনে ব্যাপক হারে ক্লিনিক্যাল ট্রায়ালে পার্শপ্রতিক্রিয়া হিসেবে অ্যালার্জির প্রাদুর্ভাব বড় সমস্যা হিসেবে কখনও দেখা যায়নি। কিন্তু পরবর্তীকালে বিষয়টি গুরুতর হয়ে ওঠার পরে সাবধানী হয়েছে ব্রিটিশ স্বাস্থ্য মন্ত্রক।

মার্কিন খাদ্য ও ওষুধ দফতর জরুরিভিত্তিক ব্যবহারের অনুমোদন দেওয়ার পরে কোভিড মোকাবিলায় ফাইজার-বায়োএনটেক এবং পরে মডার্না সংস্থার তৈরি ভ্যাক্সিনগুলি ব্যবহারের সিদ্ধান্ত নেয় ব্রিটেন। সাম্প্রতিক চুক্তি অনুযায়ী, আগামী ৩০ জুনের মধ্যে মোট ৭০ কোটি ডোজ কোভিড ভ্যাক্সিন সরবরাহ করবে ফাইজার-বায়োএনটেক। অবশিষ্ট ভ্যাক্সিন ৩১ জুলাইয়ের মধ্যে সরবরাহের প্রচতিশ্রুতিও দিয়েছে উৎপাদক সংস্থা।

ঘরে বাইরে খবর

Latest News

KKR vs SRH Qualifier 1 Live: ভেস্তে যাবে না তো কোয়ালিফায়ার, আকাশে চোখ সমর্থকদের 'নিষিদ্ধ' করে মানহানি করল কমিশন, ‘ফাইনাল চান্স’ দিয়ে আদালতে যাবেন, দাবি অভিজিতের 'আলাদা বলে কিছু মনে হচ্ছে না...' জন্মদিনে মন খারাপ কনীনিকার, কী হল অভিনেত্রীর? Kolkata Knight Riders বনাম Sunrisers Hyderabad ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? Kolkata Knight Riders বনাম T.B.C. ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? শাহজাহাঁকে আমার হাতে তুলে দিন ১০ মিনিটে হিসাব মিটিয়ে দেব: হেমন্ত বিশ্বশর্মা অখিলেশের সভায় ধুন্ধুমার! ছোড়া হল চেয়ার-জুতো, মাইকের গোছা টেনে নামানোর চেষ্টা চা দিবস উপলক্ষে রইল দুর্দান্ত রেসিপি, খেয়ে দেখুন তো, ভালো লাগে কি না IPL থেকে ছিটকে যাওয়ার যন্ত্রণার মাঝেই,রাঁচিতে বাইকে ঘুরে বেড়াতে দেখা গেল ধোনিকে কান ফেস্টিভ্যালে এবার ভারতীয় কনটেন্ট ক্রিয়েটররাও!

Latest IPL News

IPL থেকে ছিটকে যাওয়ার যন্ত্রণার মাঝেই,রাঁচিতে বাইকে ঘুরে বেড়াতে দেখা গেল ধোনিকে IPL 2024: KKR আত্মবিশ্বাসী,কিন্তু আত্মতুষ্ট নয়- SRH-কে সতর্ক করলেন পাক কিংবদন্তি ক্রিকেট নিয়ে ৭০ সেকেন্ডও আমাদের কথা হয়নি- শাহরুখকে সেরা মালিকের তকমা গম্ভীরের কোয়ালিফায়ারের আগে KKR-কে উদ্দীপ্ত করলেন বায়ার্ন মিউনিখের হ্যারি কেন- ভিডিয়ো কোন বিষয়টি চিন্তায় রাখছে KKR-কে? কোথায় এগিয়ে হায়দরাবাদ? কী হবে দুই দলের একাদশ? ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়মই বদলে দিয়েছে কেরিয়ার, HT বাংলায় Exclusive অভিষেক পোড়েল বিরাটের সঙ্গে একমত, ODI থেকে ২ বলের নিয়ম তুলে দেওয়ার পক্ষে গম্ভীর 'L' দেখিয়ে কেন সেলিব্রেশন? কোয়ালিফায়ারের আগে গোপন রহস্য ফাঁস করলেন KKR-র 'বিপদ' হস্তক্ষেপ করব না,ধোনি যখন সিদ্ধান্ত নেবে তখন জানাবে-রহস্য জিইয়ে রাখল সিএসকে সিইও জুনিয়র ক্রিকেটে নির্বাচকদের পা ধরিনি, তাই দলে সুযোগ পাইনি… বিস্ফোরক গম্ভীর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.