বাংলা নিউজ > ঘরে বাইরে > এক মাসে ৬০% বেড়েছে এই শেয়ার, এখানে কি বিনিয়োগ করা উচিত আপনার?
ফাইল ছবি : রয়টার্স  (REUTERS/Thomas White/Illustration)
ফাইল ছবি : রয়টার্স  (REUTERS/Thomas White/Illustration)

এক মাসে ৬০% বেড়েছে এই শেয়ার, এখানে কি বিনিয়োগ করা উচিত আপনার?

অজন্তা সয়া-র শেয়ারগুলি গত এক মাসে ১২৪ টাকা থেকে বেড়ে ২০০ টাকা হয়ে গিয়েছে। এই সময়ের মধ্যে প্রায় ৬০ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

Ajanta Soya Share : ২০২১ সালের মাল্টিব্যাগার স্টকগুলির মধ্যে অন্যতম হল অজন্তা সয়া (Ajanta Soya)৷ স্টকটি সারাবছরই বিনিয়োগকারীদের দুর্দান্ত রিটার্ন দিয়েছে। অজন্তা সয়া-র শেয়ারগুলি গত এক মাসে ১২৪ টাকা থেকে বেড়ে ২০০ টাকা হয়ে গিয়েছে। এই সময়ের মধ্যে প্রায় ৬০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। তবে পুঁজিবাজারের বিশ্লেষকরা মনে করছেন, এখানেই শেষ নয়। আরও বাড়তে পারে এই শেয়ারের দাম।

স্টক মার্কেট বিশেষজ্ঞদের মতে, ডলি খান্নার এই শেয়ারটি সম্প্রতি ১৮০ টাকায় ব্রেকআউট দিয়েছে। এটি এই স্তরের উপরেই থাকছে। ফলে এটি কাউন্টারে আরও বৃদ্ধির ইঙ্গিত দেয়। তাঁরা বিনিয়োগকারীদের 'বাই অন ডিপস' নীতি বজায় রাখার পরামর্শ দিয়েছেন। আগামী দুই থেকে তিন মাসে ২৫০ টাকা পর্যন্ত শেয়ার দর যেতে পারে বলে অনুমান।

প্রোফিটমার্ট সিকিউরিটিজের রিসার্চের প্রধান অবিনাশ গোরক্ষকার বলেন, 'অজন্তা সয়া একটি লাভজনক কোম্পানি। এর রিটার্ন অন ইক্যুইটি (RoE) ৩৭ শতাংশ। যেখানে এর মূলধন ব্যয়ের রিটার্ন (ROCE) ৬০ শতাংশ। অনুমান করা হচ্ছে যে প্রোডাক্ট কোম্পানিটির বার্ষিক মুনাফা গত বছরের প্রায় ২৫ কোটি থেকে দ্বিগুণ হয়ে ৪৫-৫০ কোটিতে নিয়ে যেতে পারে। কিন্তু, আমি আগেই বলেছি, এটি একটি প্রোডাক্ট স্টক এবং কোম্পানিটি ৫-৬-এর ছোট EBITDA মার্জিনে কাজ করে। সুতরাং, অল্প সময়েই প্রবল বৃদ্ধির আশা করা অনুচিত। তবে গত তিন থেকে চার বছরে সফলভাবে বৃদ্ধি হয়েছে সংস্থার। আগামিদিনেও এমনটাই চলবে বলে ধরে রাখা যেতে পারে।' দীর্ঘমেয়াদী হিসাবে তাই এই শেয়ারে বিনিয়োগের পরামর্শ দিচ্ছেন তিনি।

অজন্তা সয়ায় ডলি খান্নার শেয়ারহোল্ডিং

ডলি খান্নার কাছে ১,৪০,০০০টি অজন্তা সয়া শেয়ার রয়েছে। তিনি ২২শে নভেম্বর ২০২১-এ সংস্থার সঙ্গে একটি বাল্ক ডিলের মাধ্যমে এই শেয়ারগুলি ১৪৭.৭২ টাকা করে কিনেছিলেন। এর মানে হল, এই ডিলে প্রায় ২.০৬ কোটি টাকা বিনিয়োগ করেছেন তিনি।

(বিশেষজ্ঞদের মত ব্যক্তিগত)

বন্ধ করুন