বাংলা নিউজ > ঘরে বাইরে > Crypto Scam: ওড়িশায় ১০০০ কোটির ক্রিপ্টো প্রতারণার পর্দাফাঁস, স্কিম প্রমোট করতেন গোবিন্দা, একেবারে সুদীপ্ত সেন স্টাইল…

Crypto Scam: ওড়িশায় ১০০০ কোটির ক্রিপ্টো প্রতারণার পর্দাফাঁস, স্কিম প্রমোট করতেন গোবিন্দা, একেবারে সুদীপ্ত সেন স্টাইল…

ওড়িশায় ক্রিপটো কেলেঙ্কারি। প্রতীকী ছবি। পিক্সাবে

একেবারে সুদীপ্ত সেনের স্টাইলে প্রতারণার জাল ওড়িশায়। পর্দাফাঁস হল এবার। 

দেবব্রত মোহান্তি

ওড়িশা পুলিশের ইকোনমিক অফেন্স উইংস বড়সর ক্রিপটোকারেন্সির পর্দাফাঁস করল। এটা প্রায় ১০০০ কোটি টাকার প্রতারণা বলে মনে করা হচ্ছে। সব মিলিয়ে প্রায় ২ লাখ মানুষ এই প্রতারণার শিকার হয়েছেন বলে অভিযোগ। সব থেকে বড় কথা অভিনেতা গোবিন্দা এই স্কিমের প্রমোট করতেন।

এই ঘটনায় ওড়িশা পুলিশের ইকোনমিক অফেন্স উইংস রাজস্থান থেকে গুরতেজ সিং সিধু নামে এক ব্যক্তিকে গ্রেফতার করেছে। তার বয়স ৪০ বছর। সেই স্কিমের নাম সোলার টেকনো অ্যালায়েন্স ক্রিপটো টোকেন। এটাকে আসলে ব্লক চেন টেকনোলজি বলে উল্লেখ করা হয়। এই স্কিমের মাধ্যমে  সবথেকে কাছের কৃষকের কাছ থেকে খুব কম সময়ের মধ্য়ে তাদের অর্ডার করা সামগ্রী পেতে পারেন। এই স্কিমের মাধ্যমে বহু মানুষকে লোভ দেখানো হয়েছিল। বলা হয়েছিল এসটিএর সদস্যরা চাইলে প্রতিদিন ২০ ডলার থেকে ৩০০০ ডলার আয় করতে পারবেন। এই স্কিমের মাধ্য়মে তারা প্রয়োজনে আরও বাসিন্দাদের যুক্ত করতে পারেন। 

ওড়িশা পুলিশের ইকোনমিক অফেন্স উইংসের আইজি জয় নারায়ণ পঙ্কজ জানিয়েছেন, এটা অনেকটা মালটি লেভেল মার্কেটিং স্কিমের মতো ব্যাপার। মেম্বাররা প্রথমদিকে কিছু আর্থিক লাভের মুখ দেখেন। এভাবেই তাদের প্রলোভন দেখানো হয়। এসটিএর ওড়িশার প্রধান নিরোদ দাসের ব্যাঙ্ক অ্য়াকাউন্টে প্রায় ৩০ কোটি টাকার লেনদেনের কথা জানা গিয়েছে। গ্রিন এনার্জি, সোলার টেকনোলজির আড়ালে আসলে ওরা ক্রিপটো কেলেঙ্কারির সঙ্গে যুক্ত। 

আইজি জানিয়েছেন, এসটিএ বিভিন্ন জায়গায় তাদের প্রচার করত। বিরাট হোটেল, মোটিভেশনাল স্পিকার, মিউজিক, লাঞ্চ, ডিনার সহ নানা ব্যবস্থা থাকত। মূলত আগামীদিনের সদস্যদের ব্রেনওয়াশ করা হত এই ব্যবস্থার মাধ্যমে। গত সপ্তাহে এসটিএ গোয়ার হোটেলে একটা বিরাট সেলিব্রেশন করেছিল। সেখানে ফিল্মস্টার গোবিন্দা উপস্থিত ছিলেন। এমনকী গোবিন্দা তাদের একাধিক ভিডিয়ো প্রমোটও করতেন। 

সূত্রের খবর, ওড়িশার ভদ্রক, বালাশোর, ভুবনেশ্বর, ময়ুরভঞ্জ, জয়পুর, কেন্দ্রাপাড়া, কেওয়ানঝাড় জেলায় এই এসটিএ তাদের জাল বিছিয়েছিল। দেখা যাচ্ছে প্রায় ১০,০০০ বাসিন্দা এই স্কিমের সঙ্গে যুক্ত। ভারতেই তার সদস্য সংখ্য়া ২ লাখ। পঞ্জাব, রাজস্থান, বিহার, ঝাড়খণ্ড, হরিয়ানা, দিল্লি, মধ্য়প্রদেশ, মহারাষ্ট্র ওড়িশা, অসমে তাদের শাখা ছড়িয়ে রয়েছে। অন্যদিকে আইসল্যান্ড থেকে তাদের ওয়েবসাইট পরিচালিত হচ্ছে। ডেভিড গেজ নামে এক হাঙ্গেরিয়ান এর পেছনে রয়েছে। সে বার বার ভারতেও এসেছিল। 

এদিকে বিগত দিনে সারদা কর্তা সুদীপ্ত সেন এভাবেই দেশ জুড়ে প্রতারণার জাল ছড়িয়েছিলেন। আর এবার যেন সেই সারদারই ওড়িশা ভার্সনের পর্দাফাঁস।

ঘরে বাইরে খবর

Latest News

‘অপমানজনক’ বিজ্ঞাপন দিয়ে সুপ্রিম কোর্টে ‘থাপ্পড়’ খেল BJP, জয় হতেই তোপ তৃণমূলের মমতার শাহজাহানকে সমর্থন, আমার বেলায় নীরব- অভিমানী তাপস, সুদীপের বিরুদ্ধেও অভিযোগ গঙ্গা দশেরা কবে পালিত হয়? জেনে নিন এই দিন স্নান দানের সঠিক সময় ফারহার সঙ্গে বিছানায় মাখামাখি! ঘুম ভাঙতেই চমকে গেলেন করণ জোহর, ভাইরাল ভিডিয়ো তাপস রায়ের সমর্থনে রোড-শো মোদীর, নেতাজি, বিবেকানন্দ, সারদা মাকে জানাবেন শ্রদ্ধা KKR জিততেই বিরিয়ানিতে আলু দিল সুইগি! 'WC-র আগে মিষ্টি খাইয়ে স্টার্ককে আনফিট কর' গরমকালে নিজেকে সুস্থ রাখতে খান লিচু, পালিয়ে যাবে সমস্ত রোগ ক্লাসেন-মার্করাম IPL-এ, ওদিকে উইন্ডিজের কাছে হোয়াইটওয়াশের লজ্জায় দক্ষিণ আফ্রিকা কেক নিয়ে হোলি, শ্যাম্পেনে স্নান, ট্রফি নিয়ে নাচ- KKR টিম হোটেলে যেন মায়াবী রাত রাহাকে সঙ্গে নিয়ে তড়িঘড়ি রবিবার ইতালিতে পাড়ি দিলেন রণবীর-আলিয়া, কী এমন ঘটল?

Latest IPL News

KKR জিততেই বিরিয়ানিতে আলু দিল সুইগি! 'WC-র আগে মিষ্টি খাইয়ে স্টার্ককে আনফিট কর' ক্লাসেন-মার্করাম IPL-এ, ওদিকে উইন্ডিজের কাছে হোয়াইটওয়াশের লজ্জায় দক্ষিণ আফ্রিকা কেক নিয়ে হোলি, শ্যাম্পেনে স্নান, ট্রফি নিয়ে নাচ- KKR টিম হোটেলে যেন মায়াবী রাত 'গডস প্ল্যান বেবি', IPL জিতে রিঙ্কুকে নকল SRK-র! ১ মাস আগে চাঙ্গা করেন সেভাবেই ৩টি IPL ফাইনাল খেলে ৩ বারই হার, কোহলির দলে নাম লিখিয়েও বিরল নজির রাহুল ত্রিপাঠীর অনেকেই মস্করা করেছিল আমার প্রাইস ট্যাগ নিয়ে- অকপট ফাইনালের সেরা স্টার্ক KKR-র ম্যাচ দেখতে গিয়েছিল ছেলে, আনতে গিয়ে মৃত্যু প্রৌঢ়ের, সকালে ব্যাহত মেট্রো ট্রফি জিতল KKR, পানীয়র গ্লাস হাতে নাচতে নাচতে কলকাতাকে অভিনন্দন গেইলের- ভিডিয়ো আমাদের দাঁড়াতেই দেয়নি KKR- হারের কারণ বলতে গিয়ে স্বীকারোক্তি SRH অধিনায়কের IPL Final: প্রথমে বল করার সুযোগ ভাগ্য খুলে দিয়েছে- টিম গেমের জয়গান গাইলেন শ্রেয়স

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.