বাংলা নিউজ > ঘরে বাইরে > Dead body: দেহ আটকে কি বিল আদায় করতে পারবে হাসপাতাল ? জবাব কেন্দ্রীয় মন্ত্রীর

Dead body: দেহ আটকে কি বিল আদায় করতে পারবে হাসপাতাল ? জবাব কেন্দ্রীয় মন্ত্রীর

মৃতদেহ। প্রতীকী ছবি(Photo by Alfredo ESTRELLA / AFP) (AFP)

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দফতরের কেন্দ্রীয় প্রতিমন্ত্রী ভারতী প্রবীন পাওয়ার আরও জানিয়েছেন, কোনও হাসপাতাল যদি মৃতের পরিবারের উপর কোনওভাবে জোর জুলুম করে তবে রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চল কড়া ব্যবস্থা নিতে পারে।

একাধিক ক্ষেত্রে দেখা দেয় বিল না মেটানোর জেরে দেহ ছাড়ছে না বেসরকারি নার্সিংহোম।মঙ্গলবার রাজ্যসভায় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দফতরের কেন্দ্রীয় প্রতিমন্ত্রী ভারতী প্রবীন পাওয়ার জানিয়েছেন, কোনও হাসপাতাল থেকে দেহ ছাড়তে আপত্তি জানাতে পারবে না। এনিয়ে রোগীর অধিকার রক্ষা আইন অনুসারে রাজ্য সরকার ও কেন্দ্রশাসিত অঞ্চল পদক্ষেপ নিতে পারে।

এনিয়ে লিখিত বিবৃতি জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী। জানানো হয়েছে রোগীর অধিকার রক্ষা করতে হবে। যদি কোনও মৃত ব্য়ক্তির পরিজনরা হাসপাতালের বিল পুরোপুরি শোধ করতে না পারেন তবে মৃতদেহকে হাসপাতালে আটকে রাখা যাবে না। এই ধরনের ঘটনা কোনওভাবে করা যাবে না।

ন্যাশানাল কাউন্সিল ফর ক্লিনিকাল এসটাব্লিশমেন্ট অনুসারে এই রোগীর অধিকার সংক্রান্ত বিষয়গুলি সুরক্ষিত রয়েছে। পাবলিক ডোমেনে এই সংক্রান্ত তথ্য রাখা রয়েছে। ক্লিনিকাল এসটাব্লিশমেন্ট অ্যাক্ট অনুসারে এই অধিকার সুরক্ষিত করা রয়েছে। বলা হয়েছে চার্টারের নির্দেশিকা অনুসারে কোনও রোগীর দেহ কোনও কারণ দেখিয়ে হাসপাতালে আটকে রাখা যায় না। এমনটাই জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী।

রাজ্যসভার এমপি কার্তিকেয় শর্মা এনিয়ে প্রশ্ন তুলেছিলেন রাজ্যসভায়। তার প্রশ্নের উত্তরে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দফতরের কেন্দ্রীয় প্রতিমন্ত্রী ভারতী প্রবীন পাওয়ার একথা জানিয়েছেন।

তিনি আরও জানিয়েছেন, সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলকে এই সংক্রান্ত নির্দেশিকা পাঠানো রয়েছে। ক্লিনিকাল এসটাব্লিশমেন্ট অ্য়াক্ট অনুসারে যাতে রোগীদের অধিকার সুনিশ্চিত হয় সেব্যাপারে পরিষ্কার বলা রয়েছে। কোনও পরিস্থিতিতে কোনও হাসপাতাল কোনওভাবেই রোগীদের এই অধিকারকে কেড়ে নিতে পারে না।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দফতরের কেন্দ্রীয় প্রতিমন্ত্রী ভারতী প্রবীন পাওয়ার আরও জানিয়েছেন, কোনও হাসপাতাল যদি মৃতের পরিবারের উপর কোনওভাবে জোর জুলুম করে তবে রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চল কড়া ব্যবস্থা নিতে পারে। ওই হাসপাতালের বিরুদ্ধে সরকার সবদিক খতিয়ে দেখে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে পারে।

এদিকে বিল না মেটানোর জেরে একাধিক নার্সিংহোমের বিরুদ্ধে দেহ আটকে রাখার অভিযোগ ওঠে। এমনকী বিল না মেটানোর জেরে দেহ আইসিইউতে রেখে দেওয়ার নজিরও রয়েছে। আইসিইউতে দেহ রেখে বিল বৃদ্ধির নজিরও রয়েছে একাধিক নার্সিংহোমের বিরুদ্ধে। এনিয়ে সমস্যায় পড়ে যান মৃতের পরিজনরা। এরপর সোনাদানা জমি বন্দক রেখে নার্সিংহোমের মোটা অঙ্কের বিল মেটানোর চেষ্টা করেন তারা। তবে এবার কিছুটা হলেও স্বস্তি পাবেন তারা।

 

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

‘ইসলামি উগ্রপন্থীরা, দক্ষিণপন্থীরা উগ্রপন্থার বিষ ছড়াচ্ছে’, সুর চড়ালেন সুনাক জমজমাট অনন্ত-রাধিকার ককটেল নাইট, জাহ্নবীর সিনেমার গানে ফাটিয়ে নাচলেন রিহানা বাইক থেকে নামিয়ে বিদেশিনীকে টেনে নিয়ে গেল দুষ্কৃতীরা, গণধর্ষণের অভিযোগ দুমকায় ISL 2023 (Punjab vs Mumbai) Live Updates: অঙ্গনওয়াড়ি কেন্দ্রে রান্না হচ্ছে পোকা ভরতি চাল-ডাল, তদন্তের নির্দেশ আখতারের সংসারে নতুন সদস্য! ৪৮ বছর বয়সে তৃতীয় সন্তানের বাবা হলেন শোয়েব মুখ‍্যমন্ত্রীকে মা দুর্গার সঙ্গে তুলনা করে বিতর্কে জেলাশাসক, বদলির দাবি BJP-র ‘‌প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাংলার ভবিষ্যৎ গড়ে তুলব’‌, বৈঠকের পর বার্তা শুভেন্দুর ৬ মার্চ নয়, আজই বিয়ে কাঞ্চন-শ্রীময়ীর! লাল-সাদা শাড়িতে গায়ে হলুদ কনের,ফুরফুরে বর ব্রাহ্মোস সহ আরও সমরাস্ত্র পাচ্ছে ভারতীয় সেনা!স্বাক্ষরিত ৩৯ হাজার কোটির মেগা ডিল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.