বাংলা নিউজ > ঘরে বাইরে > Delhi High Court to FSSAI: বাজার থেকে কেনা ফল কি কৃত্রিম ভাবে পাকানো? ক্রেতাদের কথা ভাবতে বলা হল FSSAI-কে

Delhi High Court to FSSAI: বাজার থেকে কেনা ফল কি কৃত্রিম ভাবে পাকানো? ক্রেতাদের কথা ভাবতে বলা হল FSSAI-কে

বাজার থেকে কেনা ফল কি কৃত্রিম ভাবে পাকানো? ক্রেতাদের কথা ভাবতে বলা হল FSSAI-কে

ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ডস অথরিটি অফ ইন্ডিয়াকে (এফএসএসএআই) দিল্লি হাই কোর্ট এমন এক ব্যবস্থা প্রণয়ন করার কথা বিবেচনা করতে বলেছে যেখানে ইথিলিন গ্যাস বা অন্যান্য কৃত্রিম মাধ্যমে পাকানো ফল বা শাকসবজির ওপর একটি ‘চিহ্ন’ থাকবে।

বাজার থেকে পাকা ফল কিনলে কীভাবে জানবেন তা কৃত্রিম ভাবে না প্রাকৃতিক ভাবে পাকানো হয়েছে? সব ক্ষেত্রেই ফল বিক্রেতার কথাই বিশ্বাস করতে বাধ্য হন ক্রেতারা। তবে ফল বিক্রির জন্য অনেক সময়ই মিথ্যে বলে থাকেন বিক্রেতারা। এই আবহে এবার ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ডস অথরিটি অফ ইন্ডিয়াকে (এফএসএসএআই) দিল্লি হাই কোর্ট এমন এক ব্যবস্থা প্রণয়ন করার কথা বিবেচনা করতে বলেছে যেখানে ইথিলিন গ্যাস বা অন্যান্য কৃত্রিম মাধ্যমে পাকানো ফল বা শাকসবজির ওপর একটি ‘চিহ্ন’ থাকবে।

বিচারপতি রাজীব শাকধের এবং বিচারপতি তারা বিতাস্তা গাঞ্জুর একটি ডিভিশন বেঞ্চ এফএসএসএআইকে ফল, শাকসবজির পাকানো নিয়ে একটি বিস্তৃত ব্যবস্থা তৈরি করতে বলেছে। কৃত্রিম ভাবে পাকানো ফলের ক্ষেত্রে যাতে ক্রেতাকে সচেতন করা যায় তার জন্য তার ওপর ‘চিহ্ন’ রাখার নিয়ম আনার কথা বিবেচনা করতে বলেছে উচ্চ আদালত। আদালতের নির্দেশের পর এফএসএসএআই-এর প্রতিনিধিত্বকারী আইজীবী বিচারপতিদের বলেছেন যে বিষয়টি নিয়ে আলোচনা করা হবে এবং নির্দেশিকাগুলি আদালতের সামনে পেশ করা হবে।

এম/এস এমএম এবং এম/এস এমভি নামক দুই সংস্থার আবেদনের প্রেক্ষিতে আদালতে শুনানি চলছিল। তখনই এফএসএসএআই-কে কৃত্রিমভাবে পাকানো ফল নিয়ে এই নির্দেশ দিল উচ্চ আদালত। উল্লেখ্য, মামলাকারী দুই সংস্থার অভিযোগ, শুল্ক কর্তৃপক্ষ তাদের এথেপন (ফল পাকানো বা কীটনাশক রাসায়নিক) বাজেয়াপ্ত করেছিল। কর্তৃপক্ষ নাকি দাবি করেছিল, কীটনাশক বোর্ড এবং নিবন্ধন কমিটির কাছ থেকে ‘নো অবজেকশন সার্টিফিকেট’ না থাকার কারণেই সেই পণ্য বাজেয়াপ্ত করা হয়েছিল। উল্লেখ্য, কোনও কীটনাশক যদি অন্য কারণে (ফল বা সবজি পাকানোর জন্য) ব্যবহারের জন্য দেশে আমদানি করা হয়, তাহলে পার্মিট লাগবে। যদিও আবেদনকারীর দাবি, সরকার এই ধরনের নির্দেশিকা জারি করতে পারে না, কারণ ১৯৬৮ সালের কীটনাশক আইনের অধীনে আমদানির ক্ষেত্রে ছাড় রয়েছে। এই আবহে সাধারণ ক্রেতাদের কথা ভেবে সংশ্লিষ্ট সংস্থাকে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিল হাই কোর্ট।

ঘরে বাইরে খবর

Latest News

হাওড়া-বর্ধমান লাইনে রক্ষণাবেক্ষণ দু'মাস ধরে,দুর্ভোগ পোহাতে হবে লোকাল যাত্রীদের? অরিজিতের পর এবার রহমানের গান গেয়ে তাক লাগলেন বাংলার শুভ,কেঁদে ফেললেন মুগ্ধ নেহা ফিট থাকলে কাজে ফিরে আসুন, স্টেজ ৪ ক্যানসারে আক্রান্ত মহিলাকে অনুরোধ বসের পরিবারের কেউ সরকারি চাকরি না করলে নিয়োগ পরীক্ষায় ১০ মার্কস গ্রেস, ঘোষণা CM-এর ছেলেকে সাক্ষী রেখে আংটি বদল, বিয়েও করবেন,দ্বিতীয়বার আইবুড়োভাত খেলেন রূপাঞ্জনা ভোট চুরি কীভাবে রুখবেন? শিখুন হাতেনাতে, বাংলায় ট্রেনিং কোর্স করাচ্ছে বিজেপি সারা, কৃতি থেকে বরুণ, দিলজিতের কনসার্টে কেমন সেজে হাজির হয়েছেন সেলেবরা '২৩ বছরে প্রথম...' মুক্তির ২৫ সপ্তাহ পর কোন নতুন রেকর্ড গড়ল বিক্রান্তের ১২ ফেল? শরীরের ক্ষত চিহ্ন, ঘরে চাপ রক্ত, বরানগরে উদ্ধার একই পরিবারের ৩ প্রজন্মের মৃতদেহ স্বাস্থ্য বিমার নিয়মে বড় পরিবর্তন আনল IRDAI, কোন স্বস্তি পাবেন পলিসিধারকরা?

Latest IPL News

CSK vs MI: ম্যাচের আগে এক টেবিলে সচিন-ধোনি-রোহিত! ভাইরাল হচ্ছে তিন তারকার ছবি IPL-এর মরশুমে পয়লা বৈশাখের আগে শহরে অনিন্দ্য, কীভাবে কাটাচ্ছেন নববর্ষ? চন্দ্রকান্তকে নিয়ে সোচ্চার প্রাক্তন শিষ্যরা, সতর্ক প্রতিক্রিয়া গম্ভীরের হঠাৎ করে কেন টেলএন্ডারকে ওপেনিংয়ে পাঠালেন? বিতর্কের মুখে সাফাই সঞ্জুর ‘এত কম বয়সে অধিনায়ক হব ভাবতে পারিনি’, অকপট শ্রেয়স আইয়ার বল না করলে হার্দিককে কেন বিশ্বকাপে খেলানো হবে, প্রশ্ন তুললেন হর্ষ ভোগলে ‘জিতেশ কোনওদিনই দলের সহ-অধিনায়ক ছিল না’, বিতর্কের পর সাফাই কোচ সঞ্জয় বাঙ্গারের কীভাবে ভারতীয় টেস্ট দলে সুযোগ পাবেন মায়াঙ্ক যাদব! উপায় বলে দিলেন ইয়ান বিশপ ম্যাচ ফিট হচ্ছেন পাথিরানা, MI ম্যাচে না খেললেও শীঘ্রই ফিরবেন- স্টিফেন ফ্লেমিং বাবা ভক্ত আব্রাম! শাহরুখের কলকাতার সঙ্গী ছোট ছেলে আর সুহানা, জমবে রবিবারের ম্যাচ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.