বাড়ি > ঘরে বাইরে > Covid-19 vaccine update: টিকা উৎপাদন পরিকল্পনা চূড়ান্ত করবে বিশেষ প্যানেল
কোভিড ভ্যাক্সিন সংক্রান্ত পরিকল্পনার নানান দিক বিবেচনা করে দেখতে বিশেষ কমিটি তৈরি করল কেন্দ্রীয় সরকার। ছবি: রয়টার্স। (REUTERS)
কোভিড ভ্যাক্সিন সংক্রান্ত পরিকল্পনার নানান দিক বিবেচনা করে দেখতে বিশেষ কমিটি তৈরি করল কেন্দ্রীয় সরকার। ছবি: রয়টার্স। (REUTERS)

Covid-19 vaccine update: টিকা উৎপাদন পরিকল্পনা চূড়ান্ত করবে বিশেষ প্যানেল

  • সঠিক ভ্যাক্সিন চিহ্নিত করা, কেনা, বণ্টন এবং সমগ্র পরিচালনা ব্যবস্থা নিশ্চিত করবে কেন্দ্রের তৈরি বিশেষ প্যানেল।

ভারতে কোভিড ভ্যাক্সিন সংক্রান্ত পরিকল্পনার নানান দিক বিবেচনা করে দেখতে বিভিন্ন মন্ত্রক ও প্রতিষ্ঠানের প্রতিনিধিদের নিয়ে বিশেষ কমিটি তৈরি করল কেন্দ্রীয় সরকার।সঠিক ভ্যাক্সিন চিহ্নিত করা, কেনা, বণ্টন এবং সমগ্র পরিচালনা ব্যবস্থা নিশ্চিত করাই ছিল বৈঠকের আলোচ্য বিষয়বস্তু।

নামপ্রকাশে অনিচ্ছুক ওয়াকিবহাল মহলের মতে, ভ্যাক্সিন সংক্রান্ত প্যানেলের নেতৃত্বে থাকছেন নীতি আয়োগের ডক্টর ভি কে পাল এবং সহ-চেয়ারম্যান কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ। 

প্রিষেধক ও ভ্যাক্সিনের অনুপস্থিতিতে Covid-19 সংক্রমণের গতি শ্লথ করার জন্য মাস্ক ব্যবহার, সামাজিক দূরত্ব বিধি মান্য কার এবং দৈনিক কাজকর্ম নিয়ন্ত্রণ করাই আপাতত ভরসা, যার ফলে আমূল পরিবর্তন এসেছে জীবনযাপনে। শুক্রবার রাত পর্যন্ত পাওয়া হিসেবে, বিশ্বজুড়ে মোট ১৯,৩৮৫,২৯২ জন কোভিড আক্রান্ত হয়েছেন এবং মারা গিয়েছেন ৭,২০,০৫৩ জন। ভারতে মোট আক্রান্তের সংখ্যা ২০,৮৩,৮৩৫ এবং মৃতের সংখ্যা ৪২,৫৬৬। 

গত ২৭ জুলাই হিন্দুস্থান টাইমস-এর রিপোর্টেই প্রথম জানা যায় যে, ভ্যাক্সিন নিয়ে একাধিক বিষয়ে আধিকারিক স্তরে আলোচনা চলেছে। তার জেরে শুক্রবার যে উচ্চ পর্যায়ের প্যানেল গঠন করা হয়েছে, তাতে অন্তর্ভুক্ত করা হয়েছে এইমস-এর ডিরেক্টর রণদীপ গুলেরিয়া, বিদেশ মন্ত্রক, বায়োটেকনোলজি মন্ত্রক, তথ্য ও সম্প্রচার মন্ত্রকের প্রতিনিধিদের ছাড়াও স্বাস্থ্য বিভাগের ডিরেক্টর জেনারেল, ভারতীয় এইডস গবেষণা কেন্দ্র, আইসিএমআর এবং রাজ্যের প্রতিনিধিবর্গকে। 

প্যানেলের অন্যতম কাজ সঠিক ভ্যাক্সিন চিহ্নিত করা। ইতিমধ্যে আমেরিকা, ব্রিটেন ও অন্যান্য দেশ প্রবল হারে সংক্রমণের আশঙ্কায় একাধিক অগ্রণী ভ্যাক্সিন প্রস্তুতকারক সংস্থার সঙ্গে চুক্তি করছে। ভ্যাক্সিন নির্দিষ্ট হওয়ার পরে তা কী ভাবে জোগাড় করা যাবে, তা ঠিক করা হবে। আলোচনা করে দেখা হবে, এই ব্যাপারে বিদেশি সংস্থাকে সরাসরি অন্তর্ভুক্ত করা হবে না কি কেন্দ্রের তত্ত্বাবধানে রাজ্য সরকারগুলি নিজেরাই ভ্যাক্সিন সংগ্রহ করবে। 

এ সম্পর্কে ওয়াকিবহাল সূত্র জানিয়েছে, গ্যাভি, দ্য ভ্যাক্সিন অ্যালায়েন্স এবং WHO-এর সহযোগিতায় ভ্যাক্সিন সংক্রান্ত পদক্ষেপগুলি করবে কেন্দ্র। প্রসঙ্গ, এর আগেই গ্যাভি-র সঙ্গে যৌথ উদ্যোগে কোব্যাক্স ভ্যাক্সিন উৎপাদনের প্রকল্প শুরু করেছে ভারত। এ ছাড়াও প্যানেলের কাজের মধ্যে থাকছে ভ্যাক্সিন উৎপাদন, সরবরাহ, বণ্টন ও ব্যবস্থাপনার জন্য প্রয়োজনী অর্থ জোগানের জন্য চূড়ান্ত পরিকল্পনা নিরুপণ করা।

বন্ধ করুন