বাংলা নিউজ > ঘরে বাইরে > Dublin Riot Update: আলজেরিয়ানের হামলায় জখম ৩ শিশু সহ ৫, আগুন জ্বলল আয়ারল্যান্ডের রাজধানীতে

Dublin Riot Update: আলজেরিয়ানের হামলায় জখম ৩ শিশু সহ ৫, আগুন জ্বলল আয়ারল্যান্ডের রাজধানীতে

ডাবলিনে দাঙ্গা পরিস্থিতি তৈরি হয় গতরাতে (REUTERS)

যে ঘটনা ঘিরে এই দাঙ্গার সূত্রপাত, সেটি ঘটে গতকাল দুপুর দেড়টা নাগাদ। ডাবলিনের পার্নেল স্কোয়ারে আচমকাই একটি শিশুকন্যা এবং ৪০ বছর বয়ি ব্যক্তিকে ছুরিকাঘাত করে একজন। সেই ঘটনায় একজন মহিলা এবং আরও দুই শিশু জখম হয়। তাদের মধ্যে একজন শিশুর অবস্থা বেশ আশঙ্কাজনক।

আয়ারল্যান্ডের রাজধানীতে তিন শিশু সহ মোট পাঁচজনকে ছুরি দিয়ে আঘাত করার অভিযোগ উঠল একজন আলজেরিয়ান শরণার্থীর বিরুদ্ধে। এই ঘটনা থেকেই বৃহস্পতিবার দাঙ্গা পরিস্থিতি তৈরি হয় ডাবলিনে। শহরের প্রাণকেন্দ্রে আগুন ধরিয়ে দেওয়া হয় একাধিক যানবাহনে। পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে গিয়ে নাজেহাল হয়। এদিকে আলজেরিয়ান শরণার্থীর সেই হামলার নেপথ্যে সন্ত্রাসবাদী যোগ থাকার কথা এখনও উড়িয়ে দেয়নি পুলিশ। (আরও পড়ুন: ঘুষে বিমান নেওয়ার অভিযোগ, সাসপেন্ড করা হল DGCA-এর বিভাগীয় ডিরেক্টরকে)

জানা যায়, আলজেরিয়ান শরণার্থী পাঁচজনকে ছুরিকাঘাত করার ঘটনা ছড়িয়ে পড়তেই রাস্তায় নামেন শরণার্থী বিরোধী গোষ্ঠীর সদস্যরা। তারা শরণার্থীদের দেশ থেকে বিতাড়িত করার দাবি তুলতে থাকেন। এই আবহে পুলিশের সঙ্গে সংঘর্ষ বাধে শরণার্থী বিরোধী প্রতিবাদীদের। একাধিক গাড়িতে আগুম ধরিয়ে দেওয়া হয়। এই আবহে ডাবলিনে গণপরিবহণ ব্যবস্থা বন্ধ করে দেওয়া হয়। এদিকে অসুস্থ রোগীদের হাসপাতালে যেতে বারণ করা হয়। বিশেষ করে গর্ভাবস্থায় থাকা নারীদের বাড়ি থেকে বের হতে বারণ করা হয়।

আরও পড়ুন: 'অবাক হয়েছিল ভারত...', খলিস্তানি জঙ্গিকে হত্যার ছক প্রসঙ্গে বলল আমেরিকা

ডাবলিনের প্রাণকেন্দ্রে একটি ডাবলডেকার বাসে আগুন ধরিয়ে দেওয়া হয়। একটি পুলিশের গাড়িতেও আগুন ধরিয়ে দেওয়া হয় এই সময়। সেই ভিডিয়ো ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। এছাড়াও পাশের একটি হোটেলে ভাঙচুর করা হয়। একটি ম্যাকডোনাল্ড রেস্তোঁরাতেও ভাঙচুর করা হয়। এরপর দাঙ্গাবাজরা পাশের একটি দোকানে লুটপাট চালায়। এই আবহে ডাবলিনের পুলিশ কমিশনার ড্রিউ হ্যারিস বলেন, 'পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ঘটনাস্থলে ৪০০ জন পুলিশকর্মী নিয়োগ করা হয়েছে। যে সব দৃশ্য সামনে এসেছে, তা লজ্জাজনক। চরম ডানপন্থী মতাদর্শে বিশ্বাসী একদল উন্মাদ গুন্ডা এই ঘটনা ঘটিয়েছে।'

প্রসঙ্গত, আয়ারল্যান্ডে এই ধরনের শরণার্থী বিরোধী দাঙ্গা অতি বিরল। সেই দেশে অতি ডানপন্থী কোনও রাজনৈতিক দলই নেই। কোনও অতি ডানমন্তী রাজনীতিবিদ সেদেশের সংসদে নির্বাচিতও নন। তবে বিগত একবছর ধরে ধীরে ধীরে শরণার্থী বিরোধী প্রতিবাদ দেখা গিয়েছে কয়েক দফায়। তবে তা কখনও এই আকার ধারণ করেনি। এদিকে যে ঘটনা ঘিরে এই দাঙ্গার সূত্রপাত, সেটি ঘটে গতকাল দুপুর দেড়টা নাগাদ। ডাবলিনের পার্নেল স্কোয়ারে আচমকাই একটি শিশুকন্যা এবং ৪০ বছর বয়ি ব্যক্তিকে ছুরিকাঘাত করে একজন। সেই ঘটনায় একজন মহিলা এবং আরও দুই শিশু জখম হয়। তাদের মধ্যে একজন শিশুর অবস্থা বেশ আশঙ্কাজনক।

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

জয়ের সেলিব্রেশন নর্দেকে উৎসর্গ দিমির, দিলেন লাল-হলুদকে গুঁড়িয়ে দেওয়ার হুমকিও কাঁথিতে বাবার আসনে দাঁড়াচ্ছেন সৌমেন্দু, কী বললেন তিনি? অগ্নিপরীক্ষায় শুভেন্দু ‘বড় পরিবারে সমস্যা থাকতেই পারে’, ‘জনগর্জন’ সভার প্রচার মিছিলে বললেন কুণাল বন্দুকে বের হল না দ্বিতীয় গুলি, আলিপুরদুয়ারে হাতির হানায় ফের মৃত্যু বনকর্মীর ‘বিজেপির শত্রু’, সৌমিত্রর নামে পড়ল পোস্টার, অন্তর্দ্বন্দ্বের তত্ত্ব তৃণমূলের বেহাত হতে বসেছিল খোদ মেয়রের বন্ধুর সম্পত্তি, নাগরিকদের সতর্ক করলেন ফিরহাদ কল্যাণ চৌবের সঙ্গে কি দূরত্ব ঘুচলো? আফগান ম্যাচের আগে স্টিম্যাচের পাশে AIFF 'এবার আর এদিক ওদিক হবে না, আশ্বস্ত করছি..' নীতীশের কথায় হেসে ফেললেন মোদী ‘ আপনি এসেছিলেন, আর আমি গায়েব হয়ে গিয়েছিলাম,’ নীতীশের কথায় মঞ্চে হাসি মোদীর ৬ কোটির ঘাটাল জলপ্রকল্প শুকনো খটখটে, চালু হয়নি ৩ বছরেও

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.