বাংলা নিউজ > ঘরে বাইরে > করোনার উপর ভোট, দীপাবলি ও দুর্গাপুজোর প্রভাব কতটা? বোঝা যেতে পারে শীঘ্রই : কেন্দ্র
আগামী কয়েক সপ্তাহে ভোট, দুর্গাপুজো, দীপাবলির প্রভাব লক্ষ্য করা যেতে পারে। (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)
আগামী কয়েক সপ্তাহে ভোট, দুর্গাপুজো, দীপাবলির প্রভাব লক্ষ্য করা যেতে পারে। (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)

করোনার উপর ভোট, দীপাবলি ও দুর্গাপুজোর প্রভাব কতটা? বোঝা যেতে পারে শীঘ্রই : কেন্দ্র

  • কেন্দ্রের পরিসংখ্যান অনুযায়ী, টানা ছ'সপ্তাহে আক্রান্তের তুলনায় সুস্থতার সংখ্যা বেশি থাকছে।

একদিকে ছিল উৎসবের মরশুম। অন্যদিকে ছিল ভোট। তারইমধ্যে দেশে করোনাভাইরাস সংক্রমণ ক্রমশ কমছে। তবে তাতে এখনও আশ্বস্ত নয় কেন্দ্র। বরং উৎসবের মরশুম এবং ভোটের প্রভাব কতটা পড়েছে, তা আগামী কয়েক সপ্তাহে টের পাওয়া যেতে পারে। এমনটাই জানাল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক।

করোনাভাইরাস পরিস্থিতিতে দেশের বিভিন্ন প্রান্তে উৎসবে মেতে ওঠায় সংক্রমণের হার বৃদ্ধি পাওয়ার আশঙ্কা ছিল। অধিকাংশ বিশেষজ্ঞ আশঙ্কা করছিলেন, সংক্রমণ লাগামছাড়া হবে না তো? আপাতত সেই সংক্রমণের ধারা উর্ধ্বমুখী না হলেও এখনও আশঙ্কা কাটছে না। তাই বাড়তি সতর্কতা অবলম্বন করার পথে হাঁটছে কেন্দ্র। মঙ্গলবার সাংবাদিক বৈঠকে স্বাস্থ্য মন্ত্রকের তরফে বলা হয়, ‘আগামী কয়েক সপ্তাহে ভোট, দুর্গাপুজো, দীপাবলির প্রভাব লক্ষ্য করা যেতে পারে। নয়া আক্রান্তের উপর আমরা কঠোরভাবে নজর রাখতে হবে।’

মঙ্গলবার ভারতে ২৯,১৬৩ জন নয়া করোনা আক্রান্তের হদিশ মিলেছে। তার ফলে দেশে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮,৮৭৪,২৯০। টানা দু'দিন দেশে নয়া আক্রান্তের সংখ্যা ৩০,০০০-এর নীচে আছে। তার ফলে চার মাস পর আবারও দৈনিক আক্রান্তের সংখ্যা ৩০,০০০-এর গণ্ডির নীচে নেমেছিল। গত ২৪ ঘণ্টায় ৪৪৯ জনের মৃত্যু হওয়ার ফলে দেশে মৃতের সংখ্যা হয়েছে ১৩০,৫১৯। 

কেন্দ্রের পরিসংখ্যান অনুযায়ী, টানা ছ'সপ্তাহে আক্রান্তের তুলনায় সুস্থতার সংখ্যা বেশি থাকছে। আপাতত দেশে মোট ৮,২৯০,৩৭০ জন রোগী সুস্থ হয়ে উঠেছেন। তার ফলে সুস্থতার হার বেড়ে ৯৩.৪২ শতাংশ দাঁড়িয়েছে। আর সক্রিয় আক্রান্তের সংখ্যা কমে দাঁড়িয়েছে ৪৫৩,৪০১ (৫.১১ শতাংশ)।

বন্ধ করুন