বাংলা নিউজ > ঘরে বাইরে > চালু হল ভারতের প্রথম FASTag ভিত্তিক পার্কিংয়ের সুবিধা
ছবি : এএনআই (ANI Photo)
ছবি : এএনআই (ANI Photo)

চালু হল ভারতের প্রথম FASTag ভিত্তিক পার্কিংয়ের সুবিধা

  • মঙ্গলবার দিল্লির কাশ্মীর গেট মেট্রো স্টেশনে দেশের প্রথম ফাস্টট্যাগ ভিত্তির পার্কিং পরিষেবা চালু করা হল।

শুধু দ্রুত টোল পারাপারই নয়। FASTag-এর মাধ্যমে এবার পার্কিংয়ের ভাবনাকেও বাস্তবায়িত করতে চাইছে কেন্দ্রীয় সড়ক পরিবহণ মন্ত্রক। মঙ্গলবার দিল্লির কাশ্মীর গেট মেট্রো স্টেশনে দেশের প্রথম ফাস্ট্যাগ ভিত্তির পার্কিং পরিষেবা চালু করা হল।

এর ফলে পার্কিংয়ের জন্য অনেকক্ষণ দাঁড়িয়ে অপেক্ষা করতে হবে না। গাড়ি নির্দিষ্ট স্থানে প্রবেশ করলে এবং যতক্ষণ সময় ধরে থাকবে, সেই অনুযায়ী নেওয়া হবে পার্কিং চার্জ। এই ধরনের সরকারি পার্কিং এরিয়া দেশে প্রথম। আগামিদিনে দেশের বিভিন্ন স্টেশন, বিমানবন্দরের পার্কিং ফেসিলিটিতে এই প্রযুক্তি ব্যবহার করা যেতে পারে। 

এর ফলে প্রথমত, নগদহীন টাকা লেনদেন বাড়বে। পুরো প্রক্রিয়াটি আরও স্বচ্ছ হবে। দ্বিতীয়ত, আরও দ্রুত পার্কিং-এ গাড়ি রাখা-বের হওয়া সম্ভব হবে। অহেতুক যানজটের সম্ভাবনা এড়ানো যাবে। যে কোনও ইউপিআই ভিত্তিক অ্যাপের মাধ্যমে কিউ-আর কোড স্ক্যান করে টাকা দেওয়ার সুবিধাও থাকছে। 

এ বিষয়ে দিল্লি মেট্রোর কর্তা মঞ্জু সিং বলেন, 'এই ক্যাশলেস প্রক্রিয়াটি সরকারের ডিজিটাল ইন্ডিয়া উদ্যোগের একটি অংশ। আমরা এটিকে পাইলট প্রকল্প হিসাবে বাস্তবায়িত করেছি। এর থেকে প্রাপ্ত প্রতিক্রিয়ার ভিত্তি করে আগামিদিনে এগোনো হবে। আরও বেশি এই ধরনের প্রযুক্তির প্রণয়ন করা হবে।'

বন্ধ করুন