বাংলা নিউজ > ঘরে বাইরে > ওয়াকফ অ্যাক্টকে আক্রমণ করার জন্য় ধর্মকে টেনে আনবেন না, জানিয়ে দিল সুপ্রিম কোর্ট

ওয়াকফ অ্যাক্টকে আক্রমণ করার জন্য় ধর্মকে টেনে আনবেন না, জানিয়ে দিল সুপ্রিম কোর্ট

ওয়াকফ অ্যাক্ট প্রসঙ্গে বিশেষ রায় দিল সুপ্রিম কোর্ট। প্রতীকী ছবি 

বিচারপতি হৃষিকেশ রায় জানিয়েছেন, আমরা ভীষণ আঘাত পেয়েছি। আপনি এই ব্যাপারে ধর্মকে টেনে আনলেন কেন? এদিকে পিটিশন দাখিল করে বলা হয়েছে, এই ধরনের উদ্যোগ সবসময় ধর্মনিরপেক্ষ হওয়া দরকার।

আব্রাহাম থমাস

ওয়াকাফ অ্যাক্টকে একপেশে বলে প্রশ্ন করে সুপ্রিম কোর্টে পিটিশন দাখিল করা হয়েছিল। এনিয়ে সুপ্রিম কোর্টের তরফে জানানো হয়েছে এই ধরনের পিটিশন যন্ত্রণাদায়ক। বিচারপতি কেএম যোশেফের বেঞ্চ জানিয়েছে, আপনি ধর্ম পর্যন্ত আপনার চ্যালেঞ্জকে নামিয়ে এনেছেন এতে আমি খুব কষ্ট পেয়েছি। আমাদের এর উর্ধে উঠতে হবে।

১৯৫৪ সালে প্রথম ওয়াকফ অ্যাক্টের গোড়াপত্তন হয়। এরপর ১৯৯৫ সালে এটি কার্যকরী হয়। মূলত ওয়াকফ সম্পত্তির সুরক্ষার স্বার্থে তৈরি হয়েছিল এই আইন। তবে মূলত মুসলিমদের নিয়েই এই ওয়াকফ বোর্ড তৈরি হয়। রাজ্যস্তরে ট্রাইবুনালের জন্য জুডিশিয়াল অফিসারও রাখা হয় পরবর্তী সময়ে। একজন জুডিশিয়াল আধিকারিক ও আরও দুজন সদস্যকেও এজন্য় নিয়োজিত করা হয়। তবে তাঁদের যে আদৌ মুসলিম হতে হবে এমনটা নয়।

বিজেপি নেতা তথা আইনজীবী অশ্বিনী কুমার উপাধ্যায় এনিয়ে পিটিশন দিয়ে জানিয়েছিলেন, একই ধরনের ব্যবস্থা হিন্দুদের সম্পত্তি রক্ষার জন্য়ও করা দরকার।

বিচারপতি হৃষিকেশ রায় জানিয়েছেন, আমরা ভীষণ আঘাত পেয়েছি। আপনি এই ব্যাপারে ধর্মকে টেনে আনলেন কেন? এদিকে পিটিশন দাখিল করে বলা হয়েছে, এই ধরনের উদ্যোগ সবসময় ধর্মনিরপেক্ষ হওয়া দরকার।

তবে বিচারপতিদের বেঞ্চ জানিয়েছে, ওয়াকফ অ্যাক্টের একটা প্রভিশন দেখান যেখানে সমতার বিরুদ্ধে কিছু করা হয়েছে। এরপর আদালতের তরফে জানানো হয়েছে হিন্দু সংস্থা পরিচালনার জন্য কেবলমাত্র হিন্দুরাই নিয়োজিত রয়েছেন। এমন নানা নজির রয়েছে। এটাও মাথায় রাখতে হবে।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

'অন্তরআত্মার উদযাপন' করে নিউ ইয়র্কের রাস্তায় নিয়ন লুকে সারা বিয়ের পর শ্বশুরের সামনেই বউকে চুমু জাহিরের, রিসেপশনে মাথা ভর্তি সিঁদুরে সোনাক্ষী মুসলিম ছেলের হিন্দু বউ, রিসেপশনে সিঁথিভর্তি সিঁদুরে সোনাক্ষী, নেটপাড়া বলছে… বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গেলে ভারত সেমিতে উঠবে,কপাল পুড়বে অজিদের,সে সম্ভাবনা থাকছে হলদিয়া বন্দর থেকে চালু কলকাতাগামী মালগাড়ি, চিন থেকে আসছে জাহাজ, বড় কাজের সুযোগ UGC নেট-এর প্রশ্নপত্র ফাঁসকাণ্ডে বিহারের গ্রামে CBI ঢুকতেই হেনস্থার শিকার বিয়ের পর শ্বশুরকে প্রণাম, আর বউকে একী করছেন জাহির! লজ্জা পেলেন সোনাক্ষী জর্ডনের হ্যাটট্রিক, বাটলার ঝড়ে USA-কে উড়িয়ে বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ড সিঙ্গুরের সমবায়ে তৃণমূলের জয় জয়কার, তিন দশক পরে শূন্য পেয়ে সরল বামেরা ছেলেধরা গুজব অব্যাহত, এবার শিশু চোর সন্দেহে মারধর বনগাঁয়, আশঙ্কাজনক যুবক

T20 WC 2024

বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গেলে ভারত সেমিতে উঠবে,কপাল পুড়বে অজিদের,সে সম্ভাবনা থাকছে জর্ডনের হ্যাটট্রিক, বাটলার ঝড়ে USA-কে উড়িয়ে বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ড ‘ভারত ১৪ জন খেলিয়েছে’, গোহারান হেরেও কান্না চলল টাইগারদের, অভিযোগ ICC-র বিরুদ্ধে ব্র্যাভোর চ্যাম্পিয়ন গানে টিম বাসে উদ্দাম নাচ,ভাইরাল রশিদদের সেলিব্রেশনের ভিডিয়ো দ্বিপাক্ষিক সিরিজ খেলতে চায়নি ২টি দেশ, ১০ মাসের মধ্যে তাদের হারিয়ে জবাব আফগানদের আম্পায়ারের সিদ্ধান্ত অসন্তোষ প্রকাশ! আইসিসির শাস্তির মুখে দঃ আফ্রিকার ক্রিকেটার আভি আভি আয়া হ্যায়, আড়া মারনে দে… কুলদীপের উদ্দেশ্যে রোহিতের টাপোরি জবাব ভাইরাল ভেবেছিলাম চোট সারিয়ে খেলব,কিন্তু ভগবান চায়নি! এখনও কেন মন খারাপ হার্দিকের? ক্যারিবিয়ানদের ডেরায় আদরের নাম পন্তকে! ‘পকেট রকেট’ বললেন ভিভ, সেরা ফিল্ডার সূর্য আফগান ক্রিকেটে ব্র্যাভো ম্যাজিক! ৬টি ম্যাচে ৪টিতেই প্রতিপক্ষকে অলআউট রশিদদের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.