বাংলা নিউজ > ঘরে বাইরে > Modi Government 8 Years: সার্জিক্যাল স্ট্রাইক থেকে নোটবন্দি, ৮ বছরে নরেন্দ্র মোদীর ৮ গুগলি!

Modi Government 8 Years: সার্জিক্যাল স্ট্রাইক থেকে নোটবন্দি, ৮ বছরে নরেন্দ্র মোদীর ৮ গুগলি!

Modi Government 8 Years: নোটবন্দি থেকে CAA, ৮ বছরে নরেন্দ্র মোদীর ৮ গুগলি!

গত আট বছরে, নরেন্দ্র মোদী সরকার বেশ কিছু অভাবনীয় সিদ্ধান্ত নিয়েছেন। এমন কিছু সিদ্ধান্ত, যা অনেকেই আগে থেকে কল্পনাও করতে পারেননি। ৮ বছরের প্রাক্কালে রইল এমনই ৮ সিদ্ধান্তের তালিকা।

দেখতে দেখতে ৮ বছর। ২৬ মে, ২০২২ বিজেপি নেতৃত্বাধীন এনডিএ সরকারের আট বছর পূর্তি।

 

গত আট বছরে, নরেন্দ্র মোদী সরকার বেশ কিছু অভাবনীয় সিদ্ধান্ত নিয়েছেন। এমন কিছু সিদ্ধান্ত, যা অনেকেই আগে থেকে কল্পনাও করতে পারেননি। ৮ বছরের প্রাক্কালে রইল এমনই ৮ সিদ্ধান্তের তালিকা।

1

নোটবন্দি

৮ নভেম্বর ২০১৬। হঠাত্ই সমস্ত ৫০০ টাকা এবং ১,০০০ টাকার নোট বাতিলের ঘোষণা করা হয়। সরকারের এই সিদ্ধান্তের নাম হয়ে যায় নোটবন্দি। পুরনো নোটের পরিবর্তে নতুন ৫০০ টাকা এবং ২,০০০ টাকার নোট ইস্যুর ঘোষণা করে সরকার।

নোটবন্দির পরবর্তী বেশ কয়েক মাস ধরে, পুরানো নোট বদলানোর বিশৃঙ্খলার কারও অজানা নয়। সবারই তা ভালই মনে আছে।

প্রথমে কালো টাকা বাজেয়াপ্ত করা, বিদেশ থেকে আসা জাল নোট জব্দ করা ইত্যাদি কারণ প্রচার করা হয়। পরে অবশ্য নোটবন্দীর মাধ্যমে ডিজিটাল লেনদেনে জোর দেয় সরকার।

2

সার্জিক্যাল স্ট্রাইক

২৯ সেপ্টেম্বর ২০১৬-তে ভারত ঘোষণা করে যে, পাকিস্তান-অধিকৃত কাশ্মীরে নিয়ন্ত্রণ রেখা বরাবর সন্ত্রাসবাদী লঞ্চ প্যাডগুলিকে লক্ষ্য করে একটি সার্জিক্যাল স্ট্রাইক চালানো হয়েছে। এর ফলে 'বড় সংখ্যক সন্ত্রাসবাদীকে নিশ্চিহ্ন করা হয়।' যদিও ভারতের দাবি প্রত্যাখ্যান করে পাকিস্তান। উরি হামলার প্রতিশোধ নিতে ভারত সার্জিক্যাল স্ট্রাইক করে।

3

জিএসটি লাগু

জিএসটি আইন পাশ করানো মোদী সরকারের পক্ষে খুবই চ্যালেঞ্জিং একটি বিষয় ছিল। তবে এটাই এই সরকারের অন্যতম বড় সিদ্ধান্ত ছিল।

4

তিন তালাক

মোদি সরকারের দ্বিতীয় মেয়াদের সবচেয়ে গুরুত্বপূর্ণ রাজনৈতিক সাফল্যগুলির মধ্যে একটি হল সংসদে তিন তালাক বিল পাস করানো। এটি এমন একটি আইন যা তাত্ক্ষণিক তিন তালাককে ফৌজদারি অপরাধ হিসাবে তালিকাভুক্ত করেছে। তিন তালাক আইন, আনুষ্ঠানিকভাবে মুসলিম নারী (বিবাহের অধিকার সুরক্ষা) আইন, ২০১৯ নামে পরিচিত।

5

জম্মু ও কাশ্মীর- ৩৭০ অনুচ্ছেদ

মোদী সরকার ৫ আগস্ট ২০১৯-এ জম্মু ও কাশ্মীরের জন্য বিশেষভাবে তৈরি ৩৭০ অনুচ্ছেদ এবং ৩৫-এ ধারা বাতিল করে। এটি মোদী সরকারের অন্যতম বড় সিদ্ধান্ত। ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদের অধীনে জম্মু ও কাশ্মীরের বিশেষ অধিকার ছিল।

6

সিএএ আইন

মোদী সরকারের নেওয়া অন্যতম বিতর্কিত সিদ্ধান্ত সিএএ । নাগরিকত্ব (সংশোধনী) আইন ২০১৯ সালে সংসদে পাস হয়। এই বিলের উদ্দেশ্য হল পাকিস্তান, বাংলাদেশ এবং আফগানিস্তান থেকে আসা ৬ টি সম্প্রদায়ের (হিন্দু, খ্রিস্টান, শিখ, জৈন, বৌদ্ধ এবং পার্সি) শরণার্থীদের ভারতীয় নাগরিকত্ব দেওয়া। রাষ্ট্রপতির সম্মতি পাওয়ার পরে ১০ জানুয়ারি, ২০২০ থেকে CAA আইন কার্যকর হয়েছে।

7

কিষাণ সম্মান নিধি প্রকল্প (PM Kisan)

১ ডিসেম্বর, ২০১৮ থেকে প্রধানমন্ত্রী কিষাণ যোজনা কার্যকর করা হয়। এই প্রকল্পের অধীনে, জমি আছে, কর দেন না এমন ক্ষুদ্র কৃষকরা বছরে ৬,০০০ টাকা আর্থিক সহায়তা পান। প্রতি ৪ মাসে ২,০০০ টাকা করে ৩ কিস্তিতে সরাসরি ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা জমা করা হয়।

8

আয়ুষ্মান ভারত যোজনা

আয়ুষ্মান ভারত যোজনা ২০১৮ সালের এপ্রিল মাসে চালু হয়। মোদী সরকারের এই প্রকল্প করোনা মহামারীর সময়ে দরিদ্রদের জন্য বেশ সহায়ক ছিল। আয়ুষ্মান প্রকল্পের অধীনে, ১০ কোটি দরিদ্র পরিবারকে বার্ষিক ৫ লক্ষ টাকার বিনামূল্যে বিমাও দিচ্ছে কেন্দ্রীয় সরকার।

বন্ধ করুন