বাড়ি > ঘরে বাইরে > নেওয়া হবে না চিনা সংস্থাদের সাহায্য, 4G টেন্ডার বাতিল করল BSNL
 ফাইল ছবি
 ফাইল ছবি

নেওয়া হবে না চিনা সংস্থাদের সাহায্য, 4G টেন্ডার বাতিল করল BSNL

দুই সপ্তাহের মধ্যে নয়া টেন্ডার ডাকা হবে। 

ফের চিনকে বাত্য করল ভারত। টেলিকমিউনিকেশন দফতর বিএসএনএল-এর 4G পরিষেবা উন্নত করার টেন্ডার বাতিল করল। চিনের সংস্থাদের থেকে কোনও মালপত্র নেবে না রাষ্ট্রায়ত্ত সংস্থাটি। এই সিদ্ধান্তের জেরে বাতিল হল টেন্ডার। ডিওটি-র কর্তা ব্যক্তিরা এই কথা জানিয়েছেন হিন্দুস্তান টাইমসকে। 

আগামী দুই সপ্তাহের মাধ্যমে ফের টেন্ডার ডাকবে ডিওটি। কী কী লাগবে পরিষেবা উন্নত করার জন্য, সেই সংক্রান্ত রিপোর্ট পেয়ে গেলেই নয়া টেন্ডার ডাকবে দফতর। প্রায় ৭-৮ হাজার কোটি টাকার কাজের বরাত দেবে কেন্দ্র। 

গালওয়ানে রক্তক্ষয়ী সংঘর্ষে ভারতীয় সেনাদের মৃত্যুর পর থেকেই চিন নিয়ে শক্ত মনোভাব নিয়েছে সরকার। এর আগে চিনের ৫৯টি অ্যাপ নিষিদ্ধ করেছে ভারত, যেটিকে বৈষম্যমূলক বলে অভিযোগ করেছে বেজিং। 

চিনের দুই বড় টেলিকম সংস্থা ZTE ও Huawei। এদের থেকেই প্রযুক্তিগত সাহায্য নিতে চাইছে না ভারত। ইতিমধ্যেই চিনা সরকারকে তথ্য দেয়, এই অভিযোগে এই দুই সংস্থার বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে আমেরিকা। এবার সেই পথে গেল ভারত। 

ওয়াকিবহাল মহলের অভিমত, এরপর যে 5G স্পেকট্রাম টেস্টিং শুরু হবে, সেখানেও বাদ পড়বে চিনা সংস্থাগুলি। ভারতীয় বেসরকারি সংস্থাদেরও বেশি করে দেশি প্রযুক্তি ব্যবহার করতে উত্সাহ দিচ্ছে কেন্দ্র। 

বন্ধ করুন