বাংলা নিউজ > ঘরে বাইরে > যুদ্ধে নামতে তৈরি ট্যাঙ্ক ধ্বংসকারী ‘নাগ’, পরীক্ষায় সফল ‘সন্ত’ ক্ষেপণাস্ত্রও
সকালে পোখরানে সেনাবাহিনীর রেঞ্জে একটি মডেল ট্যাঙ্ককে নিশানা করে নাগ ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করা হয়। পরীক্ষা সফল হয়েছে। ছবি: পিটিআই। (PTI)
সকালে পোখরানে সেনাবাহিনীর রেঞ্জে একটি মডেল ট্যাঙ্ককে নিশানা করে নাগ ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করা হয়। পরীক্ষা সফল হয়েছে। ছবি: পিটিআই। (PTI)

যুদ্ধে নামতে তৈরি ট্যাঙ্ক ধ্বংসকারী ‘নাগ’, পরীক্ষায় সফল ‘সন্ত’ ক্ষেপণাস্ত্রও

  • সীমান্তে প্রতিরক্ষা নিশ্চিত করতে সব রকম প্রস্তুতি সম্পূর্ণ করে ফেলার পথে ভারত।

বৃহস্পতিবার সকাল ৬.৪৫ মিনিটে ট্যাঙ্ক ধ্বংসকারী ক্ষেপণাস্ত্র নাগ-এর চূড়ান্ত পরীক্ষামূলক উৎক্ষেপণ সফল করল ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ডিআরডিও)।

এ দিন সকালে পোখরানে সেনাবাহিনীর রেঞ্জে একটি মডেল ট্যাঙ্ককে নিশানা করে নাগ ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করা হয়। ক্ষেপণাস্ত্রে যুক্ত করা হয় লাইভ ওয়ারহেড। চার কিমি দূরত্বে ইনফ্রা রেড রশ্মি প্রযুক্তির সাহায্যে লক্ষ্যবস্তু নির্ধারণে সফল হয় নাগ। 

গত ১৯ অক্টোবর  বালেশ্বরের উৎক্ষেপণ কেন্দ্রে হেলিকপ্টার থেকে ১০ কিমি পাল্লার ট্যাঙ্ক ধ্বংসকারী স্ট্যান্ড অফ ক্ষেপণাস্ত্রের (SANT) সফল পরীক্ষামূলক উৎক্ষেপণ করে ডিআরডিও। 

দশটি সফল পরীক্ষামূলক উৎক্ষেপণের পরে নাগ ক্ষেপণাস্ত্র এবার সেনাবাহিনীর আস্ত্রাগারে অন্তর্ভুক্তির জন্য প্রস্তুত হয়েছে। 

প্রসঙ্গত, সীমান্তে চিনা বাহিনীর আগ্রাসন প্রতিহত করার চেষ্টায় সব রকম প্রস্তুতি সম্পূর্ণ করে ফেলার পথে ভারত। সেই উদ্দেশে গত দুই মাসে বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্র-সহ অত্যাধুনিক অস্ত্রশস্ত্রের পরীক্ষা সফল করেছে ডিআরডিও।

বন্ধ করুন