বাংলা নিউজ > ঘরে বাইরে > Covid-19 Vaccine Updates: দেশজুড়ে করোনা যোদ্ধাদের বিনামূল্যে দেওয়া হবে টিকা, ঘোষণা স্বাস্থ্যমন্ত্রীর
গুয়াহাটিতে চলছে টিকাকরণ প্রক্রিয়ার মহড়া। (ছবি সৌজন্য পিটিআই)
গুয়াহাটিতে চলছে টিকাকরণ প্রক্রিয়ার মহড়া। (ছবি সৌজন্য পিটিআই)

Covid-19 Vaccine Updates: দেশজুড়ে করোনা যোদ্ধাদের বিনামূল্যে দেওয়া হবে টিকা, ঘোষণা স্বাস্থ্যমন্ত্রীর

  • শনিবার দেশের সব রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে করোনা টিকাকরণ প্রক্রিয়া মহড়া (ড্রাই রান) চলছে।

দেশজুড়ে কি সবাইকে বিনামূল্যে করোনাভাইরাস টিকা দেওয়া হবে কি? তা নিয়ে ছড়িয়েছে বিভ্রান্তি। তারইমধ্যে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন জানালেন, টিকাকরণের প্রথম পর্যায়ে দেশের সব করোনা যোদ্ধাদের বিনামূল্যে টিকা দেওয়া হবে। 

শনিবার দেশের সব রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে করোনা টিকাকরণ প্রক্রিয়া মহড়া (ড্রাই রান) চলছে। সেই ‘ড্রাই রান’-এর পর্যালোচনায় শনিবার সকালে নয়াদিল্লির গুরু তেগ বাহাদুর হাসপাতালে যান হর্ষবর্ধন। পরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘শুধু দিল্লি নয়, সারাদেশেই বিনামূল্যে পাওয়া যাবে।’

স্বাস্থ্যমন্ত্রীর সেই মন্তব্য নিয়ে বিভ্রান্তি তৈরি হয়। তারইমধ্যে টুইটারে তিনি বলেন, ‘করোনাভাইরাস টিকাকরণের প্রথম পর্যায়ে এক কোটি স্বাস্থ্যকর্মী এবং তিন কোটি প্রথমসারির কর্মী-সহ সবথেকে অগ্রাধিকার পাওয়া গোষ্ঠীকে বিনামূল্যে টিকা প্রদান করা হবে। জুলাইয়ের মধ্যে কীভাবে আরও ২৭ কোটি অগ্রাধিকার তালিকাভুক্ত মানুষকে টিকা প্রদান করা হবে, তা খতিয়ে দেখা হচ্ছে।’ দেশের সব মানুষকে বিনামূল্যে টিকা দেওয়ার বিষয়ে কিছু বলেননি তিনি।

নয়া বছরের প্রথমদিনেই অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের করোনাভাইরাস টিকা ‘কোভিশিল্ড’-কে জরুরি ভিত্তিতে ব্যবহারের অনুমোদনের সুপারিশ করেছে সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশনের (সিডিএসসিও) বিশেষজ্ঞ কমিটি। ব্রিটিশ-সুইডিশ ওষুধ প্রস্তুতকারী সংস্থা অ্যাস্ট্রোজেনেকার সঙ্গে যৌথভাবে সেই টিকা তৈরি করেছে অক্সফোর্ড। ভারতে যে টিকার উৎপাদন করছে সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া (এসআইআই)। তবে একাধিক শর্ত জারি করা হয়েছে। চার থেকে ছ'সপ্তাহের ব্যবধানে ১৮ বছর বা তার বেশি বয়সের মানুষের পেশিতে টিকা প্রদান করতে হবে। বর্তমানে ভারত এবং বিশ্বের অন্যত্র ক্নিনিকাল যে ট্রায়াল চলছে, যত দ্রুত সম্ভব সেই ট্রায়ালের সুরক্ষা, কার্যকারিতা এবং অনাক্রম্যতা সংক্রান্ত তথ্য জমা দিতে হবে সেরামকে। এছাড়াও কয়েকটি শর্ত আরোপ করা হয়েছে সংবাদসংস্থা পিটিআই সূত্রে খবর।

আপাতত ড্রাগস কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া (ডিসিজিআই) ভি জে সোমানিকে সেই সুপারিশ পাঠিয়েছে বিশেষজ্ঞ কমিটি। তাঁর ছাড়পত্র মিললেই দেশে প্রথম করোনা টিকা চলে আসবে। 

তারইমধ্যে দেশজুড়ে  টিকাকরণের শেষ মুহূর্তের প্রস্তুতি চলছে। পশ্চিমবঙ্গের আমডাঙা, মধ্যমগ্রাম এবং দত্তাবাদের তিনটি স্বাস্থ্যকেন্দ্র-সহ দেশের সব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে মহড়া চালানো হচ্ছে। নাম গোপন রাখার শর্তে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের এক শীর্ষ আধিকারিক জানিয়েছেন, করোনাভাইরাস টিকাকরণ পর্বের টিকা বণ্টনের সমস্ত প্রস্তুতি কতটা হয়েছে, তা পরীক্ষার জন্য সেই ‘ড্রাই রান’ করা হয়। টিকাকরণ প্রক্রিয়ায় কোনও খামতি আছে কিনা, কোথায়-কী সমস্যা হচ্ছ, সেই সংক্রান্ত যাবতীয় খুঁটিনাটি বিষয় দেখা হবে। একেবারে যেভাবে টিকা প্রদান করা হবে, সেরকমই কর্মযজ্ঞ হবে। শুধুমাত্র আসল টিকা প্রদান করা হবে না।

বন্ধ করুন