বাংলা নিউজ > ঘরে বাইরে > Covid-19 রুখতে রাশিয়ার তৈরি টিকা নিতে চান ৮০% ভারতীয়, দাবি সমীক্ষায়
Covid-19 সংক্রমণ রোধ করতে রাশিয়ার তৈর টিকা নিতে আগ্রহী ভারতের ৮০% মানুষ, বলছে সমীক্ষা।
Covid-19 সংক্রমণ রোধ করতে রাশিয়ার তৈর টিকা নিতে আগ্রহী ভারতের ৮০% মানুষ, বলছে সমীক্ষা।

Covid-19 রুখতে রাশিয়ার তৈরি টিকা নিতে চান ৮০% ভারতীয়, দাবি সমীক্ষায়

  • আন্তর্জাতিক ভ্যাক্সিন উৎপাদনকারী দেশগুলির মধ্যে রাশিয়ার তৈরি টিকার প্রতিই সবচেয়ে আস্থাশীল ভারতীয়রা।

ভারতের ৮০% মানুষ Covid-19 সংক্রমণ রোধ করতে রাশিয়ার তৈরি টিকা নিতে আগ্রহী। এই তথ্য জানিয়েছে রাশিয়ান ডাইরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড (আরডিআইএফ) আয়োজিত ১১টি দেশের মোট ১২,০০০ মানুষের উপরে করা সাম্প্রতিক সমীক্ষা।

ভারত ও চিনে তাঁদের তৈরি স্পুটনিক ভি কোভিড টিকা উৎপাদন করা হতে পারে বলে এর আগেই ঘোষণা করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। আরডিআইএফ-এর সমীক্ষায় জানা গিয়েছে, ৬০% ভারতীয় রাশিয়ার তৈরি ভ্যাক্সিনের কথা জানেন। একই সচেতনতার হার দেখা গিয়েোছে মেক্সিকোয়।

সমীক্ষার ফল অনুসারে, ‘ভারতে স্পুটনিক ভি ভ্যাক্সিন সম্পর্কে মানুষ খুবই আশাবাদী। ১০ জনের মধ্যে ৯ জনই এই টিকার উপরে আস্থা রাখছেন। আন্তর্জাতিক ভ্যাক্সিন উৎপাদনকারী দেশগুলির মধ্যে রাশিয়ার তৈরি টিকার প্রতিই সবচেয়ে আস্থাশীল ভারতীয়রা। প্রতি ১০ জনের মধ্যে ৫ জনই সবচেয়ে নির্ভরযোগ্য দেশ হিসেবে রাশিয়ার উল্লেখ করেন।’

সমীক্ষা রিপোর্ট অনুসারে, ১১টি দেশের ১২ হাজার অংশগ্রহণকারীর ৭৩% করোনাভাইরাস সংক্রমণ প্রতিষেধক টিকা নিতে আগ্রহী। এর মধ্যে রুশ টিকা প্রয়োগের বিষয়ে আরও বেশি সংখ্যক মানুষ উৎসাহী হয়েছেন বলে দাবি সমীক্ষার। 

গত ৯ থেকে ১৯ অক্টোবর এই সমীক্ষাটি করে ব্রিটেনের অগ্রণী গবেষক ও বিশ্লেষক সংস্থা ইউগভ। সমীক্ষায় অংশগ্রহণকারীদের মধ্যে ছিলেন ব্রাজিল, ভিয়েতনাম, মিশর, ভারত, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, মেক্সিকো, নাইজেরিয়া, আরব আমিরশাহি, সৌদি আরব ও ফিলিপিন্সের নাগরিকরা। বিশ্বের মোট জনসংখ্যার প্রায় ৩০% সমীক্ষায় যোগ দেন বলে জানা গিয়েছে। 

বন্ধ করুন