বাংলা নিউজ > ঘরে বাইরে > ট্রেনের ধাক্কায় আবারও মৃত্যু হাতির! আগে থেকে কোনও খবর ছিল না, সাফাই রেলের
ট্রেনের ধাক্কায় আবারও মৃত্যু হাতির! আগে থেকে কোনও খবর ছিল না, সাফাই রেলের। প্রতীকী ছবি।  (Manash Das)
ট্রেনের ধাক্কায় আবারও মৃত্যু হাতির! আগে থেকে কোনও খবর ছিল না, সাফাই রেলের। প্রতীকী ছবি।  (Manash Das)

ট্রেনের ধাক্কায় আবারও মৃত্যু হাতির! আগে থেকে কোনও খবর ছিল না, সাফাই রেলের

  • এই ঘটনার জেরে বেশ কিছুক্ষণ ওই লাইনে ট্রেন চলাচল বন্ধ থাকে।

আবারও ট্রেনের ধাক্কায় মৃত্যু হল হাতির। ঘটনাটি ঘটেছে আসামের কামরূপ জেলায় আজরা এবং মির্জা স্টেশনের মাঝামাঝি জায়গায়। রেললাইন পার করার চেষ্টা করছিল হাতিটি। সেই সময় সজোরে ধাক্কা মারে একটি মালবাহী ট্রেন। এর জেরে ঘটনাস্থলেই মৃত্যু হয় প্রাপ্তবয়স্ক ওই হাতির।

নর্থ ফ্রন্টিয়ার রেল সূত্রের খবর, এই ঘটনার জেরে বেশ কিছুক্ষণ ওই লাইনে ট্রেন চলাচল বন্ধ থাকে। ব্যাহত হয় ট্রেন চলাচল। আপ তিনসুকিয়া কেএসআর বেঙ্গালুরু সুপারফাস্ট এক্সপ্রেস নির্দিষ্ট সময়ের দেরিতে চলে। মৃত হাতিকে রেললাইন থেকে সরানো হলে আবার ট্রেন চলাচল স্বাভাবিক হয়।

ট্রেনের ধাক্কায় হাতির মৃত্যু কমাতে যেখানে একাধিক পদক্ষেপ নেওয়া হচ্ছে তারপরেও কিভাবে ট্রেনের ধাক্কায় আরও একটি হাতির মৃত্যু কীভাবে হল তা নিয়ে প্রশ্ন উঠেছে। যদিও এই ঘটনায় দায়ী এড়াতে চেয়েছে রেল। রেলের আধিকারিকরা জানিয়েছেন, যে জায়গায় ঘটনাটি ঘটেছে সেটি হাতি করিডোর হিসেবে চিহ্নিত নয়। তাছাড়া রেলের নোডাল অফিসাররাও হাতির চলাচল বা হাতি আসার কোনও খবর বনবিভাগের কাছ থেকে পাননি। এই ঘটনার পর বনবিভাগকে খবর দেওয়া হলে কর্মীরা এসে হাতির দেহ উদ্ধার করেন বলে জানিয়েছেন নর্থ ফ্রন্টিয়ার রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক গুনীত কর।

অন্যদিকে, ট্রেনের ধাক্কায় হাতির মৃত্যু এড়াতে নর্থ ফ্রন্টিয়ার রেলে একাধিক ব্যবস্থা নেওয়া হয়েছে বলে তিনি জানিয়েছেন। হাতি দুর্ঘটনা এড়াতে ট্রেনের চালক এবং ট্রাকম্যানদের বিশেষভাবে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। পাশাপাশি, হাতি করিডোর এলাকায় ট্রেনের গতি কমিয়ে নির্দিষ্ট করে দেওয়া হয়েছে।

বন্ধ করুন