বাংলা নিউজ > ঘরে বাইরে > Ukraine: ইউক্রেনে অ্যাপার্টমেন্ট বিল্ডিংয়ে রুশ ক্ষেপণাস্ত্র হামলায় মৃতের সংখ্যা বেড়ে ৩০

Ukraine: ইউক্রেনে অ্যাপার্টমেন্ট বিল্ডিংয়ে রুশ ক্ষেপণাস্ত্র হামলায় মৃতের সংখ্যা বেড়ে ৩০

ইউক্রেনে রুশ ক্ষেপণাস্ত্র হামলায় ক্ষতিগ্রস্ত অ্যাপার্টমেন্ট বিল্ডিং।

নাগরিকদের লক্ষ্য করে এটাই রাশিয়ার সবচেয়ে মারাত্মক হামলা। গতকাল সেখানে রুশ ক্ষেপণাস্ত্র হামলার কথা স্বীকার করলেও ডিনিপ্রো অ্যাপার্টমেন্ট ভবনের কথা উল্লেখ করেনি ইউক্রেন। অন্যদিকে, রাশিয়া বারবার যুদ্ধে নাগরিকদের লক্ষ্য করে হামলার কথা অস্বীকার করেছে।

ইউক্রেনের দক্ষিণ-পূর্বাঞ্চলের ডিনিপ্রো শহরে একটি নয়তলা অ্যাপার্টমেন্ট বিল্ডিংয়ে রুশ ক্ষেপণাস্ত্র হামলায় নিহতের সংখ্যা বেড়ে হল ৩০ জন। উদ্ধারকর্মীরা এখনও সেখানে উদ্ধারের কাজ চালিয়ে যাচ্ছেন। প্রায় ১,৭০০ মানুষের বসবাস এই অ্যাপার্টমেন্টের ধ্বংসস্তূপে এখনও বহু মানুষ আটকে রয়েছেন। আটকে পড়াদের মধ্যে কেউ কেউ তাদের মোবাইল ফোনের আলো ব্যবহার করে সহায়তার জন্য ইশারা করেন। তাঁদের উদ্ধারের চেষ্টা চালাচ্ছে বিপর্যয় মোকাবিলা দল।

বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, নাগরিকদের লক্ষ্য করে এটাই রাশিয়ার সবচেয়ে মারাত্মক হামলা। গতকাল সেখানে রুশ ক্ষেপণাস্ত্র হামলার কথা স্বীকার করলেও ডিনিপ্রো অ্যাপার্টমেন্ট ভবনের কথা উল্লেখ করেনি ইউক্রেন। অন্যদিকে, রাশিয়া বারবার যুদ্ধে নাগরিকদের লক্ষ্য করে হামলার কথা অস্বীকার করেছে। ইউক্রেনের সশস্ত্র বাহিনীর কমান্ডার-ইন-চিফ জেনারেল ভ্যালেরি জালুঝনি জানিয়েছেন, শনিবার রাশিয়া ৩৩টি ক্রুজ ক্ষেপণাস্ত্র হামলা চালায়। যার মধ্যে ২১টি গুলি করে নিচে নামানো হয়েছে। অ্যাপার্টমেন্ট বিল্ডিংয়ে আঘাত করা ক্ষেপণাস্ত্রটি রাশিয়ার কুরস্ক অঞ্চল থেকে উৎক্ষেপণ করা হয়েছিল।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কি জানিয়েছেন, রবিবার বিকেল পর্যন্ত অন্তত ৭৩ জন আহত হয়েছেন এবং ৩৯ জনকে উদ্ধার করা হয়েছে। তবে সেখানে ৪৩ জন নিখোঁজ রয়েছে বলে জানা গিয়েছে। উদ্ধারকারী দল একটি ক্রেন ব্যবহার করে অ্যাপার্টমেন্ট টাওয়ারের উপরের তলায় আটকে থাকা নাগরিকদের উদ্ধার করার চেষ্টা চালায়। জেলেনস্কি বলেন, ‘আমরা ওই বিল্ডিংয়ে আটকে থাকা নাগরিকদের খোঁজ চালাচ্ছি এবং উদ্ধার অভিযান অব্যাহত রয়েছে। আমরা প্রতিটি জীবনের জন্য লড়াই চালিয়ে যাচ্ছি।’

 

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

বন্ধ করুন