বাংলা নিউজ > ঘরে বাইরে > Dhruv Helicopters Grounded by Army: দুই মাসে তিনটি 'ক্র্যাশ', এরপরই ধ্রুব হেলকপ্টার নিয়ে 'অ্যাকশন' সেনার

Dhruv Helicopters Grounded by Army: দুই মাসে তিনটি 'ক্র্যাশ', এরপরই ধ্রুব হেলকপ্টার নিয়ে 'অ্যাকশন' সেনার

ধ্রুব হেলকপ্টার বসিয়ে দিল সেনা (HT_PRINT)

গত ৪ মে বৃহস্পতিবার কাশ্মীরের কিস্তাওয়ার এলাকায় একটি মিশনে যাচ্ছিল সেনার ধ্রুব হেলিকপ্টারটি। সেই সময় 'আপৎকালীন পরিস্থিতি'র ঘোষণা করে দ্রুত মারুয়া নদীর ধারে নেমে পড়ে হেলিকপ্টারটি। তবে সেটি মসৃণ ভাবে অবতরণ করতে পারেনি জমিতে। এই আবহে হেলিকপ্টারটি ভেঙে যায়।

গত বৃহস্পতিবারই জম্মু ও কাশ্মীরের কিস্তাওয়ারের কাছে নদীর ধারে ভেঙে পড়েছিল অ্যাডভান্সড লাইট হেলিকপ্টার ধ্রুব। আর আজ সব ধ্রুব হেলিকপ্টারকে 'গ্রাউন্ড' করল সেনা। অর্থাৎ, আপাতত আর আকাশে উড়বে না সেনার এই হেলিকপ্টার। এই নিষেধাজ্ঞা সাময়িক বলে জানানো হয়েছে সেনার তরফে। এর আগে বৃহস্পতিবারের ঘটনায় দুই হেলকপ্টার চালক আহত হয়েছিলেন। প্রাণ হারিয়েছিলেন এক টেকনিশিয়ান। গত দুই মাসে এই নিয়ে সেনার তিনটি ধ্রুব হেলিকপ্টার ভেঙে পড়ে। আর এই আবহে আপাতত এই হেলিকপ্টার না ওড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সেনা।

সেনা সূত্রে জানানো হয়েছে, প্রতিরোধমূলক ব্যবস্থা হিসেবেই আপাতত ধ্রুব হেলিকপ্টার ওড়ানো হবে না বলে সিদ্ধান্ত নিয়েছে সেনার উচ্চ পর্যায়ের আধিকারিকরা। উল্লেখ্য, এর আগে নৌবাহিনী এবং কোস্ট গার্ড গত মার্চ মাসে তাদের নিজ নিজ ধ্রুব হেলিকপ্টারের বহরকে 'গ্রাউন্ড' করেছিল যান্ত্রিক গোলযোগের পর। এর আগে ভারতীয় নৌবাহিনী ধ্রুব আরব সাগরে অবতরণ করতে বাধ্য হয় এবং উপকূলরক্ষী বাহিনী ধ্রুব কোচি থেকে উড়ানের কিছুক্ষণ পরেই অবতরণ করে। এরপর নৌবাহিনী এবং কোস্ট গার্ড নিজেদের ধ্রুব হেলিকপ্টারের ওপরে পরীক্ষা চালায়। এই হেলিকপ্টারে কোনও প্রযুক্তিগত ত্রুটি রয়েছে কিনা, তা খতিয়ে বের করার চেষ্টা চলে। তবে পরীক্ষার পর সেটিকে সবুজ সংকেত দেওয়া হয়। এরপর নৌবাহিনী এবং কোস্ট গার্ড ফের ধ্রুব হেলিকপ্টার ওড়ানো শুরু করে। তবে এরই মধ্যে উপত্যকায় ভেঙে পড়ে সেনার ধ্রুব হেলিকপ্টার। এই আবহে এবার সেনার তরফে ধ্রুব হেলিকপ্টারের পরীক্ষা চালানো হবে।

জানা গিয়েছে, গত ৪ মে বৃহস্পতিবার কাশ্মীরের কিস্তাওয়ার এলাকায় একটি মিশনে যাচ্ছিল সেনার ধ্রুব হেলিকপ্টারটি। সেই সময় 'আপৎকালীন পরিস্থিতি'র ঘোষণা করে দ্রুত মারুয়া নদীর ধারে নেমে পড়ে হেলিকপ্টারটি। তবে সেটি মসৃণ ভাবে অবতরণ করতে পারেনি জমিতে। এই আবহে হেলিকপ্টারটি ভেঙে যায়। তাতে থাকা দুই চালক গুরুতর ভাবে আহত হন। এদিকে হেলিকপ্টারে থাকা টেকনিশিয়ানকে আর বাঁতানো সম্ভব হয়নি। নর্দার্ন কমান্ডের হেডকোয়ার্টারের তরফে বিবৃতি দিয়ে জানানো হয়, প্রযুক্তিগত কিছু ত্রুটির কারণে এই দুর্ঘটনা ঘটে। এই আবহে সেনার তরফে আপাতত বসিয়ে দেওয়া হল সবকটি ধ্রুব হেলিকপ্টার।

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

Anger Controlling Tips: রেগে গেলে কীভাবে নিজেকে নিয়ন্ত্রণ করবেন? রইল ৫টি টিপস ট্রেন থেকে চুরি হয়ে গেল প্যারিস অলিম্পিক্সের নিরাপত্তার ব্লু প্রিন্ট অভিনেতা থেকে নিউজ অ্যাঙ্কর! খবর পড়তে গিয়ে থমকে গেলেন ‘টুয়েলভথ ফেল’ বিক্রান্ত ফের বিজেপিতে ফিরলেন কালিয়াগঞ্জের বিধায়ক, পার্থর হাত ধরে গিয়েছিলেন তৃণমূলে! 'এই গাড়িটা কিনবই!', অনূর্ধ্ব-১৯ দলে থাকার সময়ই রোহিতের কী জেদ ছিল, জানালেন কোচ এই খালি বক্সে কোন সংখ্যাটি বসবে? উত্তর কিন্তু ৬ হবে না! রইল ভাইরাল ব্রেন টিজার Shovan-Sohini: এবার কি শোভন-সোহিনীর বিয়ে? আংটি বদলের চর্চায় মুখ খুললেন গায়ক ৭৫ দিন ‘ব্লক’ থাকবে চিংড়িঘাটায়, কোন পথে গাড়ি যাবে? শুরু মেট্রোর 'ফাইনাল' কাজ জঙ্গি ধরার কায়দায় গ্রেফতার করেছিল পুলিশ, বিজেপি নেতা বিকাশ সিংকে জামিন দিল আদালত আমিরের সঙ্গে 'লাহোর ১৯৪৭'-এর জন্য প্রস্তুত, কিরণের ছবির স্ক্রিনিংয়েও হাজির সানি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.