বাংলা নিউজ > ঘরে বাইরে > আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান সম্ভব-ভারতীয় সেনাপ্রধানকে বললেন কেপি ওলি
ওলির সঙ্গে দেখা করলেন নারাভানে
ওলির সঙ্গে দেখা করলেন নারাভানে

আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান সম্ভব-ভারতীয় সেনাপ্রধানকে বললেন কেপি ওলি

  • হালে বেশ কিছু দিন ধরে সীমান্ত বিতর্কের জেরে নেপাল ও ভারতের সম্পর্ক তলানিতে ঠেকেছে। সেই সম্পর্কে জোড়াতালি লাগানোর জন্যই তিন দিনের সফরে নেপালে গিয়েছেন সেনাপ্রধান এমএম নারাভানে।

ভারত ও নেপালের মধ্যে বিশেষ সম্পর্ক আছে ও আলোচনার মধ্যে দুই দেশ যাবতীয় সমস্যা মিটিয়ে নিতে পারবেন, বলে ভারতীয় সেনা প্রধানকে  বললেন কেপি শর্মা ওলি। হালে বেশ কিছু দিন ধরে সীমান্ত বিতর্কের জেরে নেপাল ও ভারতের সম্পর্ক তলানিতে ঠেকেছে। সেই সম্পর্কে জোড়াতালি লাগানোর জন্যই তিন দিনের সফরে নেপালে গিয়েছেন সেনাপ্রধান এমএম নারাভানে। 

গতকাল তিনি নেপালের সেনাপ্রধান পূর্ণ চন্দ্র থাপার সঙ্গে বৈঠক করেন। এদিন নারাভানের বৈঠক হয় নেপালের প্রধানমন্ত্রী ওলির সঙ্গে। বৈঠকের পর ওলির বিদেশমন্ত্রক সম্পর্কিত উপদেষ্টা রাজন ভট্টরাই টুইট করেন যে দুই দেশের মধ্যে বিশেষ সম্পর্কের কথা উল্লেখ করেছেন নেপালের প্রধানমন্ত্রী। সেই কারণে দুই বন্ধুর মধ্যে যাবতীয় সমস্যা আলোচনার মাধ্যমেই নিরসন হতে পারে বলে ওলি মনে করেন। 

অন্যদিকে নারাভানে মোদীর তরফ থেকে ওলিকে শুভেচ্ছা জানান ও দ্বিপাক্ষিক প্রতিরক্ষা সহযোগিতা বৃদ্ধিতে কাজ করবেন বলে জানান। শুক্রবার নেপালের সেনা কম্যান্ডে গিয়ে প্রশিক্ষণরত ছাত্রদের সঙ্গে কথা বলেন নারাভানে। ফেরার আগে ভারতীয় দূতাবাসে যান তিনি। সেখানে যেসব প্রাক্তন ভারতীয় সেনাবাহিনীর লোকেরা নেপালে আছেন, তাঁদের খোঁজখবর নেন তিনি। দীর্ঘদিন ধরেই গোর্খারা ভারতীয় সেনায় নিষ্ঠার সঙ্গে কাজ করছেন। 

মে মাসে ভারত লিপুলেখে মানস সরোবর যাত্রীদের জন্য রাস্তা শুরু করায় ক্ষুব্ধ হয় নেপাল। এরপর নতুন ম্যাপও প্রকাশ করে নেপাল ভারতের তিনটি অঞ্চলকে অন্তর্ভুক্ত করে। নয়াদিল্লি অবশ্য পত্রপাট সেই ম্যাপ খারিজ করে দেয়। তারপর এই প্রথম শীর্ষস্থানীয় ভারতীয় সামরিক নেতার সঙ্গে বৈঠক হল নেপালের প্রধানমন্ত্রীর। 

বন্ধ করুন