বাংলা নিউজ > ঘরে বাইরে > তাইওয়ানে সুড়ঙ্গে ট্রেন দুর্ঘটনায় মৃত ৪১, এখনও আটকে বহু যাত্রী
ছবি : রয়টার্স (Reuters)
ছবি : রয়টার্স (Reuters)

তাইওয়ানে সুড়ঙ্গে ট্রেন দুর্ঘটনায় মৃত ৪১, এখনও আটকে বহু যাত্রী

স্থানীয় সময় ৯টা ২৫ নাগাদ পূর্ব তাইওয়ানের হুয়ালেইনের কাছে একটি সুড়ঙ্গ থেকে বেরনোর সময়ে হঠাত্ই একটি ট্রাকের সঙ্গে সংঘর্ষ হয় ট্রেনটির।

শুক্রবার তাইওয়ানে ভয়াবহ ট্রেন দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন প্রায় ৪১ জন যাত্রী। সুড়ঙ্গের ভিতর আটকে থাকা ট্রেনে এখনও বন্দি প্রায় ৭০ জন যাত্রী। তাঁদের উদ্ধারের প্রচেষ্টা চলছে।

শুক্রবার তাইপেই থেকে তাইতুঙ যাচ্ছিল দ্রুত গতির ট্রেনটি। স্থানীয় সময় ৯টা ২৫ নাগাদ পূর্ব তাইওয়ানের হুয়ালেইনের কাছে একটি সুড়ঙ্গ থেকে বেরনোর সময়ে হঠাত্ই একটি ট্রাকের সঙ্গে সংঘর্ষ হয় ট্রেনটির। তাইওয়ানের রেল আধিকারিকদের কথায়, 'লাইনের পাশেই রেলের নির্মাণ চলছে। সেখানেই দাঁড় করানো ছিল ইমারতি দ্রব্য বহনের একটি ট্রাক। হঠাত্ই গড়িয়ে এসে ট্রাকটি এসে পড়ে সুড়ঙ্গের ঠিক সামনে ট্রেনের লাইনের উপর। আর ঠিক সেই সময়েই সুড়ঙ্গ থেকে বের হচ্ছিল ট্রেনটি। মারাত্মক সংঘর্ষ হয়।'

ট্রাকের সঙ্গে সংঘর্ষের পর সুড়ঙ্গের ভিতরেই আটকে যায় ট্রেনের বেশিরভাগ অংশ। সুড়ঙ্গের দেওয়ালের সঙ্গে দুমড়ে-মুচড়ে যায় ট্রেনের কামরা।

ছবি : রয়টার্স
ছবি : রয়টার্স (Reuters)

ট্রেনটিতে সেই সময়ে প্রায় ৩৫০ জন যাত্রী ছিলেন। চারদিনব্যাপী একটি উত্সবের জন্য ট্রেনটিতে করে বাড়ি ফিরছিলেন বেশিরভাগ যাত্রীরা। ফলে ভিড় ছিল স্বাভাবিকের চেয়ে বেশিই। অনেক যাত্রী দাঁড়িয়েও ছিলেন। ঘটনাস্থলেই মৃত্যু হয় প্রায় ৩৬ জন যাত্রীর।

তাইওয়ানের বৈদ্যুতিন সংবাদমাধ্যমের ছবিতে দেখা যাচ্ছে সংঘর্ষের ভয়াবহতা। ট্রেনের সুড়ঙ্গের বাইরে বেরিয়ে থাকা অংশের একটি দরজা দিয়ে কোনওমতে বের হওয়ার চেষ্টা করছেন যাত্রীরা।

এখনও পর্যন্ত সামনের চারটি কামরা থেকে প্রায় ১০০ জনকে বের করেছেন দমকলবাহিনীর উদ্ধারকারীরা। গুরুতর আহত হয়েছেন প্রায় ৪০ জন যাত্রী। তাঁদের স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

পাঁচ থেকে আট নম্বর কামরা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে। সুড়ঙ্গের ভিতরেই দুমড়ে গিয়েছে কামরাগুলি। কামরার দেওয়াল কেটে উদ্ধার করা হচ্ছে যাত্রীদের। সংঘর্ষের ভয়াবহতা দেখে হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে মনে করছেন উদ্ধারকারীরা।

বন্ধ করুন